মেমোরি মডিউল উৎপন্নকারী প্রতিষ্ঠান ‘Micron Technology Ltd‘ অফিসিয়ালি আনভেইল করেছে তাদের নতুন এক টেরাবাইট মেমোরি সমৃদ্ধ মাইক্রোএসডি মেমোরি কার্ড এর। এই UHS-I মেমোরি কার্ড এর মধ্যে ব্যবহার করা হয়েছে তাদের নিজস্ব ৯৬ টি স্তর বিশিষ্ট 3D QLC NAND টেকনোলজি যা আপনাদের বাজেটের মধ্যেই একটি ভালো মানের মোবাইল স্টোরেজ অপশন অফার করবে। বিশেষ করে যারা তাদের মোবাইল বা ডিজিটাল ক্যামেরা দিয়ে ডেইলি 4K ভিডিও শুট করার পরিকল্পনা করছেন তাদের জন্য আকাঙ্ক্ষিত বাজেটের মধ্যেই খুব ভালো ধরনের একটি অপশন হয়ে উঠতে পারে এটি।

বিশ্বের প্রথম ১ টেরাবাইট মেমোরি কার্ড

কম্পিউটার স্টোরেজ সিস্টেম এখন ১২ থেকে ১৫ টেরাবাইট এমনকি অতি নিকটবর্তী ভবিষ্যতে ২০ টেরাবাইটের সাক্ষাত পেলেও মোবাইল স্টোরেজে এত মেমোরি ঢুকান প্রায় অসম্ভব ছিল। তবে এর পরিবর্তন দেখা যায় যখন গত বছর থেকেই আমরা ২৫৬ এবং ৫১২ জিবি মেমোরি কার্ড বাজারে আসতে দেখা শুরু করি। কিন্তু তারপরেও ১ টেরাবাইট মোবাইল স্টোরেজের সাক্ষাত পাওয়া আমরা সবাই ২০২০ অথবা ২০২১ সালের দিকেই চিন্তা করছিলাম। কিন্তু ২০১৯ সালের শুরুতেই আমরা দেখতে যাচ্ছি এক টেরাবাইটের মেমোরি কার্ড যার অফিসিয়াল নাম হচ্ছে ‘Micron C200‘।

এই মেমোরি কার্ডটি হচ্ছে একটি UHS-I যা আপনাকে ১০০ মেগাবাইট পার সেকেন্ড রিড স্পীড এবং ৯৫ মেগাবাইট পার সেকেন্ড রাইট স্পীড দিতে সক্ষম হবে। এই সিরিজের মেমোরি কার্ডগুলো পাওয়া যাবে ১২৮ জিবি থেকে শুরু করে এক টেরাবাইট ভার্শন পর্যন্ত অর্থাৎ বাজেট ভেদে আপনি আপনার পছন্দের স্টোরেজের কার্ডটি বেছে নিতে পারবেন।

এই এসডি কার্ড তৈরি করা সম্ভব হয়েছে মাইক্রোনের লেটেস্ট QLC (Quad Level Cell) NAND মেমোরি টেকনোলজির কারণে যা আপনাকে সাধারণ TLC NAND মেমোরি থেকে ৩৩% স্টোরেজ ক্যাপাসিটি প্রদান করতে সক্ষম। এছাড়া এই কার্ড ইউটিলাইজ করবে ডায়নামিক SLC কেইশ যা কার্ডের লাইফটাইম বাড়াতে সক্ষম হবে এবং কন্সিস্টেন্ট পারফর্মেন্স প্রদানে সাহায্য করবে। C200 কার্ডগুলো হচ্ছে A2 App Performance সারটিফাইড যা নিশ্চিত করবে অন্যান্য বাজেট এবং নন সারটিফাইড কার্ড হতে আপনি যেন আরো ফাস্ট লোডিং স্পীড পান।

C200 মেমোরি কার্ডের স্পেসিফিকেশন নিচে পেয়ে যাবেন

রিলিজ ডেট এবং দাম

স্পেসিফিক কোন রিলিজ ডেট না পাওয়া গেলেও Micron এই নতুন সিরিজের মেমোরি কার্ড Q2 2019 অর্থাৎ আগামি এপ্রিল থেকে জুন মাসের মধ্যকার টাইমলাইনে রিলিজ করার পরিকল্পনা করছে। তবে ইতিমধ্যে কার্ডগুলোর স্যাম্পল রিলিজ করা হয়ে গিয়েছে বলে জানা গেছে।

Micron এখনো কার্ডগুলোর অফিসিয়াল দাম প্রকাশ করে নি। কিন্তু তারা C200 সিরিজের কার্ডগুলোকে মুলত বাজেট কন্টেন্ট ক্রিয়েটরদের কার্ড হিসেবেই মার্কেট করছে। তাই আশা করা যাচ্ছে এই সিরিজের মেমোরি কার্ডের দাম আশানুরূপ বাজেটের মধ্যেই হবে।

Original Source: Overclock3D.net