আমরা গেমাররা সাধাররনত আসুসের গেমিং সিরিজ বলতে আসুস ROG সিরিজকেই জেনে থাকি। কিন্তু তাদের এই প্রোডাক্ট লাইনাপের সাথে আরো একটি লাইনাপ ছিল যেটি তেমন একটা মেইন্সট্রিম ছিল না।
হ্যা আমি আসুস টাফ সিরিজের কথাই বলছি। ASUS TUF সিরিজটি বানানোর মুল উদ্দেশ্য ছিল হাই এন্ড প্রোডাক্টকে রিপ্রেসেন্ট করা যা কিনা শুধুমাত্র গেমিং এর জন্য হবে এমন নয়।

আসুসের টাফ সিরিজের অনেক প্রোডাক্টই গত বছর সিইএসে এবং কম্পিউটেক্সে দেখা গিয়েছিল। এছাড়া রিসেন্টলি তাদের প্রোডাক্ট লাইনাপে টাফ জিপিউ এর কথাও প্রকাশ করেছে। আসুসের টাফ সিরিজের জিপিউ লাইনাপের ব্যাপারে পড়ুন এখানে।

যাইহোক, আজকের আর্টিকেলটি আসুসের টাফ সিরিজের ল্যাপটপকে ঘিরে। বাজারে আসুস টাফ সিরিজের এই ল্যাপটপের দাম স্পেসিফিকেশনের ভিত্তিতে ৮৭ হাজার থেকে ১ লাখ ৩৩ হাজার টাকা পর্যন্ত। প্রাইসের ভিত্তিতে এন্ট্রি লেভেলের মডেলটি হল Asus Tuf FX505GE যেটি কোর আই ফাইভ(i5-8300H) ৮ম জেনারেশনের প্রসেসর। এর জিপিউ হিসেবে আছে ৮জিবি র‍্যাম এবং জিপিউ হিসেবে জিটিএক্স ১০৫০ টি-আই ৪ জিবি।
সেম মডেলটির একটি কালার ভ্যারিয়েন্ট Asus TUF Gaming FX504GD (Scar Edition) আছে।

কোর আই সেভেন চাইলে ৯৯ হাজার টাকায় Asus Tuf FX505GE মডেলটি আছে যেটি কিনা এর প্রিভিয়াস FX505GE-এর আই ফাইভ ভার্শনের একটি প্রসেসর আপগ্রেড মাত্র। বাকি সব স্পেসিফিকেশন্স একই রকম।
একই মডেলের একটি স্কার এডিশন আছে। এই সিরিজের নরমাল এবং স্কার এডিশনের মধ্যে পার্থক্য হল স্কার এডিশনে রেড এবং ব্লাক থিমড এবং নরমাল এডিশন গোল্ড এবং ব্লাক থিমের।

যদি আপনি জিপিউ আপগ্রেডের কথা চিন্তা করে থাকেন তাহলে Asus Tuf FX505GM মডেলটি আছে যেটি কিনা আই ফাইভ প্রসেসরের সাথে জিটিএক্স ১০৬০ ভার্শন।
সিমিলার মডেলের একটি স্ট্রিক্স হিরো এডিশন আছে Asus TUF Gaming FX504GM (Strix Hero Edition) যা কিনা শুধুমাত্র রেড এবং ব্ল্যাক কালার ভ্যারিয়েন্ট।
এই দুটি মডেলের প্রাইসিং পড়বে ১ লাখ ৮ হাজার টাকা।

এই রেঞ্জের সব ল্যাপটপেই ৮ জিবি র‍্যাম এবং স্টোরেজ হিসেবে ১ টেরাবাইট হার্ড্রাইভ এবং ১২৮/২৫৬ জিবি এসেএসডি রয়েছে। সবগুলো ল্যাপটপই ডিসাইন এবং সাইজে প্রায় একই ধরনের শুধুমাত্র ভিতরের স্পেসিফিকেশন্সে যা একটু চেঞ্জ আনা হয়েছে প্রাইসের ভিত্তিতে।

এই রেঞ্জের সর্বশেষ মডেল যেটি বাজারে এভেইলেবল তা হল Asus Tuf FX505GM মডেলটি যা কিনা কোর আই সেভেন ( i7-8750H) এর সাথে জিটিএক্স ১০৬০ ভার্শনের একটি কোম্বাইন্ড প্যাকেজ।
ল্যাপটপটিতে ১৬ জিবি র‍্যাম এবং স্টোরেজ হিসেবে পাচ্ছেন ১ টেরাবাইট হার্ড্রাইভ এবং ২৫৬ জিবি এসএসডি।

আশা করছি ল্যাপটপগুলোর ইন ডেপথ রিভিউ করা হবে ভবিষ্যতে।

আমাদের রিভিউ করা ASUS ROG Strix SCAR II ল্যাপটপটির বিস্তারিত রিভিউ দেখতে ক্লিক করুন। 

[থ্রোব্যাক সিইএস] গত কম্পিউটেক্সে আসুসের সাউথ এশিয়ান রিজিওনাল ডিরেক্টরের সাথে পিসি বিল্ডার বাংলাদেশের একটি ছোট ইন্টারভিউ দেখতে ক্লিক করুন এখানে.