বাংলাদেশ এবং ইন্ডিয়ার প্রেক্ষাপটে পাবজি পিসি সংস্করণের থেকে মোবাইল সংষ্করণের খেলোয়ারের সংখ্যা অনেক বেশি। এর মূল কারণ হচ্ছে মোবাইলের মতো পোর্টেবিলিটি আপনি পিসিতে পাবেন না, এছাড়াও পিসি সংষ্করণটি ৩০ মার্কিন ডলার দিয়ে কিনে খেলতে হলেও মোবাইল সংস্করণটি ফ্রিতেই গুগল প্লেস্টোর এবং অ্যাপল স্টোর থেকে আপনি ডাউনলোড করে খেলতে পারবেন। আর তাই বাংলাদেশে পাবজি মোবাইল প্লেয়ারের সংখ্যা তুলনামূলকভাবে একটু বেশি। তবে আজ আমি পাবজি মোবাইল আর পাবজি পিসি বা ডেক্সটপ সংষ্করণ নিয়ে কথা বলতে আসিনি; আজ এসেছি পাবজি মোবাইল এর 0.9 ভার্সনে আমরা কি কি নতুন ফিচার পাবে সেটা নিয়ে কথা বলতে। আমরা সবাই জানি যে বর্তমানে পাবজি মোবাইলে ০.৮.০ সংষ্করণটি চলছে। আর এই সংষ্করণে নতুন ফিচার হিসেবে আমরা পেয়েছি Sanhok ম্যাপ, ফ্লেয়ার গান সহ বেশ নতুন কয়েকটি ফিচার। তবে পাবজি মোবাইলের পরবর্তী মেজর আপগ্রেড 0.9.0 তে আমরা আরো বেশ কয়েকটি নতুন ফিচার পেতে যাচ্ছি। ০.৯ সংষ্করণটি বর্তমানে নির্মাধীন অবস্থায় রয়েছে তবে কিছুদিন আগে ইউটিউবে একটি ভিডিও লিক হয় যেখানে পাবজি মোবাইল ০.৯ সংস্করণটির নতুন কয়েকটি ফিচার তুলে ধরা হয়। আর আজকের পোষ্টে আমি পাবজি মোবাইল গেমের ০.৯ সংষ্করণে কি কি নতুন নতুন ফিচার আসছে সেটা নিয়েই আপনাদের সাথে আলোচনা করবো। তো চলুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে আসল পোষ্টে চলে যাই:

নাইট মোড

পাবজি মোবাইল গেমের 0.9 গ্লোবাল ভার্সনে আসতে পারে নাইট মোড। হ্যাঁ এবার দিনের পাশাপাশি রাত্রের আঁধারেও গেমটিকে উপভোগ করা যাবে। নাইট মোডটি Flog Map এর মতোই হবে যেখানে প্লেয়ারদেরকে খুঁজে পাওয়া একটু কস্টকর হবে। এছাড়াও ফাইনাল সেইফ জোনের দিকে নাইট মোডের আলো অনেক কমিয়ে দেওয়া হবে যেখানে বেঁচে থাকলে হলে দরকার হবে নতুন নাইট ভিশন গেজেট বা Goggles ।

নাইট ভিশন গুগলস

নাইট মোডের জন্য নতুন গেজেট আসছে পাবজি মোবাইল 0.9 সংষ্করণে আর তা হচ্ছে নাইট ভিশন গুগলস। এবার নাইট মোডে ক্লিয়ার কাট দেখার জন্য আমাদেরকে নাইট ভিশন গুগলস ব্যবহার করতে হবে। আর অনান্য শুটিং গেমসের মতোই পাবজি মোবাইল গেমটিতেও এই নাইট ভিশন অন এবং অফফ দুটোই করা যাবে।

ফার্স্ট পারসন ড্রাইভিং

পাবজি মোবাইলে 0.6 সংস্করণে FPP মোডটি রিলিজ করা হলেও গাড়ি চালানোর সময় আমরা থার্ড পারসন ভিউই পেতাম। তবে 0.9 সংস্করণে FPP মোডে গাড়ি চালানোর সময়ও আমরা ফার্স্ট পারসন ভিউটি পাবো। এটা আরো আগেই করা উচিত ছিলো তবে একটা কথা বলাই যায় যে Later Than Never । উল্লেখ্য যে এই ফার্স্ট পারসন ভিউ আপনি বাইক চালানোর সময়ও পাবেন।

স্টোন স্যুট

বর্তমানে পাবজি এবং পাবজি মোবাইলে শুধুমাত্র এয়ার ড্রপ থেকে Ghillie Suit পোষাকটি পাওয়া যায়। এই পোষাকটি ঘাঁসের আদলে তৈরি করা হয়েছে এবং এটা পড়লে ঘাঁসের মধ্যে ক্যাম্পিং করা সহজ হয় বা অন্য প্লেয়ারদের চোখ থেকে সহজেই বেঁচে থাকা যায়। তবে 0.9 আপডেটে Stone Suit নামের নতুন স্যুট আনার গুজব রয়েছে। স্টোন স্যুটটি পড়লে প্লেয়ারের পুরো শরীল পাথরের মতো দেখাবে। Ghillie স্যুট পড়ে ঘাঁসের মধ্যে ক্যাম্পিং করা সহজ হবে আর এই স্টোন স্যুট পড়ে অন্য যেকোনো স্থানে সহজে ক্যাম্পিং করা যাবে।

Spectate মোড

এবারের আপডেটে নতুন আরেকটি ফিচার হচ্ছে বন্ধুদের গেমকে Spectate করা যাবে। আগে শুধুমাত্র একই সাথে খেলার সময় নিজে মরে গেলে তারপরেই নিজের দলের প্লেয়ারদের Spectate করা যেতো। কিন্তু 0.9 আপডেটে আপনার ফ্রেন্ড লিস্টের ফ্রেন্ডদের ongoing ম্যাচগুলোকে Spectate করতে পারবেন।

জানালার কাঁচ

পাবজি মোবাইল যারা খেলেন তারা লক্ষ্য করলে দেখবেন যে, ৩টি ম্যাপের একটিতেও বিল্ডিংগুলোর জানালায় কোনো কাঁচ নেই। কিন্তু 0.9 সংস্করণে এই বিল্ডিংগুলোর কাঁচ দেওয়া হবে। আর বিল্ডিংয়ের জানালা থেকে গুলি করার সময় প্রথমে জানালার কাঁচ ভাঙ্গবে এবং কাঁচ ভাঙ্গার শব্দ হবে। ব্যাপারটা দারুণ হবে।

নতুন অস্ত্র

0.9 আপডেটে নতুন একটি রাইফেল গেমে আনা হবে। এর নাম QBU । এই রাইফেলটি 5.56 গুলি ব্যবহার করবে।

রানিং Prone

আগে গেমটিতে একটি স্থানে দাঁড়িয়ে বা বসে থাকলে তবেই Prone অবস্থায় যাওয়া যেত। তবে 0.9 আপডেট থেকে রানিং অবস্থায় মানে দৌড়ানো অবস্থাতেই ইন্সট্যান্ট Prone পজিশনে চলে আসা যাবে।

নতুন আরকেইড মোড

0.9 সংস্করণের শেষ নতুন ফিচার হচ্ছে এতে নতুন একটি আরকেইড মোড থাকবে। কি নামে থাকবে সেটা এখনো ফাইনাল করা হয়নি তবে এই আরকেইড মোডটিতে প্রায় সবকিছুই ম্যানুয়ালী করতে হবে। প্রথমত এই মোডে ১০০ জন এর মধ্যে ১০০জনই হিউম্যান প্লেয়ার থাকবে, কোনো বট বা কম্পিউটার AI প্লেয়ার থাকবে না। সকল অস্ত্র, গুলি, মেডিকিট ইত্যাদি সকল কিছুই নিজে নিজে তুলে নিতে হবে কোনো অটো পিক আপ থাকবে না এই মোডে। এছাড়াও অস্ত্রের জন্য গুলি পিকআপ করার পর আপনাকে প্রথমেই ম্যানুয়ালীভাবে গুলিটি অস্ত্রে রিলোড করে নিতে হবে। আর হ্যাঁ অটোমেটিক রিলোডও এই মোডে থাকবে না। অন্যদিকে আশেপাশে কাছের মধ্যে কেউ চলাচল করলে শব্দ পেলেও মিনিম্যাপে শব্দটি কোথা থেকে আসছে সেটার কোনো সংকেতমূলক চিহ্ন পাবেন না। মানে হলো এই নতুন আরকেইড মোডটিকে বেশ কঠিন ভাবে বানানো হচ্ছে।

0.9 কবে রিলিজ পাবে?

এবার আসি মূল প্রশ্নে, কবে নাগাদ পাবজি মোবাইলের 0.9.0 সংষ্করণটি মুক্তি পাবে? এখন পর্যন্ত পাবজি করপোরেশন থেকে পাবজি মোবাইল 0.9 সংষ্করণ কবে নাগাদ মুক্তি পাবে সেটা জানানো হয়নি। তবে করপোরেশনের কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া গুজব থেকে জানা গিয়েছে যে ২০১৮ সালের নভেম্বরের শেষের দিকে কিংবা ডিসেম্বরের শুরুর দিকে আমরা পাবজি মোবাইলের 0.9 সংষ্করণটি পাবে।