26 C
Dhaka
Tuesday, January 31, 2023

Intel HD গ্রাফিক্সের জন্য সেরা মডার্ন গেমস! (৪র্থ পর্ব)

- Advertisement -

হোম কোয়ারেন্টাইনে বন্দি আছেন ভাবছেন পিসিতে বা ল্যাপটপে একটু গেমস খেলে সময় পার করবেন কিন্তু পাওয়ারফুল গেমিং পিসি / ল্যাপটপ না থাকায় মর্ডান গেমসগুলো আপনার পিসিতে চলবে কিনা সেটা নিয়ে চিন্তায় রয়েছেন? তাহলে এই সিরিজটি আপনারই জন্য। এই সিরিজে আমি ইন্টেল এইচডি গ্রাফিক্স কার্ড বা ইন্টারনাল গ্রাফিক্স কার্ড দিয়ে খেলা যায় এমন সব মর্ডান গেমস নিয়ে লিখছি। গেমসগুলো নামের সাথে কোন সেটিংস দিয়ে খেললে কতটুকু পারফরমেন্স পাবেন সেটাও এই সিরিজের পোষ্টগুলো থেকে আপনি জানতে পারবেন। বরাবরেই মতো বলছি, এই পর্বটি থেকে আপনাদের ভালো সাড়া পেলেই ৫ম পর্বে আমি চলে যাবো।

যারা সিরিজের আগের পর্বগুলো দেখেনি তারা সেগুলো থেকে একটু চোখ বুলিয়ে আসতে পারেন:

- Advertisement -

৩য় পর্ব
২য় পর্ব
১ম পর্ব

নিচের সবগুলো গেমস কেই আমার ব্লগিং ল্যাপটপের উপর ভিক্তি করে সাজেস্ট করা হয়েছে(যে ল্যাপটপটি দিয়ে এই পোষ্টটি লেখা হচ্ছে)। আমার ল্যাপটপটির স্পেসিফিকেশন হচ্ছে :
Intel Core i3 5005u প্রসেসর। (৫ম প্রজন্ম)
4 গিগাবাইট DDR3 র‌্যাম।
Intel HD 5500 গ্রাফিক্স।

উল্লেখ্য যে ৫ম প্রজন্মের ইন্টেল কোর আই ৩ হচ্ছে একটি ডুয়াল কোর প্রসেসর। তার উপরে এটা হচ্ছে ল্যাপটপ। অর্থাৎ আপনার একই কনফিগারেশনের ডেক্সটপ থাকলে সেখানে আমার এই ল্যাপটপের চাইলে বেটার পারফরমেন্স পাবেন; কারণ ল্যাপটপগুলোতে পারফরমেন্স অনেক আন্ডারক্লক করা থাকে। তবে আর যাই বলেন না কেন, ৪ গিগাবাইটের নিচের র‌্যামে গেমস খেলতে যাবেন না এবং একই সাথে ইন্টিগ্রেটেড জিপিইউযুক্ত ল্যাপটপেও হেভি প্রেসার গেমস চালাতে যাবেন না, এতে ল্যাপটপের উপর অনেক চাপ পড়বে! আমার ল্যাপটপটির বয়স ৬ বছরের কাছাকাছি তাই এর উপর আমার তেমন চিন্তা নেই।

CONTROL (2019)

- Advertisement -

২০১৯ সালের ফ্যান ফেভারেট ব্লকব্লাষ্টার ভিডিও গেম হচ্ছে Control । একশন-এডভেঞ্চার এই গেমটি ২০১৯ সালের আগষ্ট মাসে মুক্তি পেয়েছে। তো চিন্তায় রয়েছে এই লেটেস্ট গেমটি আপনার ইন্টেল এইচডি সিস্টেম চলবে কিনা? হ্যাঁ চলবে! তবে রেজুলেশন 800×600 দিয়ে লোয়েস্ট গ্রাফিক্স সেটিংয়ে খেলতে হবে। ভিডিওতে রেকডিংয়ের জন্য FPS একটু কম পাওয়া যাচ্ছে, রেকর্ডিং ছাড়া গেমটি আমার ল্যাপটপে আরো +7 FPS পাচ্ছিলো।

A Plague Tale: Innocence (2019)

- Advertisement -

২০১৯ সালের আরেকটি সুপার হিট ভিডিও গেম A Plague Tale: Innocence রয়েছে আমাদের আজকের লিস্টের ২য় স্থানে। গেমটি একটি একশন এডভেঞ্চার হরর টাইপের স্টেলথ গেম। গেমটি আমার ল্যাপটপে কোনো রকমে চলেছে। FPS 20-22 এর মধ্যেই ছিলো, তবে ভিডিও রেকর্ডিংয়ের জন্য উপরের ভিডিওতে FPS কম আর খোট দেখতে পাচ্ছেন। তবে র‌্যাম ৬ জিবি হলে ইন্টেল এইচডিতেও ভালো FPS পাবেন আপনি।

Assassin’s Creed Syndicate (2015)

প্রায় ৫ বছর আগের গেম হলে এসাসিন্স ক্রিড Sydicate গেমটির হেভি ডিউটি ইঞ্চিনের জন্য গেমটি Intel HD গ্রাফিক্সে তেমন সুবিধা করে উঠতে পারেনি। অন্তত আমার ল্যাপটপে তো নয়ই, মাত্র ৭-৮ FPS পাচ্ছিলাম আর প্রচুর খোঁট! ৮ জিবি র‌্যাম কিংবা ভালো প্রসেসর থাকলে গেমটিতে উন্নত পারফরমেন্স পেতে পারেন। তবে 4GB র‌্যামে গেমটি ইন্সটল না দেওয়ার সাজেশন থাকবে।

Devil May Cry 5 (2019)

জনপ্রিয় হ্যাক এন্ড স্ল্যাশ ভিডিও গেমস সিরিজ Devil May Cry এর লেটেস্ট গেম ডেভিল মে ক্রাই ৫ আপনি ইন্টেল এইচডি গ্রাফিক্সেও খেলতে পারবেন। তবে এই গেমটি 4 জিবি র‌্যামে চলবে না। নুন্যতম ৮ গিগাবাইট র‌্যাম এবং একটু মর্ডান প্রসেসরের প্রয়োজন হবে। উপরের ভিডিওতে ১৬ জিবি র‌্যাম আর সেভেন জেনারেশনের কোর আই ৫ প্রসেসর দিয়ে গেমটি খেলা হয়েছে।

Resident Evil 3 (2020)

রেসিডেন্ট ইভিল সিরিজের লেটেস্ট Resident Evil 3 রিবুট গেমটি কিছু আগেই মুক্তি পেয়েছে। আর এই গেমটিও ইন্টেল এইচডি গ্রাফিক্সে খেলা সম্ভব। তবে এর জন্য একটু মর্ডান (৬/৭ জেনারেশন) প্রসেসর আর নুন্যতম ৮ গিগাবাইট র‌্যামের প্রয়োজন হবে, গেমটি 4GB র‌্যামে চালানো সম্ভব নয়।

DiRT Rally 2.0 (2019)

২০১৫ সালের Dirt Rally গেমের Successor হিসেবে গত বছর রিলিজ পায় Dirt Rally 2.0 গেমটি! অনেকেই Dirt 3 গেমের কারণেই এই সিরিজকে চিনে থাকবেন। সিরিজের এই লেটেস্ট গেমটিকেও আপনি ইন্টেল এইচডি ইন্টিগ্রেটেড গ্রাফিক্সে খেলতে পারবেন। তবে এর জন্য নূন্যতম ৮ গিগাবাইট র‌্যামের প্রয়োজন হবে। কারণ গেমটি লোয়েস্ট সেটিংয়ে ৫.৩ গিগাবাইটের বেশি র‌্যাম ব্যবহার করে থাকে। ৮ জিবি র‌্যাম থাকলে ডিসেন্ট FPS পেয়ে যাবেন ।

Rage 2 (2019)

প্রায় ৮ বছর পর Rage সিরিজের নতুন গেম চলে এসেছে। আর যারা সিরিজের প্রথম গেমটি খেলেননি তারা দারুণ কিছু মিস করে গেলেন। সিরিজের প্রথম গেমটি তো অবশ্যই 4GB র‌্যাম এবং ইন্টেল এইচডি গ্রাফিক্সে ভালোভাবেই খেলতে পারবেন। আর Rage 2 গেমটিকেও ইন্টেল এইচডি গ্রাফিক্সে চালানো সম্ভব কিন্তু এক্ষেত্রে প্রসেসরকে হালকা শক্তিশালী হতে হবে এবং র‌্যামের ব্যাকআপ থাকা লাগবে। First Person শুট্যার এই ভিডিও গেমটি ৮ গিগাবাইট র‌্যাম এবং ৬ষ্ঠ প্রজন্মের কোর আই ৫ প্রসেসর সিস্টেমে লোয়েস্ট সেটিংয়ে আপনি গড়ে 20FPS স্পিড পেয়ে যাবেন।

Layers of Fear 2

সাইকোলজিক্যাল থ্রিলার গেমস পছন্দ করেন? তাহলে এই গেমটি খেলে দেখতে পারেন। First Person সাইকোলজিক্যাল থ্রিলার হরর ভিডিও গেমস হচ্ছে এই Layers of Fear 2 । গেমটিতে এক্সপ্লোর এবং স্টোরিলাইন ফলো করতে গিয়ে বেশির ভাগ সময়ই কনফিউজ হয়ে যাবেন। গেমটি কোর আই ৩ ৬ষ্ঠ জেনারেশন, ৮ জিবি র‌্যাম এবং Intel HD 520 কনফিগারেশনে লোয়েস্ট সেটিংস দিয়ে ভালোভাবেই খেলা যাবে।

MotoGP 20 (2020)

মোটরসাইকেল রেসিং গেম MotoGP এর লেটেস্ট সংষ্করণ MotoGP 20 কেও আপনি ইন্টেল এইচডি গ্রাফিক্সে চালাতে পারবেন। উপরে কোর আই ৩ তৃতীয় জেনারেশন, 4GB র‌্যাম এবং ইন্টেল এইচডি ৪০০০ গ্রাফিক্সে ১৮ থেকে ২৩ FPS পাওয়া যাচ্ছে। তবে ৮ গিগাবাইট র‌্যাম থাকলে আরো ভালো পারফরমেন্স পাবেন।

Heavy Rain (2019)

২০১০ সালের সুপারহিট একশন-এডভেঞ্চার “ইন্টারএকটিভ ড্রামা” ভিডিও গেম হচ্ছে হেভি রেইন। গেমটিতে রহস্যজনক সিরিয়াল কিলারের রহস্য আপনাকে উন্মোচন করতে হবে যে কিনা ভারী বর্ষণে ঢুবিয়ে লোকজনকে হত্যা করে থাকে। গেমটি নির্মাণে প্রায় ৪ বছরের বেশি সময় লেগেছে। গেমটি ২০১০ সালে প্লে স্টেশন ৩, ২০১৬ সালে প্লে স্টেশন ৪ এবং ২০১৯ সালে পিসির জন্য রিলিজ দেওয়া হয়। উপরে গেমটিতে কোর আই ৩ তৃতীয় প্রজন্ম. 4GB র‌্যাম এবং Intel HD 4000 সিস্টেমে চালানো হয়েছে, 20FPS এর মধ্যেই গেমটি উপভোগ করা যাবে। তবে যেহেতু গেমটি লোয়েস্ট সেটিংয়েও 3.5GB র‌্যাম খাচ্ছে তাই নুন্যতম ৬ গিগাবাইট র‌্যাম ছাড়া গেমটি ইন্সটল না দেওয়াই সাজেস্ট থাকবে

Man of Medan (2019)

ইন্টেল এইচডি সিরিজের জন্য এই গেমটির অপটিমাইজেশন ভালো নয়। ৮ গিগাবাইট র‌্যাম থাকা স্বত্বেও গেমটিতে ভালো FPS পাবেন না। তবে যারা ইন্টারএকটিভ ড্রামা স্টাইলের সারভাইবাল হরর জাতীয় গেমস ভালো বাসেন তারা টেনেটুনে গেমটি গেমওভার দিতে পারবেন। তবে ভূলেও গেমটিতে 4GB র‌্যামের সিস্টেমে ইন্সটল করতে যাবেন না, ৪ জিবি র‌্যামে গেমটি কাটসিনের পরেই crash খাবে।

- Advertisement -

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here