29 C
Dhaka
Monday, April 15, 2024

সিম রিপ্লেস করার পর বিকাশ কাজ করছে না???

- Advertisement -

আপনি আপনার ব্যবহার্য সিমটি রিপলেস করেছেন, তারপর থেকে বিকাশকে ঢুকতে পারছেন না??? অর্থাৎ কোন কারণে হয়তো সীমটি নষ্ট হয়ে গিয়েছিল,কিংবা সিমটি আপনার হারিয়ে গিয়েছিল। তারপরে আপনি সিমটি রিপলেস করেছেন , এখন আর বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারছেন না । কি কারনে এমন কি ঘটে আর এর সমাধান নিয়েই আজকের আমার এই ছোট্ট পোষ্ট।  আপনারা হয়তো অনেকেই জেনে থাকবেন যে প্রত্যেকটি সিম কার্ডে দুটি ইনফরমেশন থাকে ১টি হচ্ছে এর মোবাইল নাম্বার এবং অন্যটি হচ্ছে তার সিরিয়াল নাম্বার যেটিকে আমরা IMSI নাম্বার বলে থাকি । আর এই IMSI এর নাম্বার এবং আপনার মোবালই নাম্বারটি বাইং করা থাকে অর্থাৎ আপনারা যখন সিম রিপ্লেসমেন্ট করতে যান তখন কিন্তুু গিয়ে দেখবেন যে,সিমের উল্টা পিঠে একটি বড় একটি নাম্বার দেওয়া আছে এবং আপনার সিমটি হারিয়ে গেলে,তারা যে কাজটি করে আপনি যখন নাম্বারটি বলেন সেই নাম্বারটি এই IMSI এর নাম্বারের সাথে বাইং করে দেয়া হয়।

যার ফলে ,আপনার সিম এর আগে যেই সিরিয়াল নাম্বারের সিমটির IMSI এর সাথে ব্যবহার করছিল সেটি এখন ওটিকে বাদ দিয়ে নতুন যে নাম্বারটি অর্থাৎ নতুন যে সিমের IMSI এর নাম্বারটি দেয়া হয়েছে সেটির সাথে বাইং হয়ে ব্যবহার করা শুরু করে । আপনি যে সিমটি ব্যবহার করেন তার যেমন ১টি IMSI এর নাম্বার রয়েছে , এবং আপনার সিমের যে নাম্বারটি রয়েছে বিকাশ সার্ভার প্রতিদিন এই ইনফরমেশনগুলো রিলোড করে অর্থাৎ রিফ্রেশ করে রাখে।

- Advertisement -

যার ফলে দেখা যায় য়ে , আপনি যে সিমটি ব্যবহার করছিলেন পূর্বে সেই সিমটির সঠিক মতো ব্যবহার করতে পারছিলেন কিন্তুু যখন আপনি সিম রিপলেসমেন্ট করেছেন অর্থাৎ সেইখেত্রে কিন্তু আপনার IMSI এর নাম্বার অর্থাৎ সিমের সিরিয়াল নাম্বারটি কিন্তুু চেঞ্জ হয়ে গিয়েছে । আর যার ফলে এটি আবার রিফ্রেশ হতে ১দিন সময় নেয় । যার পরবর্তীতে দেখা যায় যে,আপনি যে বিকাশ সিমটি ব্যবহার করছিলেন রিপলেসমেন্টের আগের সঠিকভাবে ব্যবহার করতে পারছিলেন,কিন্তুু রিপলেসমেন্ট করার পরে আর সিমটি কাজ করছে না।

তাই আপনি ধৈর্য্য ধরে ১দিন মাত্র অপেক্ষা করুন এবং আপনার যে নতুন IMSI এর নাম্বারটি রিফ্রেশ করে নেয়া হবে অর্থাৎ বিকাশ সার্ভার যখন এই নতুন IMSI এর নাম্বারটি নিয়ে নিবে তখন কিন্তুু আপনি আবারো আপনার বিকাশ একান্ট ব্যবহার করতে পারবেন । এক্ষেত্রে ২৪ ঘন্টা পরবর্তীতে বিকাশ কাজ না করলে বিকাশের কল সেন্টারে কিংবা আপনার নিকটস্ত বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন। তবে ৯৫% ক্ষেত্রে সিম রিপ্লেস করার ১ দিন পরেই / মধ্যেই বিকাশ নিজে নিজেই ঠিক হয়ে যায়!

বি:দ্র: গ্রামীণফোন সিম রিপ্লেস করার ১ দিন পরেই আপনি শিউরক্যাশ ব্যবহার করতে পারবেন। আর বেশি চালাকি করতে গিয়ে সিম রিপ্লেস করার পর আগের নাম্বার থেকে বিকাশ ব্যবহার করতে যাবেন না, ব্লক খেতে পারেন।

- Advertisement -

মোবাইল নেটওয়ার্ক পরিবর্তন

আমাদের অনেকেই আছি যে নাম্বার ঠিক রেখে মোবাইল অপারেটর বদলিয়ে ফেলি। যেমন আপনার কাছে ০১৭১২ সিরিজের একটি নাম্বার রয়েছে । এবার আপনি নতুন নাম্বার না নিয়ে ০১৭১২ নাম্বার টিকেই রবিতে টান্সফার করে ফেললেন!
কিন্তু এইভাবে নেটওর্য়াড পরিবর্তন করার পর স্বাভাবিক ভাবেই বিকাশে কিছুটা সমস্যা করবে। অনেক সময় দেখা যায় যে, সিম রিনিউ করার ২/৩ দিন পরেও বিকাশ আর নিজে নিজে ঠিক হচ্ছে না। তখন কি করবেন?

এখন আপনাকে নিজে থেকেই কিছু সেটিংস সেট করে নিতে হবে। মনে রাখতে হবে যে এটা বিকাশ অ্যাপ থেকে করা যায় না।  তাই আপনাকে যে কাজটি করতে হবে মোবাইল থেকে *২৪৭#এটি ডায়াল করে নিতে হবে। ডায়াল করে নেয়ার পর আপনারা এখানে যে অপশনগুলো শো করছে তার মধ্য থেকে আট নম্বর অপশনটিতে প্রেস করবেন, যেটি হচ্ছে – মাই বিকাশ, অর্থাৎ আপনি মাই বিকাশ অপশন এ চলে যাবেন।

- Advertisement -

মাই বিকাশ অপশন এ যাওয়ার পর আপনার এইখানে আরো কিছু মেনু শো করছে যেখানে পাঁচ নম্বর অপশনটি রয়েছে আপডেট এম.এন.পি অর্থাৎ নেটওয়ার্ক চেঞ্জ করার জন্য এই অপশনটি। তাই আপনারা এইখান থেকে পাঁচ নম্বর অপশনটি থেকে সেন্ড করে দিবেন।

তারপরে আপনার সামনে যে অপশনগুলো আসবে ১২৩৪ দিয়ে এইভাবে আপনার যে মোবাইল অপারেটরগুলো রয়েছে প্রত্যেকটি অপারেটরের নাম এইখানে আপনারা দেখতে পারবেন। তো আপনি যে নেটওয়ার্কে আসতে চাচ্ছেন সেটি অপশনটি এইখান থেকে সিলেক্ট করে নিবেন। মানে যে নেটওর্য়াকে নতুন করে এসেছেন সেটা সিলেক্ট করুন।

এই অপশনটি দিয়ে সেন্ড করার পর আপনার সামনে যে মেনুটি আসবে সেখানে আপনার বিকাশের যে পিন নাম্বারটি রয়েছে, সেই পিন নাম্বারটি দিতে হবে।

এবার সাকসেসফুল জাতীয় একটি বার্তা দেখতে পাবেন।

এবার আপনার কাজ হচ্ছে ২/৩ মিনিট পর ফোনটি রিস্টার্ট দেওয়া। কিংবা এয়ারপ্লেন মোড চালু করে ২/৩ মিনিট রেখে তারপর বন্ধ করে নেওয়া। তাহলে দেখবেন যে আগের মতো বিকাশের সকল সার্ভিস আপনার এই নতুন নাম্বারে কাজ করা শুরু করেছে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here