গুগল প্লেস্টোরে আপনি সকল প্রকার মোবাইল গেমস পাবেন, ক্যাজুয়াল থেকে শুরু করে একশন, ফাইটিং, রেসিং সব ধরণের সব ধাঁচের গেমসই প্লেস্টোরে রয়েছে। কিন্তু সম্প্রতি জনপ্রিয় ব্যাটল রয়্যাল গেমস Fortnite প্লেস্টোরে না এসে নিজস্বভাবে আলাদা করে মুক্তি দেওয়ার পর অনেকেই মনে করতে পারেন এটা আবার কিভাবে হয়! জ্বি এটা প্রায় প্রতিনিয়তই হয়ে থাকে! প্লেস্টোরে কোনো অ্যাপস বা গেমস থেকে যদি নির্মাতারা In-App Purchase রেখে থাকেন তাহলে সে অ্যাপ বা গেমটি থেকে গুগল নিদির্ষ্ট একটি শতকরা হারে চার্জ কেটে থাকে। অনেক কোম্পানিই এই চার্জ থেকে বাঁচতে এবং অনান্য কারণে গুগল প্লেস্টোরে তাদের গেমসগুলোকে রিলিজ করে থাকেন না। আজকের পোষ্টে এমনই কয়েকটি সেরা মোবাইল গেমস নিয়ে ছোট্ট একটি পোষ্ট নিয়ে এসেছি, এই গেমসগুলো বেশ চমৎকার কিন্তু এগুলোকে আপনি প্লেস্টোরে পাচ্ছেন না।

Fornite Battle Royale


এই গেমটি নিয়ে নতুন করে কিছু বলার নেই! কনসোল এবং কম্পিউটারের অন্যতম জনপ্রিয় ব্যাটল রয়্যাল গেম হচ্ছে এই ফোর্টনাইট। তবে মোবাইল গেমস এর ক্ষেত্রে সেটা পাবজির থেকে কিছুটা পিছিয়ে রয়েছে। কারণ Fornite গেমটির গেমপ্লে টাইপ পাবজির থেকে একটু তুলনামূলকভাবে কঠিন আর সেটার জন্য গেমটি মোবাইল স্ক্রিণে খেলা বেশ কস্টসাধ্য একটি ব্যাপার। এছাড়াও গেমটিকে আপনি গুগল প্লে-স্টোরে পাবেন না, কারণ গেমটির নির্মাতা স্টুডিও Epic Games গেমটির কোনো লাভাংশ গুগলের সাথে শেয়ার করবে না তাই এরা গেমটিকে আলাদাভাবে রিলিজ করেছে। গেমটিতে আপনার অবজেক্টটিভ হচ্ছে একা একা বা টিমের সাথে যুক্ত হয়ে অন্যদের সাথে ফাইট করা এবং গেমটির শেষ পর্যন্ত জীবিত থাকা। গেমটিতে অনলাইনে আপনি একসাথে ৪ জন বন্ধুর সাথে খেলতে পারবেন। গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Dead Space


সারভাইবাল হরর গেমস সিরিজ Dead Space এর প্রথম গেমটি আজ থেকে প্রায় ৭ বছর আগে অ্যান্ড্রয়েড প্লাটফর্মে চলে আসে। কিন্তু এখনো পর্যন্ত এই গেমটিকে আপনি প্লেস্টোরে পাবেন না। গেমটি হুবহু পিসি সংস্করণের আদলেই তৈরি করা হয়েছে। আর তাই কাহিনীচক্র এবং গ্রাফিক্সের মাঝে আপনি পিসি এবং অ্যান্ড্রয়েডে পার্থক্য পাবেন না। গেমটিতে আপনাকে Isaac Clarke নামের একজন স্পেসশিপ সিস্টেম ইঞ্জিনিয়ারের ভূমিকায় খেলতে হবে, আর আপনাকে মহাশূন্যের শীপের মধ্যে বিভিন্ন প্রকার এলিয়েন এবং এলিয়েন বসদের বিপক্ষে যুদ্ধ করে পৃথিবীতে ফিরে আসতে হবে। Dead Space গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Incredible dream butterfly

Incredible Dream Butterfly হচ্ছে একটি চমৎকার একশন পাজল গেম। গেমটির সাইজ ১.৫ গিগাবাইট। গেমটি খেললে আপনার মনেই হবে না যে আপনি কোনো মোবাইল গেম খেলছেন। গেমটির গ্রাফিক্সও বেশ জোস এবং পরিপাটি। সম্পুর্ণ চাইনিজ ডেভেলপার হওয়ায় গেমটি গুগল প্লেস্টোরে না এসে শুধুমাত্র taptap স্টোরেই পাওয়া যাবে। গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Rolling sky 2

২০০ মেগাবাইটের এই অফলাইন মোবাইল গেমস খেললে আপনার মনে হতে পারে যে আপনি Temple Run গেমটি খেলছেন। কিন্তু টেম্পল রানের মতো endless রানিং গেম হয়েও গেমটি নিজে থেকেই গ্রাফিক্স এবং গেমপ্লে এর দিক থেকে বেশ ইউনিক। বিভিন্ন স্টেজে বিভিন্ন আবহওয়ায় বিভিন্ন অঞ্চলে গেমটি আপনাকে খেলতে হবে। আর বেশি হেভি গ্রাফিক্সের গেম না হওয়ায় প্রায় সকল ধরণের ডিভাইসেই আপনি গেমটি উপভোগ করতে পারবেন। গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Sausage Man

আপনার কখনো কি মন চেয়েছে যে PUBG এবং Fortnite, FireFire এগুলো ছাড়াও অ্যান্ড্রয়েডে অন্য কোনো ব্যাটল রয়্যাল গেম খেলতে? কিন্তু গুগল প্লেস্টোরে সার্চ দিলে এগুলো ছাড়া অন্য কোনো ব্যাটল রয়্যাল গেম খুঁজে পাননি? তাহলে Sausage Man গেমটি আপনারই জন্য! আর যদি মনে করেন যে ফোর্টনাইটের গ্রাফিক্স কার্টুনের মতো তাহলে এই গেমটি একবার খেলে দেখুন! গেমটি পাবজির “Kid” বা ছোটদের পাবজি গেম বলে মনে হবে! গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Song of Ruins

একদমই নতুন গেমিং স্টুডিও Mengija Network এর সাব গ্রুপ Day3 এই Independent Game টি তৈরি করেছে, বিশ্বাস করবেন না মাত্র ১১ জন মিলে এই চমৎকার গেমটি নির্মাণ করেছে। গেমটি পিসি সংস্করণেও কাজ চলছে বলে নিশ্চিত হওয়া গিয়েছে। আপনি যদি ভালো গ্রাফিক্সের চমৎকার একশন অ্যান্ড্রয়েড গেম চান তাহলে এই গেমটি একবার ট্রাই করে দেখতে পারেন। গেমটিতে প্রায় ১০টি বেশি প্রকারের গেমপ্লে টাইপ রয়েছে, আরো রয়েছে বিভিন্ন প্রকারের অস্ত্র। গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Human: Fall Flat

গেমটির গেমপ্লে যখন আমি প্রথমবার দেখি তখন গেমটিকে তেমন আকর্ষণীয় মনে হয় নি। কিন্তু নিজে যখন মোবাইলে ইন্সটল করে কিছুক্ষণ খেললাম তখন গেমটির গ্রাফিক্স এবং গেমপ্লের মধ্যে কেমন জানি আলাদা একটি মজা পেয়ে গেলাম। Human: Fall Flat হচ্ছে একটি প্লাটফর্ম পাজল ভিক্তিক একটি গেম। গেমটি ২০১৬ সালের হলেও এ বছর গেমটির iOS এবং অ্যান্ড্রয়েড সংস্করণ মুক্তি পেয়েছে এবং এখনো গেমটি প্লেস্টোরে আসেনি। তবে আপনি অন্যত্র থেকে গেমটি ডাউনলোড করে খেলতে পারবেন! গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

The Day After Tomorrow

গেমটির গ্রাফিক্স দেখে তো আমি পুরোই অবাক! মনে হলো মোবাইলে বসেই আমি Farcry 3 খেলছি! মানে থার্ড পারসন ভিউ মোডে মোবাইলে ফারক্রাই ৩ খেলছি আরকি! The Day After Tomorrow হচ্ছে একটি থ্রিডি একশন এবং সারভাইবাল গেম। জ্বি!আপনাকে গেমটিতে Zombie দের থেকে যুদ্ধ করে বেঁচে থাকতে হবে। আর সেটার জন্য আপনাকে গেমটিতে নিয়মিত আশ্রয়স্থল খুঁজতে হবে, জুম্বিদের বিপক্ষে বিভিন্ন ধরণের ডিফেন্স তৈরি করতে হবে, অনান্য survivors দের সাথে মিলিত হয়ে অসংখ্য creatures দের সাথে যুদ্ধ করতে হবে। গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Code Z

আরেকটি চমৎকার জুম্বি সারভাইবাল গেম হচ্ছে Code: Z । কিন্তু গেমটির এখনো পর্যন্ত সম্পূর্ণ ইংরেজিতে ডায়ালগগুলো তৈরি করা হয়নি বিধায় গেমটিকে এখনো প্লেস্টোরে আপ করা হয়নি। তবে আপনি চাইলে গেমটির চায়নিজ সংষ্করণ অন্যত্র থেকে ডাউনলোড এবং ইন্সটল করে নিতে পারেন, এক্ষেত্রে ভাষায় এবং সাবটাইটেল ইংরেজিতে পেলেও ডায়ালগগুলো চায়নিজেই থাকবে। গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Call of Duty: Legends of War

ওয়েল! গেমটি এখনো বেটা সংস্করণে রয়েছে, পূর্ণাঙ্গ সংস্করণটি যখন রিলিজ পাবে তখন গেমটি অবশ্যই প্লেস্টোরে আপনি পাবেন। কম্পিউটারের FPS মাল্টিপ্লেয়ার ধাঁচের সেরা গেম Call of Duty এখন মোবাইলেই চলে এসেছে! গেমটিতে Call of Duty 4 এর মাল্টিপ্লেয়ার ম্যাপগুলো দেখে পুরোনো দিনের স্মৃতি মনে পড়ে গেল। ম্যাপগুলোকে আরো গ্রাফিক্যালি আপগ্রেড করে একটি আধুনিক Call of Duty মোবাইল গেম হিসেবে এটাকে তৈরি করা হয়েছে। আর গ্রাফিক্স তো অসাধারণ! গেমটি যখন মুক্তি পাবে তখন স্মার্টফোন মাল্টিপ্লেয়ার ক্ষেত্রে বেশ আলোরণ ফেলবে সেটা এখনই বোঝা যাচ্ছে। তবে অপেক্ষা করতে না চাইলে গেমটির বেটা সংস্করণটি আপনি ডাউনলোড করে নিতে পারেন, বেটা সংস্করণে Zombies এবং Multiplayer মোড রয়েছে তবে স্টোরিলাইন বা ক্যাম্পেইনের জন্য আপনাকে পূর্ণাঙ্গ সংস্করণটির রিলিজ পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। গেমটির বেটা সংস্করণ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। গেমটির সাইজ ১.২ গিগাবাইট।

এই ছিলো সেরা ১০টি মোবাইল গেমস যেগুলো আপনি আপাতত প্লেস্টোরে পাচ্ছেন না। লিস্টের বাইরের কোনো গেমস যদি আপনি খেলে থাকেন এবং আপনার কাছে ভালো লেগে থাকলে সেগুলো আমাদেরকে কমেন্টে জানাতে পারেন।