30 C
Dhaka
Tuesday, May 28, 2024

AYA NEO : Ryzen goodness on a handheld console?

- Advertisement -

বাজারে রয়েছে বেশ কিছু Handheld Console । এরই ধারাবাহিকতায় AYA বাজারে আনলো তাদের নতুন Handhold বা Portable Windows 10 ভিত্তিক গেমিং কনসোল। কনসোলটি হার্ডওয়্যারের দিক দিয়ে যেমন decent তেমনি ডিজাইনের দিক দিয়েও বেশ আকর্ষনীয়।

Aya Neo Founder:

- Advertisement -

Aya এর Neo Founder Edition এ প্রসেসর হিসেবে রয়েছে ৬ কোর ৬ থ্রেডের  Ryzen 5 4500U ( 2.3-4.0 Ghz) । সাথে থাকছে 16 GB র‍্যাম ( 4266 MHz) এর ডিজাইন অত্যন্ত unique এবং আকর্ষনীয় , একটি translucent shell শেল এর সাথে আসছে কনসোলটি।

GPU সেকশনে internal GPU হিসেবে রয়েছে 6টি CU সম্বলিত Vega 6 GPU যেটি up to 1.1 TFLOP পরিমাণ পারফর্মেন্স দিতে সক্ষম।

ডিসপ্লে সেকশনে থাকছে একটি 7inch সাইজের 1,280 x 800 IPS Panel । সাথে থাকছে একটি 47 Whr battery এবং Bluetooth 5.0/Wi-Fi 6 connectivity.  স্টোরেজ সেকশনে ভ্যারিয়েন্ট ভেদে ১টেরাবাইট পর্যন্ত এসএসডি অফার করছে কনসোলটি।

- Advertisement -

কনসোলটি বেশ কিছুদিন পুর্বে announce করেছিল AYA । এবার ফাউন্ডার এডিশন এর প্রি অর্ডার নিতে শুরু করেছে তারা। তবে দুঃখজনক হলেও সত্যি যে প্রাথমিকভাবে কেবলমাত্র চায়নার মধ্যেই সীমাবদ্ধ থাকছে এটি। ভিডিওকার্ডজ এর মতে স্থানীয়ভাবে অতিরিক্ত চাহিদার কারণেই বাইরের দেশগুলোতে অর্ডার নেওয়া বন্ধ রেখেছে তারা।

- Advertisement -

আগস্টে The Phawx দেখিয়েছে যে কনসোলটি Horizon Zero Dawn এ HD+ রেজুলুশনে ৩২ এফপিএস দিতে সক্ষম। যেহেতু কনজিউমাররা আরো optimized ভার্সন পাবেন সেক্ষেত্রে আরো সামান্য বেটার পারফর্মেন্স আশা করা যেতে পারে।

AYA NEO Founder Edition এর ৫১২ জিবি ভ্যারিয়েন্টটি CNY 3,999 (~US$603) মুল্যে প্রি অর্ডার করা যাচ্ছে , ১ টেরাবাইট এর ভ্যারিয়েন্টটির জন্য আপনাকে গুনতে হবে  CNY 4,599 (~US$694) এর সমপরিমাণ টাকা।

AYA NEO vs ATARI VCS:

কয়েক মাস আগে ATARI announce করেছে  তাদের নতুন কনসোল ATARI VCS যার মুল্য আনুমানিক ৩৯০ ডলার এবং প্রাথমিকভাবে বেশ কিছু স্পেসিফিকেশন ও জানতে পেরেছি আমরা; সুতরাং স্পেসিফিকেশনের হালকা পাতলা তুলনা কিন্ত করা যেতেই পারেঃ

AVA NEO vs Other consoles: (table credit: videocardz)

- Advertisement -

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here