28 C
Dhaka
Saturday, July 13, 2024

Xdefients: হতে চলেছে Siege কিলার?

- Advertisement -

Ubisoft এর সাথে আপনার পরিচয় কি করে? কারো কারো হয়তো এ্যাসাসিন্স ক্রিড, কিংবা ফার ক্রাই, কারো বা রেইনবো সিক্স সিজ দিয়ে। পূর্বের সময়গুলিতে এই ভিডিও গেম পাবলিসার উপহার দিয়েছে বিশ্ব মাতানো নানারকম গেমস, যা আজও মানুষের মুখে মুখে ফেরে। গেমাররা নস্টালজিক হয়ে পড়েন এ্যাসাসিন্স ক্রিড ইজিও ট্রিলজি কিংবা ফারক্রাই সিরিজের কথা মনে করে।মুদ্রার উল্টোপিঠের কথাও কিন্তু কম নয়। এ্যাসাসিন্স ক্রিড ইউনিটির কথাই ধরুন, কিংবা ব্যাটেলরয়েল HyperScape. ভিডিওগেম পাবলিসিং একটা আর্ট হিসেবে ধরলে, এরকম ব্যর্থতার ইতিহাস বারেবারে আসা খুবই স্বাভাবিক। তবে আজকের আলোচনার বিষয় এসব কিছুই নিয়ে নয়।বরং আজকে কথা বলতে চলেছি Ubisoft এর নতুন গেম Xdefients কে নিয়ে।

অতএব কি এই Xdefients? 

Tom Clancy’s XDefiant কে বর্ণনা করা হচ্ছে, 6v6 মাল্টিপ্লেয়ার শ্যুটার হিসেবে। এই গেমে একজন প্লেয়ার খেলতে পারবেন Tom Clancy’s ইউনিভার্স এর বিভিন্ন পক্ষের চরিত্র হিসেবে। 2022 সালে গেমটি প্রথম টিজ করা হয়।

- Advertisement -

গেমটিতে একই সাথে বেশ কিছু জিনিস তুলে ধরা হয়। যেমনঃ ফাস্ট পেসড কমব্যাট, কাস্টমাইজেবল লোড আউট, কনভেনশনাল অস্ত্র এবং ক্যারেক্টার এ্যাবিলিটি। ধারণা করা হচ্ছিলো, Xdefients হয়তো রিসেন্ট মাল্টিপ্লেয়ার শ্যুটারগুলোর মতই কিছু একটা হবে। তারপর দীর্ঘদিন এর বিরতি, মাঝখানে Ubisoft San Francisco আয়োজন করে একটি ইনসাইডার সেশন এর।

অতঃপর, গত ১৩ এপ্রিল ২০২৩ সাল থেকে শুরু হয়েছে গেমটির ক্লোজ বেটা টেস্টিং। সে হিসেবে আমারো সুযোগ হয়েছিল গেমটি খেলার। চলুন তবে দেখি গেমটা কেমন কি…

Xdefients Factions 

গেমটি প্রথম টিজ করা হয়, তখন এই ব্যাপারটা নিশ্চিত ছিল যে, ক্যারেক্টারগুলি টম ক্ল্যান্সি ইউনিভার্স এর বিভিন্ন ফ্যাকশন (বা পক্ষ) থেকে আসতে চলেছে। 6v6 মাল্টিপ্লেয়ার এ্যারিনা শ্যুটার জনরা এর এই গেমে, গেমার বেছে নিতে পারবেন The Divisin, Ghost recon, Watch dogs সহ নামকরা টাইটেলের বিভিন্ন ফ্যাকশন। প্রতি ফ্যাকশনে তিনটি করে ক্যারেক্টার রয়েছে, যা বিভিন্ন চ্যালেঞ্জ বা গোল পূরণ করে আনলক করে নিতে হবে। সংক্ষেপে পরিচয় করিয়ে দিচ্ছি তাদেরঃ

- Advertisement -

The Cleaners 

যারা The Division গেমটি খেলেছেন, তারা এই এ্যান্টি-ডিভিশন ফ্যাকশনটির সাথে ভাল করেই পরিচিত। নিউইয়র্ক এর স্যানিটেশন ওয়ার্কাররা, ডলার ফ্লু এর সময় তাদের সাথে ঘটা অন্যায়ের প্রতিবাদে সংঘবদ্ধ হয়ে তৈরি করে এই ফ্যাকশনটি। আগুন এর মাধ্যমে সবকিছু পুড়িয়ে ঠিক করাই তাদের একমাত্র মূলমন্ত্র। আর এই ব্যাপারটা মাথায় রেখেই, তাদের এ্যাবিলিটিগুলো ডিজাইন করা হয়েছে।

- Advertisement -

এদের প্যাসিভ এর ভেতর আছে, ইন্সিডিয়ারি রাউন্ডস, যা ওয়েপন রেঞ্জ কমিয়ে দেবার শর্তে বিপক্ষের ক্যারেক্টারের ড্যামেজ আরো বাড়িয়ে দেয়। আল্টিমেট হিসেবে আছে ফ্লেম থ্রোয়ার, ঠিকমত ব্যবহার করতে পারলে সেটা হতে পারে গেম চেঞ্জার।

The phantoms 

Tom Clancy’s Ghost recon: Phantoms থেকে উঠে এসেছে এই ফ্যাকশনটি। এই টিমটি Team shadow নামে পরিচিত, যারা তাদের অত্যাধুনিক টেকনোলজির সাহায্যে নিজেদের প্রতিষ্ঠিত করেছে ব্যাটেলফিল্ডে ফিউচার সোলজার হিসেবে। Defend, Disrupt and Destroy এই তিনকাজে পারদর্শী ফ্যাকশনটির এ্যাবিলিটির বেশিরভাগই ডিফেন্সিভ টাইপ।

এই ফ্যাকশন এর আল্টিমেট, একই সাথে অফেন্সিভ এবং ডিফেন্সিভ পারপাসে ব্যবহার করা যেতে পারে। ডোমিনেশন কিংবা এরিয়া ক্যাপচার মিশনে ব্লিজ সিল্ড কিংবা AIGIS ব্যবহার প্রতিপক্ষকে বেশ শক্ত অবস্থানে ফেলতে পারে।

The Libertad 

Farcry 6 থেকে উঠে এসেছে এই ফ্যাকশনটি। ক্যারিবিয়ান দেশ ইয়ারা এর বিদ্রোহীরা নিজেদের এবার উপস্থাপন করছে ব্যাটেলফিল্ড মেডিক ক্লাস হিসেবে। ইম্প্রোভাইজড মেডিকেল সাপোর্ট এর মাধ্যমে তারা নিজেদের টিকিয়ে রাখার পাশাপাশি, নিজ পক্ষের গেমারদের একটা ম্যাসিভ হেলথ বুস্ট দিতে পারে।

এদের আল্টিমেট, নিজের পাশাপাশি আসেপাশের টিমমেটদের একটা সময় পর্যন্ত কন্টিনিউয়াস হিল করতে সক্ষম।

The Echelon

Tom Clancy’s Spinter Cell থেকে উঠে এসেছে এই ফ্যাকশনটি। সুপার স্পাই এর মতই, নিজেদের এ্যাবিলিটি ব্যবহার করে দেয়ালের অন্যপাশে থাকা প্রতিপক্ষকে রিভিল করা থেকে শুরু করে ইন্টেলিজেন্ট স্যুট ব্যবহার করে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যাওয়া, সবই আছে এই ফ্যাকশন এর কাছে।

The DedSec 

Watchdogs টাইটেল থেকে উঠে এসেছে এই ফ্যাকশনটি। বর্তমানে এই ফ্যাকশনের ডেভেলপমেন্ট চলছে বলে বেশিকিছু জানা যায় না। তবে, এদের দক্ষতা হ্যাকিং এর মাধ্যমে বিপক্ষদলের এ্যাবিলিটি কে সাপ্রেস করে দেওয়া, সে কথা বলাই বাহুল্য!

ম্যাপ এবং মোড

বর্তমানে গেমে মোড আছে পাচটি। সেগুলি হলঃ

  • Domination
  • Occupy.
  • Hot Shot
  • Zone Control
  • Escort

প্রতিটা গেম মোড নিজের মত স্বতন্ত্র। এই গেম মোডগুলি ইন্সপায়ার্ড হয়েছে Call of Duty, Overwatch প্রভৃতি গেম থেকে। ম্যাপ হিসেবে গেম লঞ্চ এর সময়ে ১৪টি ম্যাপ নিয়েই গেম রিলিজ পাবে, আপাতত সামান্য কয়েকটি ম্যাপে খেলার সুযোগ দেওয়া হচ্ছে।

ক্যারেক্টার এর জন্য ১০টি কাস্টমাইজ করা লোড আউট রয়েছে, যা SMG, AR কিংবা Shotgun এর মত অস্ত্র দিয়ে মেইনটেইন করা যাবে।

গেম প্লে এর কথা যদি বলি, খানিকটা Call of Duty এর মাল্টিপ্লেয়ার এর সাথে ক্যারেক্টার ইউনিক এ্যাবিলিটি যোগ করলে একটা ককটেল দাঁড়ায়, তেমনিই। ইউবিসফট এবার কমুনিটি এর কথা শুনছে এবং সেই অনুযায়ী তাদের গেমটি টিউন করছে। ফ্যাকশনগুলিতে অনেক টিউনিং এর ঘাটতি রয়েছে যা বাফ এবং নার্ফ করার মাধ্যমে হয়তো ভবিষ্যতে ঠিক করা হবে। অপেক্ষা করা ছাড়া এখন তেমন কাজও নেই। এই গেমটির ইন ডেপথ প্রোগ্রাম সম্পর্কে ইউবি ঘোষণা করেছে যে, প্রতি সিজনে একটি নতুন ফ্যাকশন, নতুন ব্যাটেলপাস এবং নতুন ইভেন্ট যোগ করা হবে।

তবে, পার্সোনালি, গেমপ্লে আমার কাছে বেশ মজাদার এবং দ্রুত মনে হয়েছে।

Siege killer বলা যাবে নাকি এই গেমকে? খুব সম্প্রতি, Rainbow Six Siege এর খেলোয়ার সংখ্যা পতন ঘটেছে নাটকীয়ভাবে। সেখানে Xdefients এর মত একটি F2P গেম কতটা ভূমিকা রাখতে পারবে, সেটা আসলেই দেখার বিষয়।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here