29 C
Dhaka
Wednesday, April 17, 2024

GTA VI এর জন্য ২০২৪ এর দ্বিতীয়ভাগেই Playstation 5 Pro আনতে যাচ্ছে Sony

- Advertisement -

পিসিতে অপেক্ষাকৃত দেরী করে আসলেও কনসোল গেমারদের জন্য GTA VI এর অপেক্ষা সেরকম দীর্ঘ হবে না। হয়তো ২০২৫ সালেই রিলিজ পেতে পারে এই গেমটি।তার আগে শোনা যাচ্ছে যে সনি প্রস্ততি নিচ্ছে GTA 6 ready একটি হার্ডওয়্যার কনসোল ইন্ডাস্ট্রিকে উপহার দেওয়ার জন্য। সম্ভবত ২০২৪ সালের শেষ দিকে তারা লঞ্চ করতে যাচ্ছে Playstation 5 Pro। ইতিমধ্যে বেশ কিছু স্পেসিফিকেশন ও লিক হয়েছে upcoming এই console টির।

Moore’s Law is Dead এর পর Analyst. ও নিশ্চিত করলেন PS5 Pro এর রিলিজডেট 

Moore’s Law is Dead বেশ আগেই নিশ্চিত করেছিল যে ২০২৪ এর শেষে রিলিজ হতে যাচ্ছে Playstation 5 Pro। এগুলোর প্রাথমিক স্পেসিফিকেশন, দাম নিয়েও হয়েছিল আলোচনা। এবার সরাসরি একজন এনালিস্ট, Serkan Toto, Kantan Games এর CEO CNBC কে জানিয়েছেন যে প্রকৃতপক্ষেই সনি বছরের শেষভাগে আনতে যাচ্ছে PS5 Pro। তিনি জানিয়েছেন যে আগামী বছর GTA VI আসবে ও তার জন্য একটা অসাধারণ মানের হার্ডওয়্যার প্রস্তত রাখতে চায় সনি। মুলত সেই হিসেবেই প্লেস্টেশন ৫ প্রো আসবে।

- Advertisement -

“There seems to be a broad consensus in the game industry that Sony is indeed preparing a launch of a PS5 Pro in the second half of 2024. And Sony will want to make sure to have a great piece of hardware ready when GTA VI hits in 2025, a launch that will be a shot in the arm for the entire gaming industry.”

বেশিরভাগ স্পেকসই লিক হয়েছে ইতিমধ্যেইঃ

এর আগে Moore’s Law is dead জোর গলায় বলেন প্লেস্টেশন ৫ প্রো এর কথা । একই সাথে এগুলোর বেশ কিছু স্পেসিফিকেশন নিয়ে আলোচনা করেন যেগুলো আগে লিক হয়েছিল। TSMC এর  4nm নোডে প্রস্তত Zen2 চিপ ফিচার করবে এটি,যার Codename Viola। থাকবে আগের মতই ৮ কোর ১৬ থ্রেড তবে ক্লক স্পিড এবার বেড়ে দাঁড়াবে 4.4 GHz পর্যন্ত। আরো থাকবে ৮ মেগাবাইট এর লেভেল থ্রি ক্যাশ। GPU সেকশনে অবশ্য বড় ধরনের পরিবর্তন দেখা যাবে, RDNA3 GPU থাকবে । GPU টিতে ৬০টি কম্পিউট ইউনিট থাকবে যা আগের থেকে ২৪ বেশি। GPU এর ক্লক স্পিড সম্পর্কে অবশ্য কিছু জানা যায়নি,। তবে 16GB 256-bit GDDR6 মেমোরিতে 576 GBps bandwidth ও 18gbps ক্লক স্পিড থাকবে একথা জানা গিয়েছে। 3584 Shaders 224 TMU ও 96 টি ROP থাকতে পারে এতে। XDNA2 NPU ও থাকবে বলে শোনা যাচ্ছে। অর্থাৎ প্রসেসর অপেক্ষা GPU তেই আমরা বেশি পরিবর্তন ও আপগ্রেড দেখতে পারি Playstation 5 Pro তে।

- Advertisement -

পারফর্মেন্স সম্পর্কেও পাওয়া গিয়েছে ধারণা, রাস্টারাইজেশনে ৫০-৬০% পারফর্মেন্স এর উন্নতি দেখা যাবে প্লেস্টেশন ৫ এ। রে ট্রেসিং অপারেশনে আসবে বড় রকমের পরিবর্তন, সেজন্য রে স্ট্রেসিং পারফর্মেন্স ও এক লাফে বেড়ে দুই গুণ হবে ।

পুর্বের লিক অনুসারে সেপ্টেম্বর ২০২৪ এ উন্মোচন হবে PS5 Pro ও লঞ্চ হবে নভেম্বরে।

- Advertisement -

দাম কেমন হতে পারে? 

Tom এর মতে যেহেতু এখন GPU,Memory এর খরচ ২০২০ সালে, অর্থাৎ PS5 এর সময় এর তুলনায় অনেকটাই কম, সেক্ষেত্রে এরকম সম্ভাবনা রয়েছে যে ৫০০ ডলারে লঞ্চ হবে Playstation 5 Pro এর Diskless বা ডিজিটাল সংস্করণ। একই সাথে সনি চাইলে ৫৫০ বা ৬০০ ডলারে Disk Drive Edition ও রিলিজ করতে পারে।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here