28 C
Dhaka
Saturday, July 13, 2024

১ লাখ ১৫ হাজার- ২ লাখ টাকা বাজেটের পিসি বিল্ড

- Advertisement -

বিল্ড গুলো বর্তমান বাজার অনুসারে লেটেস্ট প্রোডাক্ট ও প্রাইস অনুসারে আপডেট করে দেওয়া হয়েছে।

প্রথম পর্বঃ ৩০ হাজার থেকে ১ লাখ ৫ হাজার টাকার বিল্ড গাইড

বাজেট ১ লাখ ১৫ হাজারঃ

১ লাখ ১৫ হাজার টাকা বা এর আশেপাশের বাজেটে 1440p গেমিং বা হেভি ভিডিও এডিটিং/প্রোডাক্টিভিটি এর কাজের জন্য বেশ ভালো মানের পিসি বিল্ড করা সম্ভব এই মুহুর্তে। বিশেষ করে মাল্টিকোর ওয়ার্কলোডের জন্য আমাদের কাছে 13th gen core i5 এর মত খুবই চমৎকার অপশন রয়েছে। Core i5 13400f প্রোডাক্টিভিটির পাশাপাশি গেমিং এও আমাদের উদ্দেশ্য ভালোভাবেই পুরণ করবে। বিশেষত, Esports গেমস যেমন valorant, CSGO,Fortnite,Pubg, Rainbow Six বা APEX এর মত গেমগুলো যারা স্ট্রিম করতে চান, তাদের জন্য এই বাজেটটি একটি সুইটস্পট।

- Advertisement -

Components:

পর্যালোচনা

বিল্ড নিয়ে আলোচনার তেমন কিছুই নেই।। ইচ্ছামত স্টোরেজ বাড়িয়ে নিতে পারেন, প্রয়োজনে হার্ডডিস্ক ও যোগ করতে পারেন। একই ভাবে কেসিং ও পছন্দমত নেওয়ার সুযোগ রয়েছে।

বাজেট ১ লাখ ৩০ -৪০ হাজারঃ

এই বাজেট রেঞ্জে ২ রকমের বিল্ড করা সম্ভব। আমরা দুইটিই দেখিয়ে দিচ্ছি।।

- Advertisement -

Components:

পর্যালোচনাঃ

প্রথম বিল্ডটিতে আগের বিল্ডের সব কিছু ঠিক রেখে Graphics Card আর সিপিইউ কুলারটি আমরা আপগ্রেড করবো। চাইলে মাদারবোর্ড ও পরিবর্তন করা যেতে পারে।এক্ষেত্রে খরচ আসবে ১ লাখ ২৯ হাজার টাকা থেকে ১ লাখ  ৩৩ হাজার টাকার মধ্যে। Cooler Deepcool AK500, GPU PNY 4060 Ti/Sapphire RX 6750 XT 12G।

- Advertisement -

পরেরটিতে গ্রাফিক্স কার্ড, কুলারের পাশাপাশি মাদারবোর্ড ও প্রসেসর ও পরিবর্তন করা যাবে। এক্ষেত্রে খরচ ১ লাখ ৩৬ থেকে ৪০ হাজার এর আশেপাশে চলে যাবে। এখানে i5 13500 এর পাশাপাশি MSI Pro-A মাদারবোর্ড, AK500 Cooler ও PNY/Sapphire GPU।

গ্রাফিক্স কার্ড এর ব্যাপারে আলোচনার জায়গা রয়েছে। 50 হাজার টাকার বাজেটে 4060 ti ছাড়া আর কোনো ভালো অপশন নেই যদি আমরা Raw performance এর কথা চিন্তা করি। যতই VRAM, Memory specs নিয়ে বিতর্ক থাকুক, 4060 Ti এর কোনো বিকল্প নেই… 3060 Ti এর দাম কমে ৪৩ হাজারে গিয়ে ঠেকেছে, Arc A770 দিয়েও আমরা আরো কম বাজেটেই বিল্ড করেছি।
তবে Gaming যদি মুল ফোকাস হয়, Specs, Value for Money হিসেবে ৫০-৫৫ হাজার টাকায় আরেকটি গ্রাফিক্স কার্ড রয়েছে যেটা খুবই ভালো একটি পছন্দ হতে পারে, বিশেষ করে অতিরিক্ত VRAM যদি সত্যিই প্রয়োজন হয় কারো, সেক্ষেত্রে  Sapphire RX 6750 XT 12G কার্ডটি হতে পারে আদর্শ।

বাজেট ১ লাখ ৫০-৫৫ হাজারঃ

এই বাজেটে আমরা আগের বিল্ডটির প্রসেসর এক রেখে গ্রাফিক্স কার্ড আরো হাই টিয়ার এর নিতে পারি। মাদারবোর্ড ও চেঞ্জ করা যেতে পারে।

Components:

পর্যালোচনাঃ

Peladn দেখে অনেকেই নাক সিটকাতে পারেন, তবে দুঃখজনক হলেও সত্য, এই বাজেটে 3070 Ti আর কোনো ব্রান্ডেরই নেই। পারফর্মেন্স এর দিক দিয়ে ৬০ হাজার টাকা বাজেটে এর কাছাকাছি কোনো জিপিইউ ই বর্তমানে নেই। 8GB VRAM হলেও এটা যথেষ্ট শক্তিশালী একটি GPU। আর মাদারবোর্ড চেঞ্জ না করলেও হচ্ছে, যেহেতু MSI এর বোর্ডটিতেই Wifi আছে। স্টোরেজ, কেসিং সিলেকশন ও ক্রেতার ইচ্ছামত হতে পারে।

Alternative:

যারা উপরের বিল্ডের Peladn 3070 Ti নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছেন, অথবা যারা 4070 দিয়ে কোনোভাবে বিল্ড করা যায় কি না চিন্তা করছেন কিংবা যাদের জন্য Latest Gen GPU, 12GB VRAM খুবই গুরুত্বপুর্ণ  তাদের জন্য এই বিল্ডটি। এখানে প্রসেসর ও মাদারবোর্ডে খরচ কমিয়ে এনে সেই টাকা টা গ্রাফিক্স কার্ডে দেওয়া হয়েছে।

বাজেট ১ লাখ ৬৫-৭০  হাজারঃ

এই বিল্ডটিতে আমরা প্রথমবারের মত 13600KF ও Z690 মাদারবোর্ড ব্যবহার করবো।। গ্রাফিক্স কার্ড ও কুলার আগের মত একই থাকবে। পাওয়ার সাপ্লাই ও যথেষ্ট, এসএসডি কেসিং রেফারেন্স হিসেবে দেওয়া হয়েছে বরাবরের মতই, নিজের পছন্দ চাহিদা ও বাজেট অনুসারে সেগুলো পরিবর্তন করে নিতে পারেন।

ওভারক্লকিং যাতে করা যায় সেজন্য Z690 মাদারবোর্ড দেওয়া হয়েছে।। তবে চাইলে অন্য চিপসেটের অন্য কোনো মডেল নিলেও পারফর্মেন্সে কোনো ঘাটতি কমতি হবে না।

বাজেট ১ লাখ ৭০ হাজার টাকাঃ The ultimate gaming build

এক লাখ ৭০ হাজার টাকা বাজেটে যদি কেবল মাত্র গেমিং এর জন্য পিসি বিল্ড করতে চান , সেক্ষেত্রে Ryzen 7 5800X3D দিয়ে করা নিচের বিল্ডটি একটি ভালো অপশন হতে পারে।

বাজেট ১ লাখ ৮০ হাজারঃ

এই বিল্ডটিতেও কেসিং, স্টোরেজ ছাড়া আর কোনো জায়গায় বিশেষ পরিবর্তন করার জায়গা নেই। মাদারবোর্ড পরিবর্তন করে Asrock Phantom Gaming 4 নিতে পারেন যদি চান।।

বাজেট ১ লাখ ৯৫ হাজার-২ লাখ টাকা 

এই বাজেটে আমরা দুইটি বিল্ড করতে চাই। একটা 4070 দিয়ে, আরেকটা Sapphire RX 6900 XT Special Edition GPU দিয়ে। এক্ষেত্রে আমরা 12900K+4070 এর সাথে ৮৫০ ওয়াট পাওয়ার সাপ্লাই দিয়ে বিল্ড করবো, অন্যটিতে Sapphire 6900XT এর সাথে 12700KF,750W পাওয়ার সাপ্লাই থাকবে।

Components:

The cheapest Balanced Build with RTX 4070 Ti: Budget 205-210k

RTX 4070 Ti এর পারফর্মেন্স মোটামুটি এনভিডিয়ার  আগের জেনারেশন এর ফ্লাগশিপ RTX 3090 Ti এর সমান। অর্থাৎ প্রায় আড়াই লাখ টাকা বা এর আশেপাশে যেই ফ্লাগশিপ জিপিইউটি পাওয়া যেত তা আমাদের দেশের প্রাইসিং এ প্রায় অর্ধেক দামে পাওয়া যাচ্ছে। একটা 3090 Ti এর মত জিপিইউ কতটা পাওয়ারফুল তা আপনারা ভালো মতই জানেন। সুতরাং এই জিপিইউ টির সাথে একটি ব্যালেন্সড বিল্ড করার জন্য আমাদের অন্যান্য কম্পোনেন্টস ও অনেক হিসেব করেই বাছাই করতে হবে। এই বিল্ডটিতে আমাদের চেষ্টা থাকবে সবথেকে কম দামে RTX 4070 Ti এর একটি বিল্ড করা।

এখন সবথেকে কম দামে বিল্ড করতে গিয়ে আমাদের চিন্তা এটা থাকবে যে প্রসেসর মাদারবোর্ড ও র‍্যাম এ যেন কোনো রকমের কস্ট কাটিং না হয়, প্রসেসর ও গ্রাফিক্স কার্ড র‍্যাম স্পিড এর জন্য যেন বটলনেকড না হয়, আবার 4070 ti এর সম্পুর্ণ potential ও যাতে ব্যবহার করা যায় সেজন্য আমাদের চেষ্টা থাকবে ফ্লাগশিপ পারফর্মেন্স দেয় ,4070 ti এর সাথে খুবই ভালোমত যায় এরকম কোনো মিডরেঞ্জ প্রসেসর নেওয়া। নিচের বিল্ডটি কেমন ?? এখানে ফুল মডিউলার Gold PSU নিলে খরচটা ২০৬০০০ এ গিয়ে দাঁড়াবে। কেসিং,স্টোরেজে ইচ্ছামত কমবেশি করতে পারেন আপনারা।

এখানে 4070 Ti প্রোডাক্টিভিটি হোক বা গেমিং, 13600KF এর সাথে একদমই বটলনেক করবে না কারণ 13600K আই ফাইভ প্রসেসর হলেও অনেক শক্তিশালী একটিই প্রসেসর ও এর পারফর্মেন্স আগের জেনারেশন এর ইন্টেল ফ্লাগশিপ এর মতই প্রায়।

প্রথম পর্বঃ ৩০ হাজার থেকে ১ লাখ ৫ হাজার টাকার বিল্ড গাইড

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here