ASUS H370/B360/H310 Budget Coffe Lake Motherboards! বাজেট কফিলেক বিল্ড করার সময় আসছে শীঘ্রই?

আপনারা জানেন অক্টোবারে রিলিজ হয় ইন্টেলের ৮ম জেনারেশনের কফিলেক কোর প্রসেসর। ৬ টি প্রসেসর রিলিজ করার সাথে সাথে ইন্টেল কেবল বোর্ড পার্টনারদের অভারক্লকেবল প্রিমিয়াম Z370 চিপসেটের মাদারবোর্ড রিলিজ করার অনুমতি দেয় এবং বাজেট মাদারবোর্ড অপশন অনেকটাই লকড অফ করে রাখে। এটা তারা নিজেদের প্রোফিটের জন্য করেছে নাকি হাইপ তৈরি করার জন্য করেছিল তা ইন্টেলই ভাল জানে। তবে তাদের এই মুভ বাজেট পিসি ক্রেতাদের মনে এক প্রকারের আক্রোশ তৈরি করে। তবে ফেব্রুয়ারি থেকেই কফিলেকের বাজেট মাদারবোর্ডের রুমার শোনা যায় এবং কনফার্মেশন পাওয়া যায় এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যেই বিশ্ব বাজারে কফিলেক সিরিজের বাকি প্রসেসরসহ মাদারবোর্ডগুলো এভেলেবল হবে। তবে বাংলাদেশে কখন আসবে তা নিয়ে এখনো কিছুটা কনফিউজড আছি আমরা। আশা করি বাংলাদেশে থাকা ব্র্যান্ডগুলো অতি শীঘ্রই সেই কনফিউশন ক্লিয়ার করবে। আর এত জল্পনা কল্পনার মাঝে ২ দিন আগে লিক হয়ে গেল আসুসের বাজেট এবং মিড এন্ড সিরিজের কফিলেক মাদারবোর্ড, ASUS H310/B360/H370 সিরিজের মাদারবোর্ডের ছবি। মূল আর্টিকেলে যাবার আগে ধন্যবাদ দেব VideoCardz.com কে লিকগুলো প্রকাশ করার জন্য আর কেউ যদি অরিজিনাল লিকের ওয়েবসাইটে যেতে চান তাহলে ক্লিক করুন এখানে

ASUS H310 Motherboard:

What is H310 Chipset?

4th gen বা Haswell প্রসেসরের জন্য ছিল H81, 6th ও 7th gen এর জন্য H110 মাদারবোর্ড তেমনি 8th gen কফিলেক প্রসেসরের জন্য আছে H310 মাদারবোর্ড। এই চিপসেটের মাদারবোর্ড হচ্ছে একেবারে এন্ট্রি লেভেলের মাদারবোর্ড। যারা সাধারণত এক্সট্রিম টাইট বা মোটামুটি বাজেটে ব্যাং ফর ইউর বাক বিল্ড করতে চাচ্ছেন তাদের জন্য মাদারবোর্ড হিসেবে অপশন থাকবে H310 চিপসেটের মাদারবোর্ডগুলো। এই চিপসেটের মাদারবোর্ডের সুবিধা হচ্ছে আপনি খুব কম দামের পাবেন আর যে কোন কফিলেক লকড প্রসেসর কোন স্পীড হেম্পার ছাড়াই আনায়াসে চালাতে পারবেন। তবে অসুবিধে হচ্ছে একেবারে এন্ট্রি লেভেলের মাদারবোর্ড হওয়ায় কোন মেজর আগ্রেডেশনের সুযোগ নেই, কেবল ২ টি মেমোরি স্লট পাবেন, আর এক্সট্রা কোন ফিচারই নেই। তবে আপনি যদি 1080p গেমার হয়ে থাকেন ২ টি মেমোরি স্লট আপনাকে অসুবিধায় ফেলবে না কারণ তাতে ৮+৮ মোট ১৬ জিবি মেমোরি লাগিয়ে নিশ্চিন্তে গেম খেলতে পারবেন।

এবার দেখা যাক আসুস H310 সিরিজে কি কি মাদারবোর্ড রেখেছে

ASUS Prime H310 Motherboards

ASUS Prime H310M-K
ASUS Prime H310M-E
ASUS Prime H310M-D
ASUS Prime H310M-A
ASUS Prime H310-Plus

ASUS TUF H310 Motherboards

 

ASUS TUF H310M-Plus Gaming
ASUS TUF H310-Plus Gaming

ASUS B360 Motherboard

What is B360 Chipset?

B সিরিজের মাদারবোর্ডগুলো মেইনলি টার্গেট করা হয়ে থাকে মিডিয়াম বাজেট গেমার বা প্রফেশনালদের দিকে যারা একটু ভাল মানের মাদারবোর্ড পেতে চান কিন্তু তার জন্য হাই বা প্রিমিয়াম রেঞ্জ অর্থাৎ ৯ হাজার টাকার উপরে যেতে চান না। B সিরিজের মাদারবোর্ডে এবার কফিলেকের জন্য আপনারা পাচ্ছেন B360 চিপসেট। এই ধরণের মাদারবোর্ডে মেইনলি যা পাওয়া যায় H310 চিপসেট থেকে তা হচ্ছে বেটার পিসিআই এক্সপ্রেস কাউন্ট এবং M.2 স্লট। তবে প্রিমিয়াম অর্থাৎ সাড়ে ৮ হাজার থেকে ১১ হাজার টাকার বাজেটের মাদারবোর্ডে আপনি NVMe M.2 SSD লাগানোর স্লট, ৪ টি মেমোরি স্লট এবং একেবারে প্রিমিয়াম মাদারবোর্ডে পাবেন এ এম ডি রেডিয়ন সিরিজের ২ টি গ্রাফিক্স কার্ডকে 8X4 মোডে ক্রসফায়ার করার সুযোগ।

এবার দেখে নেয়া যাক আসুস তাদের B360 লাইনাপে কি কি মাদারবোর্ড রেখেছে

ASUS Prime B360 Motherboards

ASUS Prime B360M-K

ASUS TUF B360 Motherboards

ASUS TUF B360M-E Gaming
ASUS TUF B360-Plus Gaming

ASUS ROG STRIX B360 Motherboards

ASUS ROG Strix B360-G Gaming
ASUS ROG Strix B360-I Gaming

ASUS H370 Motherboard

What is H370 Chipset?

H370 চিপসেটের মাদারবোর্ড হচ্ছে দাম ও মানের দিক থেকে Z370 মাদারবোর্ডের খুবই নিকটবর্তী একটি মাদারবোর্ড। এনভিডিয়া এস এল আই, গ্রেটার পিসিআই এক্সপ্রেস কাউন্ট এবং প্রসেসর ওভারক্লক ছাড়া যত ফিচার Z370 মাদারবোর্ডে পাওয়া যায় তা আপনি পাবেন H370 মাদারবোর্ডে। এই মাদারবোর্ডের প্রাইস রেঞ্জ হয়ে থাকে ৯৫০০ টাকা থেকে ১৪ হাজার টাকার মধ্যে আর অবশ্যই বুঝতে পারছেন ১৪ হাজার টাকা প্রিমিয়াম পে করে H370 মাদারবোর্ড থেকে আপনি কি পাবেন। আগে আমরা দেখেছি প্রিমিয়াম B সিরিজের মাদারবোর্ড আর H সিরিজের মাদারবোর্ডের মধ্যে তেমন কোন তফাৎ খুজে পাওয়া যেত না কিন্তু এবার বেশ কিছু উল্লেখযোগ্য ফিচার আমরা H370 চিপসেটে পেতে পারি যা B360 অথবা H310 মাদারবোর্ডে পাওয়া যাবে না।

এবার চোখ বুলিয়ে নেই আসুসের H370 চিপসেটের মাদারবোর্ড লাইন আপ।

ASUS Prime H370 Motherboards

ASUS Prime H370-A
ASUS Prime H370-Plus

ASUS TUF H370 Motherboards

ASUS TUF H370-Pro Gaming

ASUS ROG Strix H370 Motherboards

ROG Strix H370-F Gaming
ROG Strix H370-I Gaming

Conclusion

আমাদের কাছে অনেক দিন ধরেই প্রচুর বাজেট কফিলেক সিস্টেমের বায়িং গাইড তৈরি করে দেবার জন্য রিকুয়েস্ট আসছে। কিন্তু বাংলাদেশের বাজারে বাজেট কম্পোনেন্ট এভেলেবল না থাকায় আমরা আপনাদের অনুরোধ রাখতে পারছি না। তবে আশা করি এই বাজেট মাদারবোর্ড সিরিজ এবং কফিলেকের বাকি প্রসেসরগুলো বাংলাদেশে এসে গেলে অবশ্যই আমরা আপনাদের বায়িং গাইড দিতে পারব। আপনারা সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন আর সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথে।