31 C
Dhaka
Saturday, July 13, 2024

লেনোভোর Handheld Console : Legion Go আসছে ৭০০ ডলারে।

- Advertisement -

বেশ কয়েক বছর ধরে প্রযুক্তির নতুন হাওয়া লেগেছে Handheld Gaming Console এর বাজারে। নিন্টেন্ডোর সাথে প্রতিযোগিতায় যোগ দিয়েছে কমবেশি জনপ্রিয় বেশ কিছু কম্পানি।বিশেষ করে ২০২৩ সালে হঠাত করেই আসুস এর প্রবেশে গরম হয়ে উঠেছে হ্যান্ডহেল্ড কনসোল এর জগতটা। এবার সেই তালিকায় নাম লিখিয়েছে টেক জায়ান্ট Lenovo। তারা আনতে যাচ্ছে তাদের হ্যান্ডহেল্ড কনসোল Lenovo Legion Go।

AMD এর সাথে এবার আসুস এর মত হাত মেলালো Lenovo ওঃ

হ্যান্ডহেল্ড গেমিং কনসোল এর মার্কেটে গত এক দেড় বছরে যে নতুন করে জোয়ার এসেছে তার একটা বড় কৃতিত্ব দাবি করতেই পারে AMD ।তাদের শক্তিশালী APU গুলো বেশ বড় প্রভাব ফেলতে সক্ষম হয়েছে এই ইন্ডাস্ট্রিতে। গতানুগতিক প্রসেসর থেকে এই প্রসেসরগুলো বেশ ভালো গেমিং এক্সপেরিয়েন্স দেওয়া ও FSR এর মত প্রযুক্তির কারণে বেশ Relevant হয়ে উঠেছে হ্যান্ডহেল্ড গেমিং। বলা যায় Valve এর STEAM DECK যেন ঘুমন্ত আগ্নেয়গিরিকে জাগিয়ে তুলেছিল। তারপরের ঘটনা সবারই জানা, Asus এর হঠাত প্রবেশ । এছাড়া OneX Player,AYA Neo এর মত কিছু কম জনপ্রিয় ব্রান্ড ও চেষ্টা চালিয়ে যাচ্ছে বাজার গরম করার।

- Advertisement -

আসুস এর পর এবার “বিগ ফিশ” হিসেবে রেসে যোগ দিলো লেনোভো। AMD এর Z1 Extreme প্রসেসর দিয়ে তারা লঞ্চ করতে যাচ্ছে Legion Go। চলুন জেনে নেওয়া যাক অন্যান্য উল্লেখযোগ্য স্পেসিফিকেশন গুলো।

Lenovo Legion GO: Processor,Storage and Memory

আগেই বলেছি এতে প্রসেসর হিসেবে Lenovo ব্যবহার করছে Ryzen Z1 Extreme 8C/16T up to 5.1 GHz l GPU Section এ আছে 12টা CU যার ক্লক স্পিড 2.7 Ghz। TDP 9-30W।এক্সটার্নাল জিপিইউ লাগানো যাবে কি না সে সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

- Advertisement -

মেমোরি সেকশনে কোনো ধরনের ছাড় দেয় নি Lenovo সেটা বুঝা যাচ্ছে মেমোরির স্পেসিফিকেশন দেখে।বিশাল ৭৫০০ মেগাহার্জের LPDDR5 Memory থাকছে Lenovo Legion Go তে।

৩টি ক্যাপাসিটির স্টোরেজ থাকছে লেনোভো লিজিয়ন গো তে, 1TB/512GB/256GB । সবগুলোই PCIe Gen4 NVMe SSD।

- Advertisement -

Display Specification of Lenovo Legion GO

Lenovo Legion Go এর ডিস্প্লে তেও কোনো কাটছাট করতে চায়নি লেনোভো। বাজারের অন্যান্য হ্যান্ডহেল্ড কনসোল এর কোনোটাই 1440p বা এর উপরের রেজুলেশন এর ডিস্প্লে দিচ্ছে না, সেখানে লেনোভো লিজিয়ন গো এর ডিসপ্লে রেজুলুশন 2560×1600 । ডিসপ্লে এর সাইজ ও বেশ বড়, প্রায় ৯ ইঞ্চি। ৫০০ নিটস এর পিক ব্রাইটনেসের সাথে রিফ্রেশ রেট ও থাকবে ১৬৫ হার্জ এর।

অন্যান্যঃ

কনসোলটিতে আরো থাকবে 49.2 Whr এর ব্যাটারি (900 mah)। কন্ট্রোলার সহ কনসোলটির ওজন সাড়ে আটশত গ্রাম। অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে Windows 11। অক্টোবরে বাজারে আসতে পারে এই কনসোলটি যার সম্ভাব্য দাম হতে পারে ৭০০ ডলার।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here