28 C
Dhaka
Saturday, September 24, 2022

Mumre Wrangler K100: ১২০০ টাকার Mechanical Keyboard

- Advertisement -

Mechanical Keyboard এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে, Mechanical Keyboard enthusiast এর সংখ্যা ও পাল্লা দিয়ে বাড়ছে আমাদের দেশে। একটা সময় মেকানিক্যাল কিবোর্ড বলতেই বড়লোকদের জিনিস, দামি জিনিস, ৫-১০ হাজার টাকা দামের কিবোর্ড এরকম ভাবা হতো। তবে সময়ের পরিবর্তনে গত এক দেড় বছরে একদমই হাতের নাগালে চলে এসেছে Mechanical keyboard price। অন্তত এন্ট্রি লেভেলের মেকানিক্যাল কিবোর্ড গুলোর দাম একদমই কম এখন। ১৮০০-২৫০০ টাকায় পাওয়া যায় বেশ অনেকগুলো এন্ট্রি লেভেলের Budget Mechanical Keyboard. এরই মধ্যে একটি মডেল হলো Mumre Wrangler K100।  ২০০০ টাকার এই কিবোর্ডটি আগে থেকেই বেশ জনপ্রিয় ছিল, বর্তমানে Techland সহ বেশ কয়েকটি শপে এটি অফারে ১৪০০ টাকায় পাওয়া যাচ্ছে। ১২০০ টাকায় অফারে আমাদের এটি কিনে চালানোর সুযোগ হয়েছে কিছুদিন।কিবোর্ডটি নিয়ে আমার অল্প কয়েক দিনের অভিজ্ঞতা তুলে ধরার চেষ্টা করবো এই আর্টিকেলে।

Overview and specs: Mumre Wrangler K100 Rainbow RGB Mechanical Keyboard

কিবোর্ডটি দুইটা কালারে, ৩টি সুইচে পাওয়া যাচ্ছে। White কালার এর জন্য Blue,Brown ও Red ,একইভাবে Black Color এর জন্য Blue Brown Red সুইচ ভার্সনে বাজারে পাওয়া যাচ্ছে Mumre Wrangler K100 কিবোর্ডটি। কিবোর্ডটিতে Rainbow RGB রয়েছে। এটি একটি Full Size Keyboard যার অর্থ হলো, এখানে Numpad সহ Traditional Keyboard এর সবগুলো Key ই থাকছে।

Wrangler K100 Rainbow Mechanical Keyboard Overview

Color Black,White
Switch TTC Mechanical
Red/Brown/Blue
Connection Wired 1.5m pvc
RGB type Rainbow RGB
Keycap Double Shot ABS
Weight 1000g
Dimension 441x140x35mm
Warranty 6 months

Unboxing and Build 1st Impression: Looks and build

- Advertisement -

প্যাকেট এর মধ্যে কিবোর্ডটি ছাড়া আর কিছুই ছিল না তাই আনবক্সিং এর ব্যাপারে তেমন কিছু বলার নেই। ফুল সাইজ হলেও কিবোর্ডটা কিছুটা কম্প্যাক্ট সাইজের মনে হয়েছে। Arrow keys এর উপরেই রয়েছে Chinese Mumre Logo। আমি সাদা রঙেরটা নিয়েছিলাম। Keys গুলো চকচক করে ,দেখতে সুন্দর লাগে তবে কতদিন এই চকচকা ভাব,সাদা রঙ অক্ষুন্ন থাকবে তা নিয়ে সন্দেহ আছে।

- Advertisement -

তবে সত্যি কথা বলতে Keyboard এর Body বা Base সম্পুর্ণ White নয়, বরং ফিনিশিং এর কারণে কিছুটা Ash-Silver এর মত লাগে।বিষয়টা স্পষ্ট হয় key এর রঙ এর সাথে Base এর রঙ তুলনা করলে। আমার কাছে এই ফিনিশ খুব একটা ভালো লাগেনি তবে অন্য কারো যে ভালো লাগবে না ব্যাপারটা এমন নয়। তবে আমার কাছে মনে হয়েছে White Color এর Peripherals চালানোর শখ না থাকলে Black টাই নেওয়া ভালো। অন্তত অনলাইনের ছবি গুলোতে Black color টি আমার কাছে অনেক gorgeous মনে হয়েছে।

যাই হোক, বিল্ড কোয়ালিটি মোটামুটি শক্তপোক্ত। 1.5m এর cable রয়েছে white color এর,cable টি braided নয়। প্লাস্টিকের feet রয়েছে দুটি দুইদিকে,যা দিয়ে কিবোর্ড এর height দরকার মত adjust করে নিতে পারবেন। key গুলো floating design এ সাজানো।

- Advertisement -

কিবোর্ডের দুই কোনায় width বরাবর উপর থেকে নিচে লাইট বোর্ড রয়েছে যা Paste color এ জ্বলতে থাকে ,এটি এই কিবোর্ডের লুকে আলাদা একটি মাত্রা যোগ করেছে। দেখতে যথেষ্ট সুন্দর লাগে এই দুইটি লাইট বোর্ড।

Switch and my experience:

যেই মেকানিক্যাল কিবোর্ডটি আমি চালিয়ে আসছি কয়েক বছর ধরে সেটি একটি Outemu Blue Switch Keyboard. এবার তাই আমি বেশ ভেবে চিনতে Brown switch টা নিয়েছিলাম।এগুলো TTC Mechanical Switch।  আমার অল্প কয়েক দিনের যা অভিজ্ঞতা তা বেশ ভালোই বলতে হবে। typing experience অত্যন্ত fluent ও স্মুদ ছিল। এক কথায় these are fast. কিবোর্ড এর সাইজ, keys পজিশন এর জন্য যদিও প্রথম প্রথম প্রচুর টাইপো হয়েছে আমার। তবে সবারই কয়েকদিন পর এই সমস্যা সমাধান হয়ে যাবে,আমার ক্ষেত্রেও তাই হয়েছে।

key travel distance বেশ কম, key গুলা অনেক lite ,smooth, একটু প্রেস করলেই command issue হয়ে যায় ,সুতরাং চাপাচাপি ধাক্কাধাক্কি করার ঝামেলা নাই, ফাস্ট টাইপিং ভালোভাবেই হয়।

এই switch গুলো hot swappable নয়, তা চাওয়াটাও বাড়াবাড়ি অবশ্য এই বাজেটে।

আমি টাইপ করেছি এই কিবোর্ডে, যা বললাম আমার এক্সপেরিয়েন্স ছিল খুবই ভালো,যারা টাইপিং এর জন্য, অফিসের কাজ,কোডিং, টাইপিং শেখার জন্য নিতে চান কিবোর্ড, এটি নিতে পারেন। Games ও খেলেছি এটি দিয়ে বেশ কয়েকটা, এখানেও experience ছিল ভালো।

short overview হওয়ায় এখানে আমি key testing গুলো যোগ করতে পারছি না। পরবর্তীতে হয়তো passmark keyboard test,switch hitter এর মত সফটওয়্যার গুলো দিয়ে delay,lag এগুলো টেস্ট করে দেখাতে পারবো।

sound:

সাউন্ড এর কথা যদি বলি, আমার কাছে খুব বেশি লাউড মনে হয়নি। বরং Outemu Blue সুইচে অভ্যস্ত থাকার কারণে এই সুইচের সাউন্ড গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে, টাইপ করতে গিয়ে কারো খুব বেশি বিরক্ত লাগবে না সাউন্ডে, আশেপাশের লোকের ও সেরকম বিরক্তির কারণ হবে না এই কিবোর্ড। নিচে রেকর্ডিং দিয়ে দিচ্ছি তবে আমার মতে রেকর্ডিং এর থেকে বাস্তবে এই কিবোর্ডের সাউন্ড আরো কম।

অবশ্যই মনে রাখবেন আমি রিভিউ/ওভারভিউ করছি Brown Switch এর,যারা Blue সুইচ নিবেন তাদেরটা আরো বেশি loud হতে পারে, clicky ,thocky হতে পারে। রেড সুইচের এক্সপেরিয়েন্স হবে আরো ভালো।

আমি একই সাথে Mumre Wrangler Brown ও Marvo Scorpion KG935 Outemu Blue এর সাউন্ড টেস্ট এর লিংক নিচে দিয়ে দিচ্ছি ,এখান থেকে আপনারা কিছুটা হলেও ধারণা পেয়ে যাবেন।

 

keycaps:

কিবোর্ডটিতে রয়েছে ABS Doubleshot Keycaps। এগুলো decent, font size,font styles ও ঠিকঠাক লেগেছে। Visibility তে কোনো সমস্যা হবার কথা না। Light ভালো ভাবেই shine through হয়ে অক্ষরগুলো illuminated হয়। Keycaps গুলো যথেষ্ট হালকাও বটে।

RGB Lights,Effects:

১২০০ টাকা বলি আর ১৫০০/১৮০০ টাকাই বলি, এই দামের কিবোর্ডে লাইটিং এর ব্যবস্থা আছে এটাই ভালো। এতে tons of customizations,software,sync এর ব্যবস্থা থাকবে এটা মনে করাটাই অযৌক্তিক। যাই হোক, Mumre Wrangler K100 Keyboard টিতে রয়েছে Rainbow RGB এর ব্যবস্থা। এটি কমপ্লিট বা proper RGB নয়, বরং ফিক্সড RGB বলা যেতে পারে। বেশ অনেকগুলো Preset রয়েছে যা FN+(F1-F12) পর্যন্ত keys দিয়ে পরিবর্তন করা যায়। প্রিসেট গুলো দাম হিসেবে আমার কাছে বেশ ভালো ও interesting রয়েছে। এই বাজেটের অনেক কিবোর্ডেই শুধুই ফিক্সড led lighting থাকে তা একদমই change, customize করা যায় না, preset ও থাকে না।

এখানে অন্তত তাও আপনারা Color change করতে না পারলেও ভিন্ন ভিন্ন presets চেঞ্জ করতে পারবেন,Brightness ও চেঞ্জ করতে পারবেন। একটি এন্ট্রি লেভেলের কিবোর্ড হিসেবে আমার কাছে এই ব্যাপারগুলো খুবই ভালো লেগেছে।

এই RGB একটু অন্যরকম। এটা বেশ Mint,চোখে লাগে না, চোখ ঝলসে যায় না,অনেক চকচকা ঝকঝকা ভাবটা এখানে নেই। কালার ও অল্প কিছু রয়েছে।  উপর থেকে যথাক্রমে Green,Sky Blue,Violet,Pink,Orange,Red এ কয়েকটি রঙই কেবল পাবেন।

Pricing and warranty: Normal vs offer price

Mumre Wrangler K100 Mechanical Keyboard price in bd:

বর্তমানে এই কিবোর্ডটি মাত্র ১৪০০ টাকায় পাওয়া যাচ্ছে Techland সহ বেশ কিছু শপে এ। ১৪০০ টাকা হিসেবে এটা আমার কাছে মনে হয়েছে অসাধারণ একটি ডিল।২০ তারিখ পর্যন্ত এটি ১২০০ টাকায় ছিল, আমিও ১২০০ তেই কিনেছিলাম।তবে  সাদা কিংবা কালো রঙ, Blue brown কিংবা RED, যেকোনো ভ্যারিয়েন্টই ১৪০০ টাকাতে কিনতে পারবেন এখন। অফারটি শেষ হলে কিবোর্ডটির দাম সম্ভবত ১৮০০-২০০০ এর রেঞ্জে ফিরে যাবে।

নরমাল প্রাইসে Techland ছাড়াও Vibe Gaming,Blisselectronics,Startech সহ অন্যান্য অনেক শপেই পাবেন Mumre Wrangler K100 Mechanical Keyboard টি।

তবে আমার কাছে মনে হয়েছে ১৮০০ টাকার হিসেবেও এই কিবোর্ডটি নেওয়ার মত একটি কিবোর্ড, অন্তত fancy gaming keyboards গুলো এত টাকা দিয়ে না নিয়ে কেও যদি এই কিবোর্ডটি নেন তাহলে অন্তত Mechanical এর এক্সপেরিয়েন্স টা নিতে পারবেন।

এই কিবোর্ড এর কমতির জায়গা যদি বলি ,তবে সেটা হচ্ছে এর ওয়ারেন্টি। মাত্র ৬ মাসের ওয়ারেন্টি রয়েছে এই কিবোর্ডটিতে যা সত্যি বলতে আসলেই কম। এখানে দাম দিয়ে ওয়ারেন্টি জাস্টিফাই করার সুযোগ আছে বলে আমি অন্তত মনে করি না।

তবে Longevity এর প্রশ্ন যদি আসে, এখন পর্যন্ত এর নষ্ট হয়ে যাওয়া, বিভিন্ন ইস্যু তৈরী হওয়া এরকম কোনো ঘটনা অন্তত আমার নজরে আসেনি, বাংলাদেশের মেকানিক্যাল কিবোর্ড এর ফেসবুক গ্রুপ গুলোতেও আমি মোটামুটি পজিটিভ ফিডব্যাক পেয়েছি এটার সম্পর্কে।৬ মাস পর একটা লং টার্ম রিভিউ ও দিতে পারি আমি এটা নিয়ে,তখন না হয় আরো বিস্তারিত কথা বলা যাবে।

to the people who can buy:

এখন আসা যাক কারা কিনবেন, কাদের কেনা উচিত, কারাই বা কিনতে পারেন। যারা ১২০০-১৫০০ টাকায় “গেমিং” কিবোর্ড কিনতে চাচ্ছেন। সেক্ষেত্রে Mumre Wrangler K100 Mechanical keyboard চোখ বন্ধ করে নিয়ে নিতে পারেন।  সবথেকে বড় সুবিধা হচ্ছে এখানে মাত্র ১২০০ টাকায় মেকানিক্যাল কিবোর্ডের দুনিয়ায় প্রবেশ করার সুযোগ পাচ্ছেন আপনি।কোডার/ক্যাজুয়াল ইউজার রাও কিনতে পারেন। আপনার টাইপিং এক্সপেরিয়েন্স,কোডিং এর এক্সপেরিয়েন্স কে নতুন একটা মাত্রা দিতে পারে এই কিবোর্ডটি। ।ভালো লেগে গেলে হয়তো এই কিবোর্ডই আরো ২,৩টা মেকানিক্যাল কিবোর্ড কিনতে বাধ্য করবে আপনাকে।

আচ্ছা, যারা কিনবেন, কোন সুইচ কিনবেন, কোন কালারই বা কিনবেনঃ আমার মতে Brown অথবা Red switch এর দিকেই যাওয়াটা ভালো হবে। তবে যারা Blue switch এর লাউড সাউন্ড enjoy করেন ,তারা blue ও নিতে পারেন। রঙ এর কথা যদি বলি, black should be better।

সব মিলিয়ে মেকানিক্যাল সুইচ, প্রিসেট সহ RGB, দেখতে সুন্দর, ব্যবহার করেও মজা এমন একটা কিবোর্ড এই দামে আসলেই ভালো একটা ব্যাপার।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

6 COMMENTS

  1. Bhaiya…eto pore dilen je offer ta sesh…1200 tk y ar kothao pacchi na….1400 hoye gese….ektu age dite parten…onekei apnader page er news dekhe onk decision nae

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Mumre Wrangler K100: ১২০০ টাকার Mechanical KeyboardMechanical Keyboard এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে, Mechanical Keyboard enthusiast এর সংখ্যা ও পাল্লা দিয়ে বাড়ছে আমাদের দেশে। একটা সময় মেকানিক্যাল কিবোর্ড বলতেই বড়লোকদের জিনিস, দামি জিনিস, ৫-১০ হাজার টাকা দামের কিবোর্ড এরকম ভাবা হতো। তবে সময়ের পরিবর্তনে গত এক দেড় বছরে একদমই হাতের...