জুলাইয়ের শেষ সপ্তাহের মধ্যেই বাংলাদেশে পাওয়া যাবে থার্ড জেন রাইজেন

661

আগামি ৭/৭ অর্থাৎ জুলাই মাসের ৭ তারিখ ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ হতে যাচ্ছে এ এম ডির ৭ ন্যানোমিটার আর্কিটেকচারের থার্ড জেনারেশন রাইজেন প্রসেসর। ওয়ার্ল্ড ওয়াইড ৭ তারিখ রিলিজের কথা থাকলেও বাংলাদেশে কখন এসে পৌঁছাবে তা নিয়ে সবার জল্পনা কল্পনা রয়েই গেছে। তাই সকলের জল্পনা দূর করার জন্য যোগাযোগ করা হয় এ এম ডির অথোরাইজড ডিস্ট্রিবিউটর ইউনাইটেড কম্পিউটার সেন্টার (ইউসিসি) এর সাথে। সেখান থেকেই জানা যায় ৭ তারিখ রিলিজের কথা থাকলেও বাংলাদেশে থার্ড জেনারেশন রাইজেন প্রসেসর পৌছাতে জুলাই মাসের শেষ সপ্তাহ লাগতে পারে।

প্রথম জেনারেশন রাইজেন রিলিজ হবার পর মানুষের মধ্যে রাইজেন নিয়ে তেমন আগ্রহ না থাকলেও ২০১৮ সালের জানুয়ারি মাসে রিলিজ হওয়া ৫৫ হাজার টাকা গেমিং পিসি বিল্ড ভিডিওতে রাইজেন প্রসেসর ব্যবহার দেখার পর থেকেই মানুষের মধ্যে এ এম ডি রাইজেন নিয়ে প্রচুর আগ্রহ বাড়তে থাকে। এরপর সেকেন্ড জেনারেশন রাইজেন রিলিজ হবার পর বাংলাদেশের অন্যতম বেস্ট সেলিং প্রসেসর হয়ে দাঁড়ায় রাইজেন ২৬০০ মডেলটি। এ এম ডির এমন ভ্যালু ফর মানি অফারের কারণে নতুন এবং আপগ্রেড ইচ্ছুক ক্রেতাদের প্রথম পছন্দ রাইজেন প্রসেসরের দিকেই।

 

থার্ড জেনারেশন রাইজেনে ডেস্কটপ সিপিউর ইতিহাসে প্রথমবারের মত ৭ ন্যানোমিটার আর্কিটেকচার ব্যবহার করা এবং প্রথমবারের মত মেইনস্ট্রিম সেক্টরে ১২ ও ১৬ কোরের প্রসেসর রিলিজের কারণে সকলের নজরে আছে থার্ড জেনারেশন রাইজেন লঞ্চ।

জুলাইয়ের ৭ তারিখ রিলিজ হলেও বাংলাদেশে কেন এত দেরীতে আসবে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলেও বলা হয় বিভিন্ন ধরণের টেকনিক্যাল সমস্যা রাইজেন আমদানীতে বাধ্যবাধকতা সৃষ্টি করছে। তবে তাদের লক্ষ্য যত শীঘ্রই সম্ভব থার্ড জেনারেশন রাইজেন প্রসেসর বাংলাদেশের মার্কেটে লঞ্চ করা। দাম সম্পর্কে জিজ্ঞাসা করা হলেও তারা বলে যে, প্রোডাক্ট হাতে আসার পরেই দাম নির্ধারণ করা হবে।

তবে থার্ড জেনারেশন রাইজেন প্রসেসর জুলাই মাসের শেষ সপ্তাহে আসলেও এটি কনফার্ম করা গিয়েছে MSI এর X570 সিরিজের মাদারবোর্ড ১০ তারিখের পর থেকেই কিনতে পাওয়া যাবে। কোন মডেলের অফিসিয়াল দাম এখনো কনফার্ম করা হয় নি। তবে, আমাদের দাম জানানো হলেই আপনাদের সামনে তা প্রকাশ করা হবে।