নতুন মাদারবোর্ড, মনিটর এবং আরো অনেক কিছু! MSI At Computex 2018

    MSI Renovating Gaming Market!

    এবারের কম্পিউটেক্সে পিসিবি বিডির সৌভাগ্য হয় MSI এর বুথ ভিজিট করার। প্রথমবার যাওয়া হলেও MSI এর রেপ্রেজেন্টেটিভদের কো-অপারেশনের কারণে আমাদের তেমন কোন অসুবিধার সম্মুখীন হতে হয় নি। অনেক পুরোন এবং বর্তমান জিনিসের মাঝে আপকামিং বেশ কিছু প্রোডাক্টের আমরা দেখা পাই। এদের মধ্যে উল্লেখযোগ্য ছিল নতুন X299 মাদারবোর্ড, মাইনিং মাদারবোর্ড সিরিজ, দুটি নতুন গেমিং মনিটর, একটি সুপার আলট্রাওয়াইড গেমিং মনিটর, এ এম ডির আপকামিং বাজেট রাইজেন B450 মাদারবোর্ডসহ আরো অনেক কিছু। বাংলাদেশে ল্যাটেস্ট প্রোডাক্টগুলো কবে আসবে তা জানতে চাইলে বাংলাদেশের কান্ট্রি রেপ্রেজেন্টেটিভ জনাব হুমায়ুন কবির বলেন যত শীঘ্রই সম্ভব বাংলাদেশে প্রোডাক্ট আনার চেস্টা করা হবে আর দাম ট্যাক্স এবং কম্পিটিশনের সাথে সামঞ্জস্য রেখেই করা হবে।

    MSI X399 Creation Motherboard

    যেহেতু থ্রেডরিপার ২ এনাউন্স হল আর সেটাকে ব্যাকওয়ার্ড কম্প্যাটিবল হিসেবে ঘোষণা করা হল সেই হিসেবেই রেডি করা হচ্ছে নতুন X399 মাদারবোর্ড। তাই কম্পিউটেক্সে শো কেইস করা হল তাদের ল্যাটেস্ট থ্রেডরিপার ২ রেডি মাদারবোর্ড X399 Creation।

    আগের মডেলের X399 মাদারবোর্ডের সাথে সকল কিছু মিল থাকলেও এখানে যোগ করা হয়েছে ১৯ ফেইজ VRM ডিজাইন যা এ এম ডির আপকামিং ৩২ কোরের থ্রেডরিপার প্রসেসরকে হ্যান্ডেল করতে পারবে। এছাড়াও এর ডিজাইনও করা হয়েছে অনেকটা এগ্রেসিভ যা এস্থেটিক্যালি দেখতে অনেকটাই ভাল লাগে।

    X399 Creation Motherboard Feature

    এছাড়াও এই মাদারবোর্ডের সাথে আলাদা এক্সেসরিস হিসেবে আসছে তাদের নতুন NVMe M.2 SSD কানেক্টর যার নাম দেয়া হয়েছে Xpandar Aero। বেসিক্যালি এটা হচ্ছে এমন একটি ডিভাইস যাতে কানেক্ট করা যাবে ৪ টি NVMe M.2 SSD এবং ডিভাইসটি কানেক্টেড হবে মাদারবোর্ডের পিসিআই এক্স ৩ বাই ১৬ স্লটে। এই চারটি এসএসডিকে ঠান্ডা রাখার জন্য এম এস আই দিয়েছে তাদের লো পাওয়ারড জিপিউ কুলিং ফ্যান Aero।

    এছাড়াও এটি আলাদাভাবে কিনতে পাওয়া যাবে। উল্লেখ্য এই ডিভাইসটি কেবল এ এম ডির X399 এবং ইন্টেলের X299 প্ল্যাটফর্ম এর সাথে কম্প্যাটিবল হবে।

    MSI B450 Motherboards

    MSI তাদের বুথে শো কেইস করেছে এ এম ডি এর সেকেন্ড জেনারেশনের রাইজেন প্রসেসরের জন্য বাজেট ওভারক্লকেবল চিপসেট B450 মাদারবোর্ডের। কম্পিউটেক্সে আমরা কেবল দুটি মডেলের দেখা পাই। একটি হচ্ছে B450 Tomahawk এবং অপরটি হচ্ছে B450-A Pro।

    তবে কম্পিউটেক্সে কেবল দুটি B450 মাদারবোর্ডের দেখা পাওয়া গেলেও আমরা তাদের কাছ থেকে জানতে পারি লঞ্চ হবার পর B450 মাদারবোর্ডের ফুল ভ্যারিয়েশন অর্থাৎ সিরিজ আমরা পাব।

    New MSI Mining Motherboards

    মাইনিং এর দিক থেকে এখন ডেডিকেটেড জিপিউর ডিমান্ড কমে আসছে। আর এর কারণ হচ্ছে ডেডিকেটেড ASCII মাইনিং মেশিন যা জিপিউর থেকেও অধিক এফিসিয়েন্টলি ও দ্রুততর ভাবে ক্রিপ্টোকারেন্সি মাইন করতে পারে। কিন্তু তারপরেও মাইনিং বেইজড মাদারবোর্ডের ডিমান্ড এখনো বাজার থেকে কমে যায় নি। সেই ডিমান্ড পুরণের উদ্দেশ্যে আমরা স্টলে দেখলাম নতুন মাইনিং মাদারবোর্ড।

    ইন্টেলের ৮ম জেনারেশনের কফিলেক প্রসেসর কম্প্যাটিবল B360 এবং H310 চিপসেটের মাইনিং মাদারবোর্ড এখানে দেখা গেছে। মডেল তিনটি হচ্ছে B360-F Pro, H310-F Pro এবং H310-A Pro। এই তিনটি মাদারবোর্ডে সাপোর্ট করবে যথাক্রমে ১৮, ১৩ এবং ৭ টি জিপিউ।

    MSI Gaming Monitors

    এম এস আই কে এই বছর থেকেই গেমিং মনিটরের মার্কেটে দেখা যাচ্ছে।  কম্পিউটেক্সের মধ্যে যে ৩ টি গেমিং মনিটরের দেখা পাওয়া যায় তাদের মধ্যে প্রথমটি হচ্ছে Optix MPG27CQ গেমিং মনিটর। ২৭ ইঞ্চির এই গেমিং মনিটরে আপনারা পাবেন 1080p অথবা 1440p রেজোল্যুশন (কোন ভার্শনটি নিচ্ছেন তার উপর নির্ভর করবে), ১৪৪ হার্টজ ডিসপ্লে এবং আরজিবি লাইটিং যা চেঞ্জ হবে আপনি কি ধরণের গেম খেলছেন তার উপর নির্ভর করে।

    এরপরের যে গেমিং মনিটরটি দেখা গেল তা হচ্ছে Oculux NXG251। ২৫ ইঞ্চির এই গেমিং মনিটরে আপনারা পাবেন ২৪০ হার্টজ ডিসপ্লে, এনভিডিয়া জি সিঙ্ক এবং ১ মিলি সেকেন্ডেরও কম রেসপন্স টাইম। জি হ্যাঁ এই মনিটরের রেসপন্স টাইম কমিয়ে আনা হয়েছে ০.৫ মিলি সেকেন্ডে।

    Super Ultrawide Gaming Monitor

    এম এস আইয়ের বুথে এক প্রকারের সাডেন সারপ্রাইজে যে জিনিসটি দেখা গেল তা হচ্ছে একটি সুপার আলট্রাওয়াইড গেমিং মনিটর। Optix MAG491C হচ্ছে স্যামসাং এর পর এম এস আইয়ের সুপার আলট্রাওয়াইড মনিটর বাজারে আনার একটি চেস্টা।

    ৪৯ ইঞ্চির এই গেমিং মনিটরে স্যামসাং এর প্যানেল ব্যাবহার করা হলেও এর রিফ্রেশ রেট হচ্ছে ১৪৪ হার্টজ এবং রেস্পন্স টাইম কমিয়ে আনা হয়েছে ৪ মিলিসেকেন্ডে। মনিটরটির দাম এখনো প্রকাশ করা হয় নি। তবে এই বছরের মধ্যে আমরা বাজারে এটি দেখতে পারি।

    Other Products

    এম এস আইয়ের অন্যান্য শো কেইস করা প্রোডাক্টের মধ্যে ছিল তাদের নতুন কম্পিউটার চ্যাসিস, কীবোর্ড, মাউস, ইন্টেলের কফিলেক প্রসেসর সিরিজের জন্য Z370, H370 আর B360 সিরিজের মাদারবোর্ড, এ এম ডির X470 মাদারবোর্ড, Optix গেমিং মনিটরসহ আরো অনেক কিছু।

    আর সময় পেলে আপনারা পড়ে আসতে পারেন এই বছর আসুস কম্পিউটেক্সে তাদের নতুন কি কি প্রোডাক্ট বের করল। আর্টিকেলটি পড়ার জন্য এখানে ক্লিক করুন