জিটিএ ৫ বেশ আগের একটি গেম! সেই ২০১৩ সালে গেমটি রিলিজ পায়। কিন্তু এখনো গেমটি বিশ্বের অনেকেই খেলেন! কারণটা কি? কারণ হচ্ছে এই জাতীয় অন্যকোনো গেমে আপনি এতটা “বিনোদন” পাবেন না যতটা আপনি জিটিএ ৫ গেমটিতে পাবেন। তবে পুরোনো গেম হওয়ায় আর আমাদের দেশে লেজিট গেমারদের সংখ্যা কম হবার কারণে ক্যাম্পেইন মিশনগুলো শেষ হবার পর আমরা আর অনলাইনে গেমটি উপভোগ করার সুযোগটা সাধারণত পেয়ে থাকি না। এগুলো ছাড়াও এই বেশ পুরোনো গেমটিতে নতুন কিছু যদি যোগ করতে পারতেন তাও আবার আপনি নিজেই তাহলে ব্যাপারটা কেমন হতো! জ্বী! আজকে জিটিএ ৫ গেমটির সেরা কিছু মডস নিয়ে আলোচনা করা হবে!

Mods বা মোডিফিকেশন হচ্ছে কোনো গেমে নির্মাতা ছাড়াই অন্য গেমটির বিভিন্ন জিনিস নতুন করে বানায় কিংবা মোডিফাই করে। যেমন গেমটিতে নতুন কোনো গাড়ি আপনি এড করতে পারবেন না কিন্তু গেমটির একটি গাড়ির উপর নতুন একটি গাড়ি আপনি ওভারড্রাইভ করে ফেলতে পারবেন, এগুলোই হচ্ছে Mods। আর এই মডস কিন্তু শুধুমাত্র যানবাহনের উপর সীমাবদ্ধ নয়। গাড়ি, বাইক, স্পিডবোট, প্লেন, প্লেয়ার ক্যারেক্টার, অনান্য ক্যারেক্টার, পরিবেশ, সিটি এমনকি মিশনগুলোকেও এই মডস দিয়ে কাস্টমাইজেবল করে নেওয়া যায়। আর ইন্টারনেটে সার্চ দিলে বেশ কয়েকটি ডেডিকেটেড ওয়েবসাইট আপনি পেয়ে যাবেন যেখানে সকল জিটিএ সিরিজের গেমের অনেক অনেক মডস আপনি খুঁজে পাবেন। তবে সেগুলোর থেকে GTA V গেমটির জন্য সেরা কয়েকটি মডস নিয়েই আজকের এই পোষ্ট। তো চলুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে মূল পোষ্টে চলে যাই:

GTA V মডস কিভাবে ইন্সটল করবেন?


গেমটিতে মডস ইনস্টল করা বেশ সহজ! শুধুমাত্র মডস ফাইলসগুলো ডাউনলোড করে নিবেন তারপর গেম ডাইরেক্টরিতে মানে যেখানে GTAV.exe ফাইলটি রয়েছে সেখানে ফাইলসগুলো নিয়ে কপিপেষ্ট করে নিবেন। তবে অধিকাংশ জিটিএ ৫ মডসগুলো আলাদা একটি প্রোগ্রাম “Script Hook V” এর সাহায্যে চলে থাকে। তাই আপনাকে প্রথমে স্ক্রিপ্ট হুক ৫ প্রোগ্রামটি ডাউনলোড করে নিয়ে সেটআপ করে রাখতে হবে। এজন্য Script Hook V ফাইলটি ডাউনলোড করে নিন, আনজিপ করুন এবং জিটিএ ৫ গেম ডাইরেক্টরিতে Bin ফোল্ডারের ফাইলসগুলো কপি পেস্ট করুন।
তবে মনে রাখবেন যে জিটিএ ৫ গেমটিতে মডিং করাটা অফিসিয়াল ভাবে Rockstar সার্পোট করে না। তাই যেকোনো মডস ইন্সটল করার আগে ফাইলসগুলোর ব্যাকআপ রেখে নিবেন। তাহলে যেকোনো সমস্যায় পড়লে সাথে সাথে সেটাকে ফিক্সড করতে পারনে। একই সাথে আপনি যদি অনলাইন গেমার বা ৪০ ডলার খরচ করে গেমটি অনলাইনে কিনে থাকেন তাহলে কখনোই অনলাইনে থাকা অবস্থায় গেমটিতে মডিং করবেন না এবং মডকৃত গেমটি অনলাইনে খেলবেন না, না হলে আপনার একাউন্ট ব্যান হবার সম্ভাবনা থাকবে।

১) সুনামি মড!

জিটিএ ৫ গেমটিতে মড ব্যবহার করার মূল কারণ হচ্ছে গেমটিতে আরো “মজাদার” করে তোলা! আর Tsunami মডের মাধ্যমে গেমটিতে সুনামি যোগ করে নিয়ে গেমটিতে আলাদা টাইপের বিনোদন আপনি পেতে পারেন। সমু্দ্রের ঢেউগুলো দেখবেন সুনামি আকারে শহরগুলো উপর আছড়ে পড়ছে! আর জিটিএ ৫ গেমটি থেকেই আপনি সুনামির “ভয়াবহতা” উপভোগ করতে পারবেন। এর জন্য আপনার হেলিক্পটারের প্রয়োজন হবে কারণ আপনি নিশ্চয় নিচে সুনামির মধ্যে থাকতে চাইবেন না!

Download Tsunami Mod

২) Psychokinetic!


টেলিকেনিসের নাম শুনেছেন কখনো? ওই যে ভুতএফএম অনুষ্ঠানে মাঝে মাঝে এ বিষয় নিয়ে কথা হয়ে থাকে। মনের শক্তি বা ব্রেন দিয়ে আপনি সব কিছুই কনট্রোল করতে পারবেন। আর এই রকম স্বাদ যদি আপনি উপভোগ করতে চান তাও আবার GTA V গেমটিতে তাহলে আপনার জন্য রয়েছে Psychokinetic মডটি। এই মডটি ইন্সটল করলে আপনি গেমটিতে Telekinetic এবিলিটিগুলো পেয়ে যাবেন। যেমন শহরের উপর দিয়ে উড়ে বেড়ানো, যেকোনো লোককে/ গাড়িতে উঠিয়ে ছুড়ে ফেলতে পারবেন!

Download Psychokinetic

৩) Ghost Rider মড!


গোষ্ট রাইডার মুভিটি যারা যারা দেখেছেন বা যারা যারা গোষ্ট রাইডার ক্যারেক্টারটির ফ্যান রয়েছেন তাদের জন্য এই গোষ্ট রাইডার মডটি বেশ মজার হবে। জিটিএ ৫ গেমটিতে গোষ্ট রাইডার মডটি ইন্সটল করলেই গোষ্ট রাইডার ক্যারেক্টার এবং তার মোটরবাইকটি আপনি পেয়ে যাবেন। আর একই সাথে আপনি মানুষদের কে পুড়িয়ে দিতেও পারবেন!

Download Ghost Rider Mod

৪) Vehannon Mod


এটি একটি অন্যরকম এবং ননসেন্স একটি মড। আর এই মডটির নাম Vehannon না দিয়ে Vehicle Cannon দিলে ভালো হতো বুঝতে সুবিধে হতে তাহলে। অর্থ্যাৎ এই মডটির মাধ্যমে জিটিএ ৫ গেমটিতে আপনি ক্যানন গান দিয়ে গাড়ি গুলি করতে পারবেন! ব্যাপারটা অদ্ভুত না? অস্ত্র শ্যুট করলে গুলির পরিবর্তে গাড়ি ছোঁড়বেন আপনি!

Download Vehannon Mod

৫) Mass Effect 3 Reaper


জিটিএ ৫ এর আকাশের দিকে তাকিয়ে থাকলে লক্ষ্য করবেন কিছু কিছু বড়সড় বেলুন বা Blimp গুলো উড়ে বেড়াচ্ছে। তবে এগুলো দেখতে বেশ বোরিং লাগে। তবে এই মডটির মাধ্যমে এই Blimp গুলোকে আপনি ম্যাস ইফেক্ট ৩ গেমটির Reaper দিয়ে বদলে নিতে পারবেন। আর তাহলেই দেখবেন যে জিটিএ ৫ এর আকাশে Reaper উড়ে বেড়াচ্ছে! শুধুমাত্র তা-ই নয় আপনি চাইলে মিলিটারী হেলিক্পটারে উঠে এই রিপারগুলোকে শ্যুটআউট করে ধংসও করতে পারবেন! দারুণ না!?

Download Mass Effect 3 Reaper

৬) Gravity Gun মড!

হাফ লাইফ ২ গেমটির গ্রাভিটি অস্ত্রের কথা মনে আছে আপনার? হ্যাঁ সেই অদ্ভুদ অস্ত্রটি এবার আপনি জিটিএ ৫ গেমটিতে ব্যবহার করতে পারবেন আরো উন্নত আপগ্রেড হিসেবে। এই মডের মাধ্যমে আপনি জিটিএ ৫ গেমটিতে Gravity Gun পেয়ে যাবেন যেটি দিয়ে যেকোনো Vehicle কে বাতাসে উড়িয়ে নিতে যেকোনো স্থানে যেতে পারবেন।

Download Gravity Gun Mod

৭) Iron Man মড!


আইরন ম্যান বা টনি স্টার্ক ক্যারেক্টারটি কিন্তু বেশ ধনী একটি ক্যারেক্টার। আর জিটিএ ৫ গেমটিতে আপনি চাইলেই আইরন ম্যান হিসেবে খেলতে পারবেন! কিভাবে? Iron Man মডটি ইন্সটল করে আপনি জিটিএ ৫ এর শহরগুলোর উপরে আইরন ম্যান হিসেবে উড়ে বেড়াতে পারবেন। জিটিএ ৫ এর জেটপ্যাকের থেকে এই মডটি নিশ্চয় বেশি ইন্টারেস্টিং লাগবে!

Download Iron Man Mod

৮) Force Field মড!


জিটিএ ৫ এর রাস্তায় শান্তিমত গাড়ি চালাতে পারেন না? হেভি ট্রাফিকের চাপ সামলে নিয়ে গাড়ি ড্রাইভ করতে করতে মাথা ব্যাথা হয়ে গিয়েছে? আবার রাস্তার গাড়িগুলোকে সম্পূর্ণরূপে ডিলেটও করতে চান না? তাহলে এই মডটি আপনার জন্য! এই মডটি ইন্সটল করার পর দেখবেন যে রাস্তায় গাড়ি চালানোর সময় আপনার নিকটবর্তী অনান্য Vehicles গুলো বাতাসের চাপে উড়ে যাবে!

Download Force Vehicles Mod

৯) GTA Fuel Script V

জিটিএ ৫ গেমটি আপনার কাছে বাস্তবিক মনে হয়? তাহলে আরো বাস্তব ফিল দিতে ইন্সটল করে নিতে পারেন এই ফুয়েল স্ক্রিপটি! এটির মাধ্যমে গেমটিতে গাড়িগুলোতে ফুয়েল একটিভ হবে অর্থ্যাৎ গেমটিতে আপনাকে গাড়িগুলোতে প্রয়োজন মাফিক ফুয়েল ভরে নিতে হবে। আর একই সাথে আলাদা করে ফুয়েল বার পেয়ে যাবেন ফুয়েলের হিসেব রাখার জন্য।

Download Fuel Script V

১০) GTA RPG


আমাদের আজকের লিস্টের সবথেকে শেষে রয়েছে GTA RPG মডটি! আর আজকের সেরা মডও হচ্ছে এটি। নামেই বুঝতে পারছেন যে মডটি জিটিএ ৫ গেমটিতে RGP ধাঁচের গেমপ্লে স্টাইল এড করে নিবে। মডটি গেমটির ক্যারিয়ার মিশনগুলোকে non-linear করে দিবে এবং একই সাথে আলাদাভাবে Skill progression মডিফাইড করবে। এগুলো ছাড়াও ক্যারেক্টারগুলো ডায়ালগও আপনি আলাদাভাবে সিলেক্ট করে নিতে পারবেন।

Downlaod GTA RPG

এই ছিলো আমার দেখা সেরা ১০টি জিটিএ ৫ মডস! তবে ইন্টারনেটে শত শত জিটিএ ৫ এর মডস আপনি পেয়ে যাবেন এবং এগুলোর মধ্যে এক এক জনের পছন্দ হবে এক একটি আলাদা মডস। তবে আজকের এই পোষ্টটি ভালো লাগলে আমি পোষ্টটির আরেকটি পর্ব করতে পারি যেখানে এরকম আরো বেশ কয়েকটি ইন্টারেস্টিং জিটিএ ৫ মডস থাকবে!

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.