31 C
Dhaka
Saturday, June 15, 2024

[Rumor]Intel 14th Gen Raptor Lake Refresh Lineup

- Advertisement -

14th Gen Raptor Lake Refresh প্রসেসরগুলো বাজারে আসার কথা অক্টোবরে। লাইনআপের সবগুলো প্রসেসরেরই কোর থ্রেড এর স্পেকস জানা গিয়েছে। অবশ্যই এগুলো অফিশিয়াল কোনো DATA নয়, বরং RUMOR। চলুন দেখে নেওয়া যাক Rumor অনুসারে 14th Gen lineup এর কোর থ্রেড সংখ্যা কেমন হতে পারে।

Core i3

Raptor Lake Refresh মুলত একই সকেট, একই আর্কিটেকচারেরই 13th Gen এর রিফ্রেশ বলা যায়। যেখানে ফিচার অনুসারে কোনো নতুন পরিবর্তন আসবে না, আগের আর্কিটেকচার,সকেট ও চিপসেটেরই প্রসেসর ইন্টেল লঞ্চ করবে ,খালি কোর থ্রেড সংখ্যা ও ক্লক স্পিড বাড়িয়ে দেওয়া হবে যাতে পারফর্মেন্স আগের জেনারেশন থেকে ভালো হয়।

- Advertisement -

এই সমগ্র লাইনআপের ক্লক স্পিডের ধারণাটা মুলত দিয়েছে RedGamingTech ।তাদের দাবি, Core i3 এর দুটি প্রসেসর থাকবে 14th Gen এ, 14100(f) ও 14300 । এর মধ্যে 14100 এর থাকবে iGPU সহ ও ছাড়া দুটি ভ্যারিয়েন্ট,ঠিক যেমনটা 12th gen এ ছিল।

RedGamingTech এর দাবি, 8th Generation এর পর এই প্রথম কোর থ্রেডের আপগ্রেড দেখতে চলেছে Core i3 । চারটি কোর এর স্থলে ছয়টি কোর থাকবে Core i3 প্রসেসর দুটিতে। অর্থাৎ আগে আমরা Core i5 এ যেরকম স্পেসিফিকেশন পেয়েছি, সেরকম স্পেকস এখন থেকে একটি Core i3 প্রসেসরেই হয়তো দেখা যাবে। এতে কোনো E core থাকবে কি না জানা যায়নি, সবগুলোই P কোর থাকবে যদি Redgamingtech এর দাবি সত্য হয়। একই সাথে Thread সংখ্যা ও অজানা। তবে আমাদের ধারণা,  ১২ থ্রেড থাকতে পারে এই প্রসেসরগুলোতে,যদি সবগুলোই P core হয় ।

14300 এও একই ধরনের কোর কনফিগারেশন থাকবে। ক্লক স্পিড বেশি থাকবে। তবে কোনো প্রসেসরের ক্লক স্পিডই উল্লেখ করা হয়নি এই নিউজে।

- Advertisement -

Core i5

Core i5 14400(F),14500 ও 14600K(F) এই ৩টি প্রসেসরের ৫টি ভ্যারিয়েন্টের কোর সংখ্যা জানিয়েছে তারা। Core i5 14400 এ থাকবে ১৪ কোর। অর্থাৎ আগের জেনারেশন থেকে ৪টি কোর বেশি। এই চারটি কোর মুলত E Core. অর্থাৎ 6+8 কনফিগারেশন থাকতে পারে। আগে যেটা 6+4 ছিল।

i5 14500 এও একইরকমভাবে ১৪টি কোর থাকবে। দুই ক্ষেত্রেই হয়তো আমরা ২০টি থ্রেড দেখতে পাবো।

- Advertisement -

Core i5 14600K(F) এর ক্ষেত্রে ১৬ কোর থাকবে মোট। এখানে অবশ্য পারফর্মেন্স কোরের সংখ্যাই বাড়ানো হয়েছে। আগেরবারের 13600k এর 6+8 কনফিগারেশন এর বদলে এবার ৮+৮ কনফিগারেশন দেখা যেতে পারে। থ্রেড সংখ্যা ও ২০ থেকে বেড়ে হতে পারে ২৪।

Intel Core i7 and core i9

Core i7 এ থাকবে ৮টি P core এর সাথে ১২টি E core, অর্থাৎ মোট ২০ টি কোর। অর্থাৎ আগেরবারের ১৬ কোর ২৪ থ্রেডের বদলে এবার মোট ২০ কোর ২৮ থ্রেড এর i7 প্রসেসর আসবে।

Core i9 এ অবশ্য কোনো পার্থক্য দেখা যাচ্ছে না।। এবারেও ২৪ কোর ,৩২ থ্রেডের প্রসেসর আসবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here