29 C
Dhaka
Wednesday, April 17, 2024

Dahua C201P 100 HZ IPS MONITOR REVIEW

- Advertisement -

 

Dahua 100 hz মনিটর  এর রিভিউ এর জন্য আমাদের অডিয়েন্স প্রায় পাগল প্রায় হয়ে গিয়েছে ভিডিওর কমেন্ট সেকশন এ কমেন্ট করতে করতে।

- Advertisement -

তাই আজকে আমরা কথা বলব dahua এর lm22-c201p 100 Hz ips monitor নিয়ে|

  • Comparison between C201p & C201

প্রথমেই বলেছিলাম c201p c201 মডেল এর মনিটর টির একটি রিফ্রেশ ভার্সন তবুও আমরা এদের মধ্যে কোন কোন বিষয়ে তফাৎ রয়েছে  তা প্রথমে ঘেঁটে দেখবো।

সরেজমিনে ঘাটাঘাটি করে দেখা যায় যে,

- Advertisement -

C201p C201  মডেল এর হুবহু কপি at least specification এর দিক থেকে, তবে ৩ টি দিক দিয়ে এদের মধ্যে পার্থক্য রয়েছে।

Display panel, Display refresh rate, and display response time.

পূর্ববর্তী C201 model এর মনিটর টিপিক্যাল led ডিসপ্লে ব্যাবহৃত হলেও নতুন মডেল c201p তে e-led বা edge led ব্যাবহৃত হয়েছে।

- Advertisement -

পূর্বেও আমরা edge led নিয়ে কথা বলেছি, এটি মূলত display এর edge এ অবস্থান করে যা মূলত মনিটর কে আরো বেশি power efficient এবং মনিটর কে sleek,thin  profile এর করতে সাহায্য করে।

তবে এর drawbacks ও রয়েছে।

E-led ব্যাবহারে মনিটরে অনেক টা clouding effect দেখা যায় এবং display এর backlight মূলত মনিটর এর edge এ bleeding ইস্যু দেখা দেয়।

দ্বিতীয়ত, ডিসপ্লে রিফ্রেশ রেট, c201 model e 75 hz এর প্যানেল ব্যাবহৃত হলেও c201p  তে 100 hz এর প্যানেল ব্যাবহৃত হয়েছে এবং ডিসপ্লে রেসপন্স টাইম 6ms থেকে 5 ms এ উন্নীত হয়েছে।

এছাড়াও মনিটর এর স্ট্যান্ড ও বেস প্লেট এ ডিজাইন এ চেঞ্জ ছাড়া বাকি সব কিছুই same to same previous মডেল এর মত।

  • Competitor Analysis:

Unboxing এর আগে dahua মনিটর টির সাথে 10k সেগমেন্ট এ আর কোন কোন প্রতিদ্বন্দ্বী রয়েছে তাতে একটু আলোকপাত করা যাক।

1.Dahua c201p মডেল এর মনিটর এর সাথে একই প্রাইস এ Dahua  এর আরেকটি মডেল Lm22-B201S রয়েছে, overall  specs  প্রায় same হলেও  এটি 100 hz ips মনিটর হওয়ার পাশাপাশি 3000:1 contrast ratio, 4 ms overdrive mode এবং 1 ওয়াট এর 2 টি স্পিকার প্রোভাইড করছে।

  1. এছাড়াও npc নামের মনিটর ব্র্যান্ড থেকেও একই বাজেটে দুটি মনিটর রয়েছে যেগুলো যথাক্রমে NPC MF2203 ও MF 2204 যেগুলোও 100 HZ IPS প্যানেল এর মনিটর। যেগুলো কে প্রকৃত অর্থে কিছুটা কাট ডাউন ভার্সন বলা যায় কারণ এই দুটি মডেলের ই PEAK ব্রাইটনেস 200 NITS।

আপাতত আমাদের কাছে মনিটর দুটির রিভিউ ইউনিট না থাকার কারণে আমরা এর কালার আউটপুট নিয়ে কিছু বলতে পারছি না, থাকলে এ নিয়ে বিস্তর আলোচনা করা যেত।

  • এছাড়া আপনি যদি বাজেট 1k থেকে  3k পর্যন্ত বাড়ান তাহলে viewsonic ও acer এর মত ওয়েল renowned ব্র্যান্ড থেকে ips  100hz মনিটর পেয়ে যাবেন যা competition থেকে far বেটার হওয়ার কথা।
  • Unboxing:

Dahua এর squared shaped বক্সটি unbox করলে দেখা যাবে এর weird u shaped base প্লেট যাকে প্রথম দেখায় mortal kombat game er kabal character er  weapon থেকে যে inspired  তাহ বলা যেতেই পারে।

যাই হোক নেক্সট to the point,

এরপর দেখা মিলবে ইউজার ম্যানুয়াল ও warranty কার্ড এর, একটি hdmi ক্যাবল এবং একটি 24 ওয়াট এর পাওয়ার এডাপ্টার এর।

  • Assemble process:

আসিম্বল করতে গেলে দেখা যায় , মনিটর টির স্ট্যান্ড আগে থেকেই লাগানো অবস্থায় আসে, যা আমাদের জন্যই  ভালই এক্সট্রা কোনো পেরা খেতে হচ্ছে না, তবে এই না যে এটি একদম টুল লেস প্রসেস, 

মনিটর এর সাথে আসা weird u shaped এর base plate এর সাথে একটি স্ক্রু লাগানো অবস্থায় আসে, সেটি খুলে স্ট্যান্ড এর নিচে এর portion এ যে ফাঁকা জায়গা রয়েছে সেখানে attach করে স্ক্রু ইন করলে আমাদের assemble প্রসেস এর সমাপ্তি ঘটবে।

  • Outlook Inspection & Build Quality:

মনিটর টি প্রথম দেখাতেই বেশ স্লিম outstanding লুক প্রোভাইড করে, নিচের bezel টাও কম তুলনামূলক বাজেট হিসেবে jekhane middle point এ লেখা রয়েছে dahua technology, প্রথম দেখাতে নিচের bezel এর portion টি মেটাল এর মনে হলেও এটি মূলত প্লাস্টিক with matte finishing এবং প্লাস্টিক এর কোয়ালিটি ও বেশ ভালই বলা যায়, কারণ এর  finishing মনিটর টিকে এক আলাদা premium build ফিল দিচ্ছে।

এবার মনিটর এর পিছন দিকে চক্ষুপাত করা যাক, কারণ প্রকৃত অর্থে সামনে দেখার মতন এর কিছুই নেই , পিছনের দিকে নজরপাত করলে দেখা যাবে সর্ববামে monitor  control buttons buttons গুলো clicky & smooth ফিল দেয় তবে এর position পিছনে হওয়া তে আপনি কোন বাটন টিপে কি বের করছেন ( থুক্কু / কি সেটিংস বের করছেন) টা বুঝা মুশকিল….

এর io ports প্লেসমেন্ট ও বেশ weird কারণ সচরাচর io ports এর পজিশন মনিটর এর পিছনে এক কর্নারে বা নিচে হলেও এটির পজিশন এর স্ট্যান্ড এর উপর vesa mount এর পয়েন্টের ঠিক বাম পাশে। Vesa পয়েন্টে গুলো 75×75 mm এর এবং io পর্টস হিসেবে রয়েছে একটি hdmi পোর্ট, vga পোর্ট, একটি অডিও পোর্ট এবং dc পোর্ট। মনিটরটি সর্বোচ্চ 15° অ্যাঙ্গেল পর্যন্ত টিল্ট করা যায়।

এছাড়া একদম উপরে আবার বড় করে dahua technology এর ব্র্যান্ডিং এর দেখা মিলবে।

  • Display Inspection:

এবার আসা যাক ডিসপ্লে পার্ট এ.

10400 টাকার 1080p ২২ ইঞ্চি এর মনিটর টি এর slim আউটলুক প্রোফাইল এর পাশপাশি এর hype এর অন্যতম কারণ হচ্ছে এই বাজেটে 100 hz আইপিএস প্যানেল। এটি মূলত 250 nits এর একটি প্যানেল যার কনট্রাস্ট ratio হচ্ছে 1000:1 which is typical as a ips panel,

মনিটরটি horizontally & vertically 178° angle pov support করে থাকে।

  • Testing:

Dahua এর ওয়েবসাইট এ তারা ক্লেইম করেছে যে এটি 100% srgb, 72% Ntsc, 75% dci-p3,75% adobergb কালার গামুট প্রোভাইড করে।

তবে আমাদের টেস্টিং এ আমরা spyder 5 elite tool দিয়ে 97% srgb, 72% ntsc, 77% dci-p3 ,76% adobe rgb কালার gamut পেয়েছি যা তাদের claim করা gamut এর সাথে মিলে গিয়েছে শুধু মাত্র srgb এর দিক থেকে তাদের claim এর সাথে মিল পাওয়া যায় নি।এছাড়াও এটি ২৫০ nits দাবি করলেও এতে আমরা টেস্টিং এ সর্বোচ্চ 226.5 nits brightness পেয়েছি এবং এর delta e ভালই ছিল  এভারেজ 2.07।

রিয়াল ওয়ার্ল্ড রেজাল্ট এর ক্ষেত্রে মনিটর টির ডিসপ্লে বেশ ক্রিস্প এবং এটি warmish tone প্রোভাইড করে।

Ghosting টেস্ট এ আমরা এর osd settings er response time mode অন এবং অফ দুই ভাবেই টেস্টিং করি, তবে দুই ভাবেই এতে খুব বাজে রকমের ghosting পরিলক্ষিত হয়।

এছাড়া screen ব্লিডিং টেস্ট এ আমাদের পার্টিকুলার ইউনিট এ আমরা ডিসপ্লে এর উপরের edge এবং নিচের edge এ অনেক টা জায়গা ধরে ব্লিডিং দেখতে পাই, অবশ্যই এটি মডেল ত মডেল vary  করে but আগেই উল্লেখ করা হয়েছিল যে e-led ডিসপ্লে এর ক্ষেত্রে ডিসপ্লে ব্লিডিং ইস্যু বেশি দেখা একটা কমন ব্যাপার।

  • Gaming test:

Dahua 100 hz মনিটর এ gaming এর জন্য আমরা casual & fps গেম তে করেছিলাম মূলত এর 100 হজ2 smooth গেমপ্লে প্রোভাইড করতে পারছে কিনা টা দেখার জন্য। আমরা এতে forza horizon 5, spiderman remastered  edition  এবং fps গেম হিসেবে valorant প্লে করেছিলাম, freesync অন এবং অফ করে।

ফ্রী sync অফ করা অবস্থায় spiderman এ আমরা occassional stuttering দেখেছিলাম , freesync অন করলে তাহ একটু কমে আসে, forza horizon 5 এর ক্ষেত্রে freesync on & off এর ক্ষেত্রে তেমন কোনো ডিফারেন্স পাওয়া যায় নি।

তবে ভালোরান্ট এর ক্ষেত্রে ফ্রিসিনক অফ থাকা অবস্থায়  screen tearing দেখা যাচ্ছিল, অন করার পর stuttering তুলনামূলক কম দেখা গিয়েছে।

  • Osd settings:

টেস্টিং পার্ট শেষ , এবার ওএসডি সেটিংস নিয়ে বলা যাক।

ওএসডি সেটিংস typical চাইনিজ vendor থেকে যা আসে তাই।

আমরা এই বাজেটে এমন ওএসডি সেটিংস ওয়ালটন, valuetop এবং dahua এর অন্যান্য মডেল এই দেখেছি এবং এটি ব্যাতিক্রম নয়।

ওভারঅল সব সেটিংস same ই জাস্ট উল্লেখ করার মতো কেকটি সেটিংস আছে যেমন

Eco mode, active contrast, low blue light, response time, image sharpness, black level, free sync, etc.

মনিটর এ মূলত কালার প্রোফাইল আছে 4 টি (user, warm, cool & normal).

Pros:

  • Sleek & elegant look & বেশ ভাল বিল্ড ফিনিশিং
  • বাজেট 100 hz ips ডিসপ্লে
  • Out অফ the বক্স good color প্রোভাইড করে

Cons:

  • প্রচুর ghosting ইস্যু রয়েছে , এছাড়া ব্লিডিং ইস্যু আমাদের ইউনিট এ খুব বেশি হলেও আগেও বলা হয়েছে এটা ইউনিট to ইউনিট vary করে বাট একে cons হিসেবে ধরাই যায়
  • বাটন প্লেসমেন্ট পিছনে হওয়া তে সেটিংস tweak করতে পেরা খেতে হবে সামনে থেকে অনেক টা আন্দাজ করে আপনি যে সেটিংস খুঁজেছিলেন টা পেতে হবে অনেক ক্ষেত্রে বাটন এর পজিশন মুখস্ত করে রাখতে হতেই পারে , নয়তবা ভুল জায়গা তে প্রেস এর কারণে মনিটর টা বন্ধ হয়ে যেতেই পারে 😉

Verdict:

Dahua এর মনিটর এর পর্যালোচনা অনেক হলো এবার দিতে হবে ইতি বলে দিতে হবে এর উপসংহার,

মনিটর টি as এ রিফ্রেশ মডেল হিসেবে তেমন একটা চেঞ্জ না আনলেও এর sleek elegant ডিজাইন, সলিড বিল্ড এর ভুয়সী প্রসংশার দাবিদার, এছাড়া প্রাইস অনুসারে ips প্যানেল+ 100hz এর খেল খুবই rare, প্রথম দিকে dahua ই এক মাত্র 10k বাজেটে 100 hz+ আইপিএস ডিসপ্লে এর মনিটর প্রোভাইড করলেও এ বাজেট এ npc* ব্র্যান্ড বাংলাদেশ এর মনিটর মার্কেটে 100 hz ips প্যানেল এর  মনিটর introduce করেছে এবং আসা করা যাচ্ছে আরো অনেক মনিটর ব্র্যান্ড এই প্রাইস সেগমেন্টে 100 hz ips panel provide করবে।

 

 

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here