Foldable TV at CES 2019

প্রতিবছরের মতো এ বছরেও অনুষ্ঠিত হয়ে গেল CES ইভেন্ট! জানুয়ারী ৮ থেকে ১১ তারিখ পর্যন্ত চলা এই টেকনোলজি ইভেন্টে বিশ্বের সর্বত্র থেকে টেকনোলজি কোম্পানিগুলো তাদের লেটেস্ট এবং আপকামিং সকল পন্যগুলোকে এনাউন্স এবং উপস্থাপন করে থাকে। আর এ বছরের ইভেন্টেও তার ব্যতিক্রম ঘটেনি। তবে আজকের পোষ্টে CES 2019 ইভেন্টের টিভি সংক্রান্ত সকল এনাউন্সমেন্ট নিয়ে সংক্ষিপ্ত একটি রির্পোট উপস্থাপন করবো। উল্লেখ্য যে এবারের ইভেন্টে প্রায় ১২০০ এর বেশি কোম্পানি অংশগ্রহন করেছে। কম্পিউটারের এই যুগে টিভি নিয়ে তেমন বেশি মাতামাতি হয় না, বিশেষ করে ওয়েস্টার্ন বিশ্বে। এশিয়ার দিকে এখনো টিভির ব্যবহার হলেও ওয়েস্টার্ন ওয়ার্ল্ড ইতিমধ্যেই কম্পিউটার নির্ভর হয়ে উঠেছে। আর তাই ওয়ের্স্টান বিশ্বের কাস্টমারদের নজর কাড়তে টিভি মেনুফ্যাকচারিং কোম্পানিগুলো নিত্যনতুন ফিচার নিয়ে আসছে। আর প্রতি বছরের মতো এ বছরের CES ইভেন্টেও ছিলো 8K টিভির ছড়াছড়ি কিন্তু এবারের টিভিগুলোর প্রাইসিং দিক থেকে ছিলো কাস্টমারদের হাতের নাগালে। তবে 8K টিভির সাথে এ বছর ছিলো অনান্য চমৎকার ফিচারের টিভি, যেমন ফোল্ডেবল টিভি, MicroLED টিভি সহ নতুন HDMI স্ট্যার্ন্ডাড (version 2.1) দেখেছি আমরা এ বছরের CES ইভেন্টে। তো চলুন আর ভূমিকায় কথা না বাড়িয়ে দেখে নেই CES ইভেন্টের চমৎকার সব টিভিগুলোকে:

LG Signature OLED TV R

এ বছরের CES ইভেন্টের অন্যতম মূল চমক ছিলো এই টিভি। LG কোম্পানির লেটেস্ট ফ্ল্যাগশীপ টিভি হচ্ছে এই Signature OLed TV R । আর এই মূল বৈশিষ্ট্য হচ্ছে টিভিটি অফ থাকার সময় ডিসপ্লেটি নিচের মূল বক্সের ভেতর চলে যাবে! মানে এটি হচ্ছে একটি Rollable টিভি! এই ধরণের টিভি আগে কখনো দেখা যায় নি। গত বছরের CES ইভেন্টে এটার প্রটোটাইপ দেখানো হলেও এ বছরের ইভেন্টে পূর্ণাঙ্গ টিভি উপস্থাপন করা হয়েছে। চমৎকার এই টিভিটি এ বছরের মার্চের দিকে বাজারে আসতে পারে তবে এখনো টিভিটির প্রাইসিং নিয়ে LG কোনো কিছু বলেনি, তবে ধরাই যাচ্ছে যে টিভিটি বেশ দামী হবে!

Samsung “The Wall” 219-Inc MicroLED TV

ওয়েল এটায়ও নতুন MicroLED প্রযুক্তি রয়েছে কিন্তু এটার সাইজ বেশ বড়! ২১৯ ইঞ্চির টিভি এটা! তাহলে আর প্রজেক্টরের কি দরকার! বিশেষ করে এই বড় সাইজের টিভিতে MicroLED প্রযুক্তি ব্যবহার করায় আশ্চর্য্য হলেও সত্যি যে এই বিশাল সাইজের টিভিটি আপনার বর্তমানের রেগুলার সাইজের টিভির থেকেও কম বিদ্যুৎ ব্যবহার করবে, যেখানে পরিস্থিতি হিসেবে ঘটনা উল্টো হবার কথা! উল্লেখ্য যে স্যামসং গত বছর ১৪৬ ইঞ্চির The Wall টিভি এনেছিলো।

ছবিতে দেখতে পাচ্ছেন যে The Wall টিভিকে বিভিন্ন সাইজে কাস্টমাইজেশন করা হয়েছে।

তবে চমৎকার ব্যাপার হচ্ছে ২১৯ ইঞ্চির এই টিভিকে আপনি নিজেই বিভিন্ন সাইজে কাস্টমাইজেশন করে নিতে পারবেন। মানে হচ্ছে এটা অনেকগুলো পিসের সমন্নয় দিয়ে গঠিত করা হয়েছে। অর্থ্যাৎ আপনি চাইলে সবসময় এই বিশাল সাইজটি ব্যবহার না করে নিজের মতো করে টিভিকে ছোট-বড় করে নিতে পারবেন! এই টিভির রেজুলেশন সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায় নি তবে এটা নিশ্চিত যে এটার রেজুলেশন 4K এর চেয়ে উপরে এবং টিভিটির ব্রাইটনেস লেভেল হচ্ছে 2000 Nits । আর এই টিভিটিরও কোনো প্রাইসিং জানানো হয়নি।

Samsung 75-Inch MicroLED 4K TV

টিভি টেকনোলজির ব্যাপারে যদি বলি তাহলে বলা যায় যে OLED টিভির পর এই প্রথম MicroLED হচ্ছে উল্লেখযোগ্য নতুন টিভি টেকনোলজি। MicroLED ফিচারযুক্ত টিভিগুলো অনান্য সকল টিভির থেকে brighter image এবং আরো চমৎকার HDR কনটেন্ট উপহার দিতে পারবে। আর এ বছরের CES ইভেন্টে স্যামসং ৭৫ ইঞ্চির 4K MicroLED ডিসপ্লেযুক্ত টিভি আমাদের সামনে উপস্থাপন করেছে। তবে এটাই প্রথম নয়, খোদ স্যামসংই গত বছর তাদের ১৪৬ ইঞ্চির “The Wall” টিভিটির মাধ্যমে MicroLED টেকনোলজির উদ্বোধন করেছিলো। আর এ বছরের তারা দেখালো যে একই টেকনোলজিকে বিভিন্ন সাইজে নিয়ে আসা সম্ভব। MicroLED টেকনোলজিটি মূলত LCD এবং LED কম্পোনেন্টস এর একটি সম্মিলিত সংষ্করণ যেটায় পিক্সেলগুলো তাদের নিজেদের লাইটগুলোকে emit করে থাকে যেটা অনেকটাই OLED এর মতো কিন্তু এর থেকেও আরো বেশ উন্নতমানের পিকচার উপহার দিতে পারবে।
তবে সাধারণ বাসা বাড়ির জন্য ৭৫ ইঞ্চির টিভি বেশ বড়, তবে গত বছরের ১৪৬ ইঞ্চির পর ৭৫ ইঞ্চির MicroLED টিভির মাধ্যমে স্যামসং প্রমাণ করলো যে নতুন টেকনোলজির টিভিগুলোকেও কাস্টম সাইজে বের করা যায়। আশা করছি আগামী বছরগুলো এই প্রযুক্তির আরো ছোট সাইজের টিভি আসবে।

Samsung 98-inc 8K TV (Q900)

CES ইভেন্টে স্যামসং বিশাল সাইজের নতুন টেকনোলজির টিভি ছাড়াও অপেক্ষাকৃত ছোট সাইজের 8K টিভিও এনেছে। বর্তমানে আমেরিকায় ৮৫ ইঞ্চির 8K টিভি বিক্রি করার পাশাপাশি স্যামসং এর সাথে ৮২, ৭৫ এবং ৬৫ ইঞ্চির মডেলগুলোও আনার কথা বলেছে। একই সাথে নতুন ৯৮ ইঞ্চির বিশালকার 8K টিভিও দেখিয়েছে। বাসার পুরো ওয়ালকে কভার করে ফেলতে পারবেন এই টিভিটি দিয়ে!

SONY 98-Inc 8K LED/LCD TV (Z9G)

ছবি: Digital Trends

স্যামসংয়ের পাশাপাশি এবারের ইভেন্টে Sony ও এনেছে তাদের নিজস্ব ৯৮ ইঞ্চির 8K রেজুলেশনের টিভি। আর উল্লেখ্য যে সনির এটাই প্রথম 8K টিভি। টিভিতে ব্যবহার করা হয়েছে সনির নিজস্ব X1 Ultimate প্রসেসর। তবে এ বছরে সনি Master সিরিজের আরো কয়েকটি 8K টিভি বানালেও এই ৯৮ ইঞ্চির টিভিটি বেশ সুন্দর এবং চমৎকার হয়েছে। উল্লেখ্য যে 4K রেজুলেশনের প্রায় ৪ গুন বেশি রেজুলেশন থাকে একটি 8K টিভিতে, আর এই এতো পরিমাণের রেজুলেশন ছোট স্ক্রিণে দেখতে ভালো লাগবে না এবং একই সাথে পূর্ণাঙ্গ রেজুলেশনের স্বাদও পাওয়া যাবে না, তাই সনি 8K রেজুলেশনের এই টিভির দুটি সংষ্করণ বাজারে আনবে, একটি হচ্ছে ৯৮ ইঞ্চির এবং অপরটি হচ্ছে ৮৫ ইঞ্চির।

TCL 75-Inch 8K ROKU TV

ছবি: Digital Trends

এবার TCL কোম্পানির দিকে আসা যাক। তারাও এবারের ইভেন্টে 8K টিভি এনেছে এবং এটা হচ্ছে ৭৫ ইঞ্চির ডিসপ্লেযুক্ত টিভি। তবে এটার মধ্যে পার্থক্য হচ্ছে এই Roku TV অনান্য প্রতিযোগী কোম্পানির 8K টিভির থেকে দামের দিকে বেশ কমে বাজারে আসবে। অর্থাৎ বড় সাইজের 8K টিভি অপেক্ষাকৃত বেশ কম দামেই বাজারে আনবে TCL ব্রান্ডটি। দামে কম হলেও টিভিতে রয়েছে Dolby Vision সার্পোট, রয়েছে HDR10 এবং HLG টাইপের ভিডিও প্লেব্যাক ফিচার।

Vizio P-Series Quantum X

ছবি: Digital Trends

২০১৯ সালের Vizio ব্রান্ডের টপ লাইটের টিভি হচ্ছে এই P-Series Quantum X । এটা হচ্ছে একটি Quantum Dot TV যেখানে রয়েছে প্রায় 3000 nits এর মতো পিক ব্রাইটনেস। উল্লেখ্য যে এটা কোনো 8K টিভি নয় এবং এটায় HDMI 2.1 ফিচারটিও নেই।

Fahad is a freelance games journalist who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.