বছরের মে মাসের শেষের দিকের সময় আসলেই কম্পিউটার, হার্ডওয়্যার তথা ওভারঅল টেকনোলজি প্রেমীদের মধ্যে এক প্রকারের ঈদের আমেজ দেখা দেয়। আর তার কারণ হল একটি আর সেটি হচ্ছে Computex Taipei। বাংলাদেশের অনেক টেক লাভার এখনো পর্যন্ত Computex এর নাম শুনেন নি। Computex হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেকনোলোজি রিলেটেড ইভেন্ট যেখানে মোবাইল, কম্পিউটার, সফটওয়্যার সহ আইটির প্রতিটি ক্ষেত্রের নামি দামি ব্র্যান্ড থেকে শুরু করে নব্য স্টার্ট আপ কোম্পানি তাদের ল্যাটেস্ট আর গ্রেটেস্ট সকল প্রোডাক্ট ও ফিচার শো কেইস করে।

 

 

কিন্তু Computex সাধারণ একটি মেলা নয়। এটি হচ্ছে এর থেকে আরো অনেক বড় কিছু। আজ আমরা দেখে নেব কম্পিউটেক্সের মূল আকর্ষণ আর ওভারঅল কম্পিউটেক্সে কি হয়ে থাকে তারই কিছু উদাহরণ।

New Products Launch

এই ধরণের ইভেন্টের মূল আকর্ষণের মধ্যে একটি হয়ে থাকে যে কোন ব্র্যান্ডের নতুন জেনারেশন বা একেবারেই নতুন ধরণের প্রোডাক্ট লঞ্চ। কম্পিউটেক্সে লোকাল ও ইন্টারন্যাশনাল অনেক মিডিয়া গ্রুপ যাদের মধ্যে থাকে ইউটিউব চ্যানেল, অনলাইন নিউজ পোর্টাল, টিভি চ্যানেলসহ আরো অনেক কিছু। কম্পিউটেক্সের মত বড় ইভেন্ট অফার করে যে কোন কোম্পানির জন্য তাদের নতুন প্রোডাক্ট জাঁকজমকের সাথে প্রেস ইভেন্ট আয়োজন করে লঞ্চ করার বড় সুযোগ। তাই এই ইভেন্টে আমরা সব সময়ই নতুন মোবাইল, ল্যাপটপ, মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, কীবোর্ড, মাউস, চ্যাসিস সহ অনেক কিছুর লঞ্চ আমরা দেখতে পাই।

Product Show Case

নতুন প্রোডাক্ট লঞ্চ করলেই সব কাজ শেষ হয়ে যায় না, সেগুলোকে শো কেইস করা লাগে। কম্পিউটেক্সের মূল ইভেন্ট হয়ে থাকে নাংআং হলে যেখানে বেশ কয়েকশ কোম্পানির স্টল থাকে। বিভিন্ন ব্র্যান্ড তাদের মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, লিকুইড কুলার, চ্যাসিস, পেরিফেরালস সহ আরো বিভিন্ন প্রোডাক্ট এর স্যাম্পল সাধারণ মানুষদের সামনে প্রদর্শনের জন্য রাখে। এছাড়াও বিভিন্ন ওইএম ব্র্যান্ড অর্থাৎ যারা মেমোরি মডিউল, সেন্সর, কি ক্যাপ্স ইত্যাদি তৈরি করে থাকে মেজর কোম্পানিদের জন্য তারা তাদের ল্যাটেস্ট যত প্রোডাক্ট আছে সবকিছু শোকেইস করার চেস্টা করে। বিভিন্ন মিডিয়া গ্রুপ এদের স্টলে গিয়ে তাদের নতুন প্রোডাক্টের উপর ফিচার ভিডিও করে, ইন্টারভিউ নেয় অথবা বিভিন্ন চ্যানেল ও ওয়েবসাইটে প্রচার করে।

তাদের প্রোডাক্ট শো কেইসের মাধ্যমে ভিজিটররা সকল কিছু সম্পর্কে একটি ইনিশিয়াল আইডিয়া নিতে পারে। তাই নতুন প্রোডাক্ট সম্পর্কে যারা জানতে চান কম্পিউটেক্স হচ্ছে তাদের জন্য একটি পারফেক্ট ইভেন্ট।

Innovative Technology (Innovex)

কম্পিউটেক্স চলাকালীন সেইম অরগানাইজারদের দ্বারা আর একটি ইভেন্ট তাইপেই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হলে চলতে থাকে আর তা হচ্ছে ইনোভেক্স (Innovex)। যারা তাদের ইনভেন্টিভ আইডিয়াকে বাস্তবে আনতে চান তাদের শো কেইসের জন্যই মূলত এই ইভেন্টের আয়োজন করা হয়ে থাকে।

এটির পারটিসিপেট থাকে মূলত ব্র্যান্ড নিউ, ইন্ডিপেন্ডেন্ট অথবা স্পন্সরড কোম্পানি। এই ইভেন্টের মূল উদ্দেশ্য হয়ে থাকে নতুন নতুন সব হার্ডওয়্যার ও সফটওয়্যার সম্পর্কে মানুষকে জানানো। বিভিন্ন কোম্পানি তাদের নতুন এআই, হার্ডওয়্যার বা সফটওয়্যার শো কেইস করার সুযোগ পায়। আর বড় বড় কোম্পানি ভাল সব আইডিয়াকে ফুল স্পন্সর করে অথবা ফাইনেন্সিয়াল সাপোরটার হিসেবে যুক্ত হয়। যে কোন নব্য স্টার্ট আপ আইটি কোম্পানির জন্য দারুণ একটি সুযোগ সৃষ্টি করে Innovex ইভেন্টটি।

এছাড়াও এই ইভেন্টে বিভিন্ন কোম্পানির মার্কেটিং এক্সেকিউটিভ, এইচ আর, পি আর সহ অনেক উচ্চপদস্থ লোক স্পীকার হিসেবে আসেন এবং নতুন স্টার্ট আপদের অনুপ্রেরণামুলক বক্তব্য দেন। এছাড়াও, আইডিয়া পিচ, বিজনেস হ্যান্ডলিং সহ বিভিন্ন কর্পোরেট লেভেলের কম্পিটিশনও হয়ে থাকে।

Business Meetings

কম্পিউটেক্সের এই অংশটি হয়ে থাকে কিছুটা পর্দার আড়ালেই কিন্তু এটি হচ্ছে এই ইভেন্টের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। বেশিরভাগ মেজর বিজনেস এবং মিডিয়া ডিল এই ইভেন্টের সময়ই হয়ে থাকে। বিভিন্ন মেজর ব্র্যান্ডের জন্য এই সময়টি অনেক গুরুত্বপূর্ণ। আগেই বলা হয়েছে এই ইভেন্টে অনেক ওইএম কোম্পানি এসে থাকে। তাদের মধ্য থেকে বিভিন্ন ব্র্যান্ড সবচেয়ে বেস্ট অপশন খুজে বের করার চেস্টা করে, যারা বেস্ট ম্যাটারিয়াল প্রোডাকশনের জন্য সাপ্লাই দিতে পারবে। পরবর্তীতে সেই কোম্পানিদের সাথে বিজনেস মিটিং সেট করা হয়।

এছাড়াও বিভিন্ন টেক রিলেটেড অনলাইন মিডিয়া গ্রুপ এবং ইউটিউব চ্যানেল তাদের স্পন্সর নেবার জন্য মিটিঙে বসতে পারে। এই ধরণের মিটিং হয় বুথের মিটিং স্পটে অথবা সরাসরি হেডকোয়ার্টারে। তাই যারা নতুন স্পন্সর খুজছে বা পুরোন স্পন্সর নতুন করে নবায়ন করে নিতে চান তাদের জন্য পারফেক্ট একটি সময় হচ্ছে কম্পিউটেক্স সিজন।

Computer Mods

এই ইভেন্টের সবচেয়ে বড় ও মেইন আকর্ষণ হয়ে থাকে বিভিন্ন ব্র্যান্ডের বুথে তাদের হয়ে করে দেয়া বিভিন্ন ধরণের কম্পিউটার মড। পৃথিবীর বিভিন্ন দেশের মডাররা ব্র্যান্ডের স্পন্সরে বিভিন্ন ধরণের আরটিস্টিক কম্পিউটার তৈরি করে। এইসব মড যেমন এক দিক থেকে কম্পিউটার ফিল্ডের শৈল্পিক দিক তুলে ধরে অপর দিকে বিভিন্ন প্রোডাক্টও খুব সুন্দরভাবে শো কেইস করে। নীচে গত বছরের মডেড কিছু কম্পিউটারের ছবি দেয়া হল।

When will Computex Start

কম্পিউটেক্স এই বছর শুরু হবে মে মাসের ২৮ তারিখ থেকে আর চলবে জুনের ১ তারিখ পর্যন্ত। এছাড়াও ইনোভেক্স শুরু হবে মে ২৯ তারিখে আর চলবে ৩১ তারিখ পর্যন্ত।

তো কম্পিউটেক্স সম্পর্কে আপনাদের কেমন আইডিয়া হল তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর সময় পেলে পড়ে আসতে পারেন কম্পিউটেক্সে গামডিয়াস ব্র্যান্ড তাদের নতুন কি কি প্রোডাক্ট অফার করছে। পড়তে চাইলে এখানে ক্লিক করুন