Xiaomi Mi 9 হতে যাচ্ছে ২০১৮ সালে রিলিজ হওয়া Mi 8 এর সাক্সেসর মডেল। Mi 8 তার প্রাইস পয়েন্ট অনুযায়ী বেশ ভালো মানের ফিচার এবং পারফর্মেন্স অফার করলেও, Xiaomi Mi 9 ফোনে আমরা আগের মডেল থেকে বেশ উন্নত মানের আপগ্রেডই দেখতে যাচ্ছি। অন্তত, লিকড হওয়া স্পেসিফিকেশন থেকে এটিই বলা যাচ্ছে। বিশেষ করে এটির ক্যামেরা সেটাপ, প্রসেসর এবং চারজিং ক্যাপাবিলিটির দিক থেকে মেজর ইম্প্রুভমেন্ট পাওয়া যাবে এই মডেলে।

Xiaomi Mi 9 পাচ্ছে ৪৮ এমপি সহ ট্রিপল ক্যামেরা সেটাপ, ৩২ ওয়াট ফাস্ট চার্জ ক্যাপাবিলিটি

Xiaomi Mi 9 এর এই স্পেসিফিকেশন লিক এসেছে একজন চাইনিজ টিপস্টার ‘Dream Dust’ থেকে। এই মডেলে থাকতে পারে ৬.৪ ইঞ্চির সুপার এমোলেড ডিসপ্লে যাতে থাকছে টিয়ার ড্রপ নচ। ডিসপ্লের রেজোল্যুশন থাকবে 1080p+ এবং এসপেক্ট রেশিও হতে পারে ১৯ঃ৯। সিকুরিটির দিক থেকে আমরা একটি ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট রিডার আশা করতে পারি। যেহেতু, এটির দাম তুলনামূলক ভাবে কমই হবে তাই আল্ট্রা সনিক সেন্সর আশা করা যাচ্ছে না।

ফোনের মধ্যে থাকছে স্ন্যাপড্রাগনের লেটেস্ট SD855 প্রসেসর কিন্তু ফোনটি হচ্ছে না 5G কম্প্যাটিবল। ধারণা করা হচ্ছে 5G ফিচারটি মূলত Mi Mix 3 এর জন্য রিজার্ভ করা হচ্ছে যা রিলিজ পেতে পারে এই বছরের শেষের দিকে।

ক্যামেরা নিয়ে যদি কথা বলতে হয় তাহলে Xiaomi এর ইতিহাসে আমরা প্রথমবারের মত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটাপ দেখতে যাচ্ছি। লিকড স্পেসিফিকেশন অনুযায়ী মেইন ক্যামেরাটি হতে যাচ্ছে  Sony Exmor IMX586 48MP Camera  যার সাথে থাকবে একটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। সেকেন্ডারি ক্যামেরাটি হবে টেলিফটো লেন্স যা দেবে লসলেস জুম। অপরটি হতে পারে ToF সেন্সর যা কিনা অগমেন্টেড রিয়ালিটি ফিচারের জন্য ব্যবহৃত হতে পারে।

এই ফ্ল্যাগশিপ মডেলকে পাওয়ার দেয়ার জন্য থাকতে পারে 3500 mAh ব্যাটারি। এছাড়া অপারেটিং সিস্টেম হিসেবে আউট অফ দা বক্স থাকছে এন্ড্রয়েড ৯.০ এবং MIUI 10.0। যদিও, বক্সের সাথে কোন ফাস্ট চারজার আসবে কিনা তা নিয়ে কোন কনফার্মেশন না পাওয়া গেলেও এটি কনফার্ম করা গিয়েছে এই ফোনসহ Xiaomi এর সকল আপকামিং ফ্ল্যাগশিপ ফোনকে ৩২ ওয়াটের QC4.0 এর মাধ্যমে কুইক চার্জ করা যাবে। অর্থাৎ মাত্র ১০ মিনিটের মধ্যেই ব্যাটারি চার্জ হয়ে যেতে পারে ৫০% এর কাছাকাছি।

Xiaomi Mi 9 এর বেইজ মডেল শুরু হচ্ছে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি রমের মডেল দিয়ে। তবে ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি রম পর্যন্ত মডেল বের হওয়ার সম্ভাবনা রয়েছে। লিকের মতে বেইজ মডেলের দাম হতে পারে ২৯৯৯ চাইনিজ ইউয়ান যা বাংলাদেশি টাকায় গণণা করলে দাঁড়ায় প্রায় ৩৭,০৫০ টাকার কাছাকাছি। তবে বাংলাদেশে আসলে এই বেইজ মডেলের দাম আমরা ৪২ হাজার টাকার কাছাকাছিই দেখতে পারি। Xiaomi Mi 9 রিলিজ হতে পারে আর দুই মাস পর অর্থাৎ মার্চে। রিলিজ হওয়ার পর চেস্টা করা হবে এটি নিয়ে একটি বেসিক ওভারভিউ দেয়ার।