যারা অন দা গোতে হেভিওয়েট গেমিং করতে পছন্দ করেন বা আপনাকে কন্টেন্ট ক্রিয়েশন করতে হয় এবং আপনার তার জন্য বেশ হাই কোয়ালিটি হার্ডওয়্যার সমৃদ্ধ ল্যাপ্টপের প্রয়োজন পড়ে। কিন্তু, হেভিওয়েট ল্যাপটপ বহন করার জন্য যারা কম্প্রোমাইজ করতে অনিচ্ছুক তাদের জন্য বেশ ভালো একটি অপশন হতে পারে স্লিম এন্ড থিন গেমিং ল্যাপটপগুলো। আমাদের হাতে আসুস বাংলাদেশের পক্ষ থেকে আছে বেশ ইউনিক একটি ডিজাইনের স্লিম এন্ড থিন গেমিং ল্যাপটপ ASUS ROG Zephyrus GX531GW মডেলটি। চলুন দেখে নেয়া যাক এটি রিয়াল লাইফে আপনাকে কেমন পারফর্মেন্স দিতে সক্ষম হতে পারে।

Zephyrus GX531GW General Specification

Processor Intel Core i7-8750H (9 MB SmartCache, 2.20 GHz up to 4.10 GHz)
Display 15.6-inch Full HD (1920×1080) IPS-level panel, 144Hz, 3ms, 100% sRGB, Panton Validated
Memory 16GB DDR4 2666MHz
Storage 1TB PCIe SSD
Graphics NVIDIA GeForce RTX 2070 (Max-Q); 8GB GDDR6 VRAM
Operating System Windows 10
Adapter 230W Power Adaptor
Support Type-c PD 3.0 up to 65W
Keyboard Backlit Chiclet Keyboard
Marked WASD keys
N key rollover
RGB 4 zones
Aura Sync
1.2mm travel distance
Wi-Fi Intel 802.11ac (2×2) Gigabit Wi-Fi
Bluetooth Bluetooth 5.0
Bluetooth version may vary as the OS upgrades
USB (s) 1 x USB3.1 Gen2 Type-C with DisplayPort 1.2 and Power Delivery
1x USB3.1 Gen 1 Type C
1x USB3.1 Gen2 Type A
2x USB 2.0 Type A
HDMI 1x HDMI 2.0b
Audio Jack Combo 2x 2W speakers with Smart AMP technology
Array Microphone
M.2 M.2 NVMe PCIe 3.0 x4 1TB SSD
M.2 NVMe PCIe 3.0 x2 512GB/1TB SSD
Dimensions (W x D x H) 360 (W) x 268 (D) x 15.35~16.15 (H) mm
Weight 2.1 KG
Manufacturing Warranty 2 Years international Warranty (Battery and Charger 1 Year Warranty)

Unboxing

প্রিমিয়াম ল্যাপটপের আনবক্সিং বেশ প্রিমিয়ামই ছিল। বড় একটি বাক্সের মধ্যে ল্যাপটপটির বক্স এবং অন্যান্য এক্সেসরিজ প্যাক করা ছিল। বড় বক্স থেকে একে একে সব আনবক্স করার পর চলুন দেখে নেয়া যাক কি কি থাকছে ল্যাপটপটির সাথে।

  • ASUS Cerberus Gaming Headset
  • ASUS Gaming Mouse
  • Leather Notebook Carry Pouch
  • Power Cord
  • 230 Watt Power Brick
  • User Manual & Welcome Note

GX531GW ল্যাপটপটি আনবক্স করার সময় একটু উপুর হয়ে আপনার সামনে চলে আসে। আমার মনে হয়েছিল কোন গুপ্তধন হাতে পেয়ে গেছি। সত্যি বলতে সকল প্রিমিয়াম জিনিসের আনবক্সিংই যদি প্রিমিয়াম না ফিল হয় তাহলে রিভিউ করার জন্য কোন হাইপ তৈরি করা কস্ট হয়ে উঠে।

GX531GW Review

Build Quality

নজর দেয়া যাক ল্যাপটপটির ফিগার আইমিন বডির দিকে। প্রথম দেখায় এটকে একটি সাধারণ গেমিং ল্যাপটপ মনে হলেও এর মধ্যে রয়েছে বেশ কিছু ইউনিক ফিচার। মাত্র ২ কেজি ওজনের মধ্যে একটি i7 এবং হেভিওয়েট RTX জিপিউর মডেল এক কালে কল্পনা করা না গেলেও আসুস তা বাস্তবে রুপ দিয়েছে। ল্যাপটপের বডিকে আসুস বলছে মিলিটারি গ্রেড টাফনেস দেয়া হয়েছে যা ৭৬ সেমি উপর থেকে ড্রপ করে টেস্ট করা হয়েছে। ল্যাপটপের ডিসপ্লের পেছনে রয়েছে ROG লোগো যা শুধুমাত্র রেড কালারে জ্বলে উঠে।

GX531GW ল্যাপটপের বামে দেখতে পাবেন ইন্টেক ভ্যান্টিলেশন, এরপর পাওয়ার পোর্ট, একটি ইউএসবি টাইপ সে এবং দুটি ইউএসবি 2.0 পোর্ট। ডান পাশে পাবেন একটি ইউএসবি টাইপ সি যা দিয়ে আপনি একটি টাইপ সি ডিসপ্লে পোর্ট সাপোর্ট মনিটর কানেক্ট করতে পারবেন। একটি ইউএসবি 3.1 gen 2 type A আর অপর ইনটেক ভ্যান্টিলেশন। পেছনে দুটি ভ্যান্টিলেশনের সাথে পাবেন নিরাপত্তা বিধানের জন্য একটি কেনজিংটন লক এবং এইচডিএমআই পোর্ট।

Keyboard Quality

স্লিমনেস বজায় রাখার জন্য এটিতে দেয়া হয়েছে হাই কোয়ালিটি চিকলেট কীবোর্ড যাতে রয়েছে ফোর জোন আরজিবি লাইটিং। এই কীবোর্ডের লাইটিং আসুসের অরা সিংক সফটওয়্যার সাপোর্টেড। চিক্লেট কীবোর্ড হলেও, টাইপিং করে বেশ আরাম পাওয়া গিয়েছে। কি ডিস্ট্যান্স আমার জন্য ভালো ছিল। আজ নুব টাইপিস্ট বলে মিনিটে ৪০ টির বেশি শব্দ লিখতে পারিনি। কীবোর্ডের ডান পাশে আছে মাউসের ট্র্যাকপ্যাড। যারা বাম হাতি আছেন তাদের জন্য অসুবিধা হবে কিন্তু ডান হাতিরা এডজাস্ট করে নিতে পারবেন। ডিলিট বাটনের পাশে থাকা বাটনটি প্রেস করলে ট্র্যাকপ্যাডটি হয়ে যাবে নাম্প্যাড। মাউস ট্র্যাকারের রেস্পন্স এবং একুরেসি ছিল যথেষ্ট।

কীবোর্ডের উপরে আরওজি লোগোর দুই পাশে পাবেন দুটি দুই ওয়াটের স্মার্ট এম্প স্পীকার। স্পীকার টেস্ট আপনারা মূল ভিডিওতেই শুনতে পাবেন।

Cooling Solution

কথা বলা যাক মডেলটির কুলিং সলিউশন নিয়ে। সিপিউ ও জিপিউ ঠান্ডা রাখার জন্য এতে দেয়া হয়েছে পাঁচটি কপার হিটপাইপ, স্লিমনেস বজায় রাখতে ব্যবহার করা হয়েছে আরো থিন হিটসিংক, ফ্যানের মধ্যে আছে সেলফ ক্লিনিং সিস্টেম যা অটোম্যাটিকালি নিজেকে পরিস্কার রাখবে, আর ফ্যানগুলো হচ্ছে ১২ ভোল্টের হাই পারফর্মেন্স ফ্যান। ল্যাপটপ থেকে এক ফুট বা তার বেশি দূরে বসলে ফুল লোডেও সামান্য ঝিরঝিরের শব্দ ছাড়া তেমন কিছুই শোনা যায় নি।

এই সিরিজের মডেলের কুলিং ডিজাইনের সবচেয়ে ইউনিক অংশ হচ্ছে এর হিঞ্জ মেকানিজম। আপনি যখন ডিসপ্লে উপরে নিয়ে আসবেন তখন এর নীচের অংশের হিঞ্জটি খুলে যাবে। এই খোলা হিঞ্জ দেখে আবার কেউ ভয় পাবেন না। এই হিঞ্জ ডিজাইনের কারণেই ল্যাপটপের ভেতর থেকে এক্সট্রা গরম বাতাস বের হয়ে যেতে সক্ষম।

এই ইউনিক কুলিং ডিজাইনের ল্যাপটপের থার্মাল পারফর্মেন্স নিয়ে আমরা শেষে আসছি।

Display

Zephrys GX531 সিরিজের প্রত্যেক মডেলে দেয়া হয়েছে ১৫.৩ ইঞ্চি ১০০% এসআরজিবি গামুট সমৃদ্ধ তিন মিলি সেকেন্ড রেস্পন্স টাইমের ১৪৪ হার্টজের আইপিএস লেভেল ডিসপ্লে। অর্থাৎ, এটি এক্সাক্টলি আইপিএস ডিসপ্লের সমান কালার রিপ্রোডাকশন করতে সক্ষম। কিছু ক্ষেত্রে মনে হয়েছিল আমি ট্রু টেন বিট কোন প্যানলের দিকেই তাকিয়ে আছি। এছড়াও, কালার একুরেসির জন্য এটি Pantone Validated.

তাই যারা কন্টেন্ট ক্রিয়েটর আছেন তাদের জন্য কালার একুরেসি নিয়ে তেমন কোন চিন্তাই করতে হবে না। এছাড়া আসুসের Game Visual Software টি দিয়ে আপনি কালার মোড সুবিধা মত সাইকেল করে নিতে পারবেন। গেম খেলা বা এডিটিঙ্গের কাজ করার সময় তেমন কোন অসুবিধার সম্মুখীন হই নি। কালার নিয়ে আমার কোন কমপ্লেইন নেই।

Software Introduction

গেমিং পারফর্মেন্স নিয়ে কথা বলার আগে আপনাদের মডেলটিতে ইনক্লুড করা বেশ কিছু প্রি ইন্সটল্ড সফটওয়্যার থেকে পরিচয় করিয়ে দেই আরমরি ক্রেইট সফটওয়্যারের সাথে। এই সফটওয়্যার দিয়ে আপনি আপনার সিপিউ জিপিউ স্পীড, টেম্পারেচার, র‍্যাম ইত্যাদি নজরদারিতে রাখতে পারবেন। নিয়ন্ত্রণ করতে পারবেন আপনার পছন্দমত ফ্যান মোড। এছাড়া, অরা সিংক দিয়ে নিয়ন্ত্রণ করতে পারবেন আপনার কীবোর্ড ও অন্যান্য ROG পেরিফেরালসের লাইটিং।

Gaming Performance

যেহেতু এর মধ্যে রয়েছে RTX 2070 Max Q জিপিউ এবং 1080p 144Hz ডিসপ্লে তাই 1080p রেজোল্যুশনে একেবারে ম্যাক্স সেটিংস ছাড়া বেঞ্চমার্ক করাটা অনুচিত বলে মনে করি। তাই যে নাম্বারগুলো আপনারা দেখতে পাচ্ছেন সেগুলো সব কিছু যতটুকু সম্ভব ম্যাক্সিমাম রেখে রেকর্ড করা হয়েছে। আর গেমিং পারফর্মেন্স এক কথায় অসাধারণ। ৬ কোরের i7 8750H এবং RTX 2070 Max-Q এর কম্বো সত্যিই অনেক চমৎকার।

Thermal Performance

সবশেষে এবার বলে নেই GX531GW এর থার্মাল পারফর্মেন্স সম্পর্কে। স্লিম এন্ড থিন ল্যাপটপের সব সময় যেটি নিয়ে কম্প্রোমাইজ করতে হয় সেটি হচ্ছে থার্মাল অর্থাৎ তাপমাত্রার পারফর্মেন্স। একদম ইউনিক ডিজাইনের কুলিং সিস্টেমের পারফর্মেন্স ছিল সহনীয় পর্যায়ে। জিপিউর তাপমাত্রা ৮০ ডিগ্রীর নিচে থাকে এবং সিপিউর তাপমাত্রা পাওয়ার ড্র এর ভিত্তিতে ৮৫ থেকে ৮৭ ডিগ্রী সেলসিয়াসের আশে পাশে ঘুরে। একটু খেয়ালে রাখতে হবে, রুম টেম্পারেচার প্রায় ৩২ ডিগ্রী সেলসিয়াস ছিল। কিন্তু এত হাই টেম্পারেচার হওয়া সত্ত্বেও এটি ডাউনক্লকড না হয়ে বেশ কিছু সময় তার সম্পূর্ণ ৪ গিগাহার্টজ বুস্ট স্পীড ধরে রাখতে সক্ষম হয়েছিল। অনেক সময়ই আমরা এমন তাপমাত্রায় সিপিউ ডাউনক্লক হবার ঘটনা দেখলেও এই মডেলে তেমনটি দেখাই যায় নি। মডেলটির কীবোর্ড নীচের দিকে হবার কারণে ফুল লোডেও কীবোর্ডের মধ্যে তেমন গরম অনুভব করা যায় নি।

Overall Opinion

এখন ASUS Zephrys GX531GW আমার ওভারঅল মতামত। এই সিরিজের মডেলগুলো সত্যিই খুব ইউনিক। এমন কুলিং সিস্টেম এবং ওভারল ডিজাইন আমরা খুব কম মডেলেই দেখে থাকি। মাত্র ২ কেজির মধ্যে এত হাই এন্ড হার্ডওয়্যার কল্পনা করা সত্যিই অনেক কঠিন। কিন্তু তা বাস্তবে করে দেখিয়েছে আসুস। কিন্তু স্লিম ল্যাপটপের যে নেগেটিভ দিক নিয়ে আমার ভয় ছিল তা তেমন একটা লক্ষ্য করা যায় নি এই মডেলে। ওভারঅল দিক থেকে ২ লাখের বাজেটে একটি অপশন হয়ে উঠতে পারে আসুস ROG Zephyrus GX531GW ল্যাপটপটি।

Pricing & Availability

বাংলাদেশে ASUS ROG Zephyrus GX531GW গেমিং ল্যাপটপটি কিনতে আপনাকে গুণতে হবে ২ লাখ ১১ হাজার ৫০০ টাকা। এটি পাওয়া যাবে আপনার নিকটস্থ কম্পিউটার শপে অথবা আসুস পার্টনারদের কাছে। যদি অফলাইনে খুঁজে না পান তাহলে কিনতে পারেন আসুস বাংলাদেশের ডিস্ট্রিবিউটর গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের কাছ থেকে।

ল্যাপটপটি কিনতে ক্লিক করুন এখানে