Asus Zephyrus GX501 – Thinnest Premium Gaming Laptop Yet?

যখনি গেমিং ল্যাপটপের কথা কেউ সামনে আনে প্রথমেই যে ব্র্যান্ডের নাম মাথায় আসে তা হল ASUS এবং তাদের Republic Of Gamers বা ROG ডিভিশন। ASUS সবসময়ই চেস্টা করে যায় তাদের ROG লাইন আপের গেমিং ল্যাপটপগুলোতে প্রতি বছরই কিছু না কিছু নতুনত্ব আনার। প্রিমিয়াম গেমিং ল্যাপটপের কথা চিন্তা করলেই মনের মধ্যে ভেসে ওঠে ৩.৫/৪ কেজি ওজনের বিশাল সাইজের ল্যাপটপ। না একে ব্যাগের মধ্যে রেখে পিঠে নিয়ে ঘোরা যায়, না একে জনসম্মুখে বের করে ব্যাবহার করা যায়। এই ধরণের ল্যাপটপ বের করতে দেখলেই সাধারণ মানুষ স্ট্রেইট আপনাকে টাকাওয়ালা ফ্রিক ভাববে। কিন্তু আপনাকে যদি বলা হয় ASUS তাদের ROG লাইন আপে এমন একটি ল্যাপটপ নিয়ে এসেছে যা একদম চিকন, লাইটওয়েট কিন্তু গেমিং পারফর্মেন্সে কোন অংশে কম নয়? যদি ২০১৬ সালে কথাটি বলতাম তাহলে হয়ত আপনারা হেসে ব্যাপারটি উড়িয়ে দিতেন কিন্তু গত বছরই ASUS রিলিজ করেছে তাদের Zephyrus সিরিজের গেমিং ল্যাপটপ। বাহিরে যেমন একেবারে স্লিক, স্টাইলিশ এবং থিন লুক বজায় রয়েছে তেমনি ভেতরে হাই প্রোফাইল কম্পোনেন্ট দিতে কোন কার্পণ্য করেনি ASUS। আমাদের ইউনিটের স্পেসিফিক মডেল হচ্ছে ASUS Zephyrus GX501VI GZ073T আর স্পেসিফিকেশন এবং ওভারভিউতে যাওয়ার আগে দেখে নেয়া যাক কি কি পাচ্ছেন এই ল্যাপটপের সাথে!

আনবক্সিং

বড় সাইজের প্যাকেটের মধ্যে পাবেন ব্ল্যাক মিডিয়াম সাইজের প্রিমিয়াম বক্স যার উপরে ROG লোগো রয়েছে। প্যাকেট খুললে ভেতরে যা যা পাবেনঃ

ASUS ROG Zephyrus GX501VI Gaming Laptop

Rubber Palm Rest

User Manual Guide

Driver DVD

ROG Stickers

230 Watt Power Brick and cable

USB to Ethernet Port Adapter

USB 2.0 to ethernet adapter

ROG Screwdriver (Yes, ASUS now makes screwdrivers as well)

ROG Screwdriver

স্পেসিফিকেশন

ওভারভিউ শুরু করার আগে দেখে নেয়া যাক GX501VI এর স্পেসিফিকেশন

• 7th-Generation Kaby Lake Intel Core i7-7700HQ Quad Cores Processor (2.8GHz, up to 3.8GHz, 6MB cache)

• NVIDIA GeForce GTX 1080 MAX Q with 8 GB GDDR5X VRAM

• 15.6″ diagonal Full-HD (1920 x 1080) Matte Display, High refresh rate 120Hz wide view Full-HD display with NVIDIA G-SYNC technology

• 24 GB DDR4 Memory

• 1 TB M.2 NVMe SSD

• Windows 10 Professional (Win 10 Pro)

• HD 720p web camera

• Illuminated Chiclet Keyboard

• 802.11ac Wi-Fi Dual-Band, 10/100/1000 Mbps Gigabit Ethernet (RJ-45) LAN and Bluetooth 4.1

• 1 x USB 3.1 Type-C, 1 x Thunderbolt via USB Type-C, 4 x USB 3.0 Type-A, 1 x HDMI 2.0, 1 x 1/8″ (3.5 mm) Headphone/Microphone Combo Jack, Integrated Microphone, Integrated Speaker

• 4-cell 50Wh Battery, 230W AC power adapter

• Dimensions (W x H x D): 15.6 x 0.7 x 10.3″

• Weight: 2.03 KG (Without Battery)/2.24 KG (with 4 cell battery)

ওভারভিউ

বডি ডিজাইন

আসুস এখানে পুরো বডিকে ব্ল্যাক ফিনিশ দিয়েছে এবং কেবল মাত্র সাইড ও ব্যাক এক্সস্টের কভারে রেড কালার দিয়েছে। প্রিমিয়াম গেমিং ল্যাপটপ হলেও বডির মধ্যে কোন অদ্ভুদ ডিজাইন বা ব্রান্ডিং করে নি আসুস। ডিস্প্লের পেছনে কেবল ROG লোগো ও তার নিচে ‘REPUBLIC OF GAMERS’ লেখাটি পাবেন। পুরো বডিকে আসুস প্লাস্টিক ফিনিশ দিয়েছে, যা এটিকে অনেকটাই ফ্লেক্সিবল করে তোলে।

ডিসপ্লে ক্লোজড অবস্থায় ল্যাপটপটি মাত্র ১৭.৯ মিমি. পুরু এবং ২.২৪ কেজি ওজনের যা অন্যান্য প্রিমিয়াম ল্যাপটপের তুলনায় অনেকটাই কম।

আপনি এই ল্যাপটপকে আপনার ব্যাকপ্যাকে আনায়াসে বহন করতে পারবেন। আর যেহেতু ল্যাপটপের মধ্যে কোন বড় সড় কোন ডিজাইন নেই তাই এটি আশে পাশের জিনিসের সাথে সহজেই ব্লেন্ড হয়ে যাবে। আর মানুষও আপনার দিকে অদ্ভুদ্ভাবে তাকাবে না। এই দিক থেকে অন্যান্য ব্র্যান্ডের ল্যাপটপের তুলনায় বেশ খানিকটাই এগিয়ে আছে ASUS Zephyrus।

কীবোর্ড

ল্যাপটপে কীবোর্ড হিসেবে ব্যাবহার করা হয়েছে ব্যাকলিট চিকলেট কীবোর্ড। তবে, চিকলেট হলেও কমফোর্টেবল ফিলিং যেন পাওয়া যায় সেইভাবে তৈরি করা হয়েছে বাটনগুলোকে। আর অরা সিঙ্ক সফটওয়্যার দিয়ে কীবোর্ডের লাইটিং কাস্টমাইজ করতে পারবেন। এছাড়া যে ট্র্যাকপ্যাড রয়েছে তা আপনি নাম্বারপ্যাড হিসেবেও ব্যাবহার করতে পারবেন।

কুলিং সিস্টেম

যেহেতু প্রিমিয়াম গেমিং ল্যাপটপ তাই ASUS চেস্টা করেছে কুলিং সিস্টেম পর্যন্ত প্রিমিয়াম রাখতে। এমনকি হেভি লোডের সময় যেন আপনাকে ফ্যানের বিরক্তিকর শব্দ শুনতে না হয়। সিপিউ ও জিপিউ কুল রাখার জন্য মোট ৫ টি কপার হিট পাইপ রয়েছে এবং কুলিং ফ্যানগুলো এমনভাবে তৈরি করা হয়েছে ফুল লোডেও যেন তেমন কোন আওয়াজ না করে। ঠান্ডা বাতাস ইন্টেক ও গরম বাতাস এক্সস্টের জন্য দুপাশে একটি করে এবং পিছনে দুটি মোট ৪ টি এক্সস্ট হোল। তাই ল্যাপটপের ভেতরে বাতাস আনা নেওয়া নিয়ে আপনাকে তেমন চিন্তা করতে হবে না।

ডিসপ্লে

ডিসপ্লেতে এখানে কোন কমতি রাখা হয় নি! ১৫.৬ ইঞ্চির ডিসপ্লেতে যদিও 1080p রেজোল্যুশনের কথা শুনলে আপনার মনে হয়ত দ্বিধা আসতে পারে প্রিমিয়াম ল্যাপটপে মাত্র 1080p ডিসপ্লে? এটার জন্য কেন আমি ল্যাপটপ কিনব? কিন্তু রেজোল্যুশন এখানে ফেক্ট না! ফেক্ট হচ্ছে এই ডিসপ্লেতে আপনি কি ফিচার পাচ্ছেন। শুরুতেই ১২০ হার্টজ ডিস্পলে!

জি ভাই পুরো ১২০ ফ্রেমস পার সেকেন্ড আপনি ডিসপ্লেতে দেখতে পাবেন। যেহেতু এটার জন্য অলরেডি আপনি ভাল মানের প্রিমিয়াম পে করছেন ১২০ হার্টজের থেকে কম আশা করাও ঠিক না। এর মধ্যে থাকা GTX 1080 যে কোন গেম আলট্রা সেটিংসে 1080p রেজোল্যুশনে ১২০ বা তার বেশি ফ্রেমস পার সেকেন্ডে স্মুথলি চালানোর ক্ষমতা রাখে। ১২০ ফ্রেমস পার সেকেন্ডের স্মুথনেস এবং সৌন্দর্য কতটা যে অসাধারণ তা নিজের চোখে না দেখলে বোঝা সম্ভব নয়।

বোনাস হিসেবে এই ডিসপ্লেতে আরো যা পাচ্ছেন তা হল NVIDIA এর এক্সক্লুসিভ G-Synch টেকনোলজি! G-Synch হল এমন একটি টেকনোলজি যা আপনার গেমিং অভিজ্ঞতা রাখবে স্টাটারলেস ও টিয়ারিং লেস। এছাড়াও এটা আপনার কীবোর্ড, মাউস বা গেমপ্যাডের ইনপুট লেগ কমাতে সাহায্য করে। G-Synch টেকনোলজি এক্সপেন্সিভ হবার কারণে কেবল আমরা প্রিমিয়াম মনিটর বা ডিসপ্লেতেই এর প্রয়োগ দেখতে পাই।

ASUS Zephyrus GX501 এর আরো কিছু উল্লেখযোগ্য ফিচার

১. থান্ডারবোল্ট পোর্টের ইনক্লুশন

২. চার সেল ৫০ ওয়াট ঘন্টার ব্যাটারি

৩. ১ টেরাবাইট M.2 NVMe এস এস ডি (সাটা এখানে দেয়া হয় নি যা তুলনামূলক ভাবে স্লো)

৪. যেহেতু প্রিমিয়াম ল্যাপটপ তো অবশ্যই এটি ভার্চুয়াল রিয়ালিটি (VR) রেডি!

এইছিল আমাদের ASUS Zephyrus GX501VI-GZ073T গেমিং ল্যাপটপের ওভারভিউ। উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও ইউরোপ রিজিওনে আপনারা এই ল্যাপটপের টোন ডাউন ভার্শনও পাবেন কিন্তু তা কেবল মেমোরি আর স্টোরেজের দিক থেকেই। বাকি সব ফিচার সেইম থাকবে। তবে বাংলাদেশে কেবল এই হাই এন্ড প্রিমিয়াম মডেলটিই এভেইলেবল। ল্যাপটপটির দাম পরবে ৩ লাখ ১০ হাজার টাকা আর পাওয়া যাবে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের শোরুমে।

ল্যাপটপটি কিনতে ক্লিক করুন এখানে

আপনারা সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন আর সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথেই!