27 C
Dhaka
Wednesday, May 22, 2024

Xiaomi Imiki ST1 Smart Watch Review

- Advertisement -

স্কয়ার শেপ এর স্মার্ট ওয়াচ সকলের কাছেই বেশ জনপ্রিয়। কেননা বেশ কম দাম দিয়ে চাইনিজ এইরকম ওয়াচ কেনা যায় এবং বন্ধুদের সামনে অ্যাপেল ওয়াচ বলে চালিয়ে দেয়া যায়। এইরকমই এক জনপ্রিয় ওয়াচ শাওমি ইমিকি এস টি ওয়ান। যার বর্তমান বাজার মূল্য ৩৯৫১ টাকা। এইরকম বাজেট এ বিভিন্ন চাইনিজ ব্রান্ড গুলর মধ্যে হাড্ডা হাড্ডী লড়াই হয়ে থাকে । যে কে কত সস্তায় সব থেকে বেশি ব্যাটারি ব্যাকআপ দিয়ে বেশি ফিচারস দিতে পারছে । এইরকমই এক রণক্ষেত্রের যোদ্ধা আমাদের আজকের এই শাওমি ইমিকি এস টি ওয়ান।

Xiaomi Imiki ST1 Smart Watch Price in BD

- Advertisement -

বাঘের ছবি ওয়ালা এক বাকশ এর মধ্যে চলে আশে আমাদের কাছে শাওমি ইমিকি এস টি ওয়ান। বাকশ টি খুলতেই দেখা মিলে কাঙ্খিত স্মার্ট ওয়াচ টির। ওয়াচ এর সাথে দিচ্ছে একটি ছোট পুস্তিকা আর একটি ম্যাগনেটিক চারজিং কেব্‌ল। ঘরিতে সাথে দিবে হট সয়াপএবল স্ট্রাপ। স্ট্রাপ দুইটি ২০এল সাইযে এর । এইটি মুলত সিলিকন স্ট্রাপ।স্ট্রাপ পছন্দ না হলে ছুরে ফেলে দিতে পারেন এবং মার্কেট থেকে থার্ড পার্টি কোম্পানি থেকে বিভিন্ন ধরনের স্ট্রাপ কিনে এনে লাগিয়ে নিতে পারেন। ঘড়িটির বিল্ড ম্যাটেরিয়াল হিসেবে ব্যাবহার করা হয়েছে জিংক এলয়। এর পিছনে রয়েছে একটি হার্ট রেট বা মাল্টি পারপাস সেন্সর এবং চারজিং পিন ও মাইক্রফন এর ছিদ্র। বাম সাইড এ রয়েছে আওায প্রদানকারি পরদা বা স্পিকার পোর্ট এবং ডান সাইড এ থাকছে দুটি মানুষের হস্ত মিলান ছবি।

এইবার আসা যাক মুল যুদ্ধে । অ্যাটাক নাম্বার ১-

ডিসপ্লেঃ

এই বাজেট এ রনখেত্রে রয়েছে wavefun wave50 এর 1.83″ 240*286 HD Touch Screen Display, redmi watch 3 এর Ultra large 1.83″ LCD Display এবং boat wave stride এর 1.83″ Square HD display। এইরকম খাতারনাক রনখেত্রে এশেছে আমাদের এস টি ওয়ান তার 1.78″ AMOLED Display নিয়ে।ছোটখাটো এই পর্দায় কতটুকু ই বা দেখাবে তা ভেবে শরে গেলে আপনি ভুল করবেন। ডিসপ্লে এর শারপ্নেস এবং ক্লিয়ারিটি ছিল অনেক চখে পরার মত। আইকন গুল একদম পারফেক্ট সাইয এর । পুর ডিসপ্লে যুরে দেখা দিয়েছে বেশ কন্ত্রাস্টি কালার। AMOLED ট্যাগ টা তার নিজের শিল্ড হিসেবে এইখানে কাজে দিবে। ডিসপ্লে তাচ খুব একটা স্মুদ না তবে কালার ছিলও বেশ একিউরেট। সাইড বেজেল একদম ই কম বলতে গেলে বডি টু ডিসপ্লে রেশিও অনুযায়ী অ্যাপেল ওয়াচ ৩ এর মত ভাইব দিচ্ছিল। অনেক স্কয়ার শেপড ওয়াচ এর কনায় স্কয়ার স্ক্রীন এর কোনা দেখা জায় তবে এইখানে গোল স্ক্রীন বাবহারে অভাল বডি ডিসাইন এর সাথে একদম মিলে গিয়েছে, তথা প্রিমিয়াম নেস এর প্রয়গ।

ব্যাটারিঃ

এইখানে রয়েছে ২৬০ এম এ এইচ এর ব্যাটারি তবে এর থেকে নাকি ২ ঘন্টার চার্জ এ একটানা ৭ দিন ব্যাবহার করা যায় এমনটা বল্লেও আমরা সম্পূর্ণ ফিচার অন করে মাত্র ৩ দিন এর ব্যাকআপ পাই। তবে শব ফিচআর অফ করে ৭-৮ দিন চালিয়ে দেয়া যায়। তবে এই বাজেট এর আশে পাশের ডিভাইস গুলতে যেমন Wavefun Wave 50 Rugged Smart Watch এ রয়েছে 380mAh এর ব্যাটারি যা কিছুটা হলেও একটু বেশি ব্যাকআপ দিবে আপনাদের । এস টি ১ এর ব্যাটারি ব্যাকআপ নিয়ে কিছুটা সন্দেহ আশে প্রায় ১৫ দিন বেবহার এর পরে। ঘরিটি আইডল অবস্থায় ৭/৮ দিন ব্যাকআপ দেয় তবে এইখানে আইডল বলতে ফেলে রাখা বঝান হয়েছে অরথাত না পরে টেবিল এ ফেলে রাখলে ঘরইটি ৭/৮ দিন ব্যাকআপ দিবে। তবে পরে ফেলার পরে এর যত সেন্সর আছে তা স্বয়ংক্রিয় ভাবে অ্যাক্টিভ হয়ে জায় ফলে ব্যাটারি ও দ্রুত ড্রেইন হতে থাকে। কল ফিচার সহ ব্যবহার করার মাদ্ধমে মাত্র ৪৮ থেকে ৭২ ঘন্টা টানা ব্যাকআপ দিচ্ছিল।তবে পাওয়ার নাপ নিতে ঘড়িটি আপনাকে সাহাজ্জ করবে মাত্র ৩০ মিনিট এর কন্টিনিওয়াস গান সুনতে পারবেন কান এর পাশে রেখে তার ঠিক পরের মিনিট এই আপনাকে খুজতে হবে আপনার ফাস্ট চারজিং পাওআর অউটলেট।

- Advertisement -

সফটওয়্যার সাপোর্টঃ

মবাইল এ Glory Fit নাম এর অ্যাপ রয়েছে যা ডাউনলোড করে ঘরির সাথে সিঙ্ক করে নিতে পারবেন। অ্যাপ এ প্রথম দেখায় তেমন কোন ব্যাগ চখে পরলনা বেশ ওয়েল দেকরেটেড কিন্তু এইখানে জত কাস্টম ওয়াচ ফেস আছে তার প্রত্যেকটাই একদমই সিমপ্ল। বলতে গেলে রস কস তেমন নাই তবে আপনাদের কারও কারো কাছে ভাল লাগতেও পারে।কাস্টম ওয়াচ ফেস এর বাবস্থা রয়েছে, যেখানে আপ্নি আপনার পছন্দের মিম দিয়ে রাখতে পারবেন। মবাইল অ্যাপ এর মাদ্ধমে আপনি গুগল ম্যাপ সহ আপনার ডেইলি এক্টিভিটি ট্র্যাক করতে পারবেন। আপনার মবাইলের সকল বা সিলেক্টেড অ্যাপ এর নটিফিকেশন ও অন করে রাখতে পারবেন যাতে তা আপনি ঘড়ি তে দেখতে পান। ডু নট ডিস্তারব এর বাবস্থা রয়েছে, অ্যাপ এর মাদ্ধমে ঘরির ফারময়ার আপডেট করতে পারবেন। অ্যাপ এর মাদ্ধমে ফাইন্ড মাই ডিভাইস এর মাধমে আপনি ঘড়ি খুজতে পারবেন তবে তা থাকতে হবে এর ব্লুটউথ রেঞ্জ এর মধ্যে।

এইবার আসা যাক এক মুল আকর্ষণে। এই ঘরিতে রয়েছে ১০০ এর অ বেশি স্পোর্টস মোড। হাঁটাহাঁটি থেকে শুরু করে পাহারে উঠা বা সাতার কাটা সব ধরনের এক্সারসাইজ এতে ট্র্যাক করে সম্ভব। এতে রয়েছে হারট রেট সেন্সর, SpO2 সেন্সর, 3-axis accelerometer সেন্সর,PPG সেন্সর। এই সেন্সর আপনাদের কে একদম একুরেট হারট রেট দেখাবে। হারট রেট এর সাথে সাথে ব্লাড এর অক্সিযেন লেভেল টাও দেখে নিতে পারবেন।।এখন থেকে অসম্ভব কে সম্ভব করার কাজ আর অনন্ত ভাই এর না এইটা এখন ইমিকি এর হাত এ।

সাউন্ড কয়ালিটিঃ

ঘরিতে ব্লুটুথ এ গান শনা থেকে শুরু করে কথা বলা শবি করা যাবে । আলাদা করে ব্লুটুথ এ কানেক্ট করতে হবে ফন এ ।সাউন্ড এর ক্লিয়ারেন্স টা বলবো বেশ ভালই ছিলও। তবে কথা বলার শময় একটু মাইক এর কাছে এশে কথা বলা লাগবে শামান্ন দুরুত্ত থাকলে কথা খুব ভাল শনা জায়না।

- Advertisement -

অ্যাটাক নাম্বার ২-

সৌন্দর্যঃ ঘরিটি অন্নান্ন্য স্মার্টওয়াচ এর থেকে একটু উনিক দেখতে। হাত এ পরেও বেশ কম্ফরটলি বাকি কাজ করা সম্ভব। ছট খাট তবে পরিপুক্ত।

প্রাইসঃ

সমাজ আপনাদের । বিচার বা শালিস বসানর দায়িত্ব টাও আপনাদের। আমরা শুধু মতামত দিব। এই দাম এ আমার কাছে এর থেকেও ভাল অনেক অপশন থাকবে এবং আছে। তবে কিছু কিছু ফিচার এর জন্য একে একেবারে সুবিধা বঞ্ছিত করা জাচ্ছেনা। তবে এই দাম এ আরেকটু ভাল ব্যাটারি এবং ডিসপ্লে দিলে বেপারতা বেশ জমে বসত।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

স্কয়ার শেপ এর স্মার্ট ওয়াচ সকলের কাছেই বেশ জনপ্রিয়। কেননা বেশ কম দাম দিয়ে চাইনিজ এইরকম ওয়াচ কেনা যায় এবং বন্ধুদের সামনে অ্যাপেল ওয়াচ বলে চালিয়ে দেয়া যায়। এইরকমই এক জনপ্রিয় ওয়াচ শাওমি ইমিকি এস টি ওয়ান। যার বর্তমান বাজার মূল্য ৩৯৫১ টাকা। এইরকম...Xiaomi Imiki ST1 Smart Watch Review