27 C
Dhaka
Wednesday, May 22, 2024

কোনো ধরনের Review Coverage ছাড়াই NVIDIA লঞ্চ করলো RTX 4060 Ti 16GB

- Advertisement -

একপ্রকার লুকিয়েই NVIDIA বাজারে ছেড়েছে  সমালোচিত ও বিতর্কিত RTX 4060 Ti এর 16GB Variant। আগে থেকেই জানা গিয়েছিল যে ব্রান্ড গুলোর মধ্যে এই গ্রাফিক্স কার্ডটির রিভিউ করানোর ব্যাপারে বিশেষ আগ্রহ নেই, হয়েছেও তাই, কোনো রিভিউ কভারেজ ছাড়াই লঞ্চ হয়েছে RTX 4060 Ti 16GB।

 

- Advertisement -

আশংকাই সত্যিঃরিভিউ প্রোগ্রামে আসলেই আগ্রহী ছিল না AIB Partners রা

যেটা ধারণা করা হয়েছিল সেটাই সত্য হয়েছে। আগে থেকে শোনা যাচ্ছিল যে AIB Partners রা RTX 4060 Ti এর রিভিউ করানোর ব্যাপারে সেরকম ইচ্ছুক নয়, তাই হয়েছে।। কোনো রিভিউ পাবলিশ হয়নি , রিভিউ পাবলিশ ছাড়াই বিতর্কিত দামে লঞ্চ হয়েছে বিতর্কিত গ্রাফিক্স কার্ড RTX 4060 Ti। কিছুদিন আগে  বেশ কিছু মিডিয়া সাইটে আমরা পোস্ট দেখেছিলাম এই ব্যাপারে, রিভিউ তো বটেই, প্রচার প্রচারনার ক্ষেত্রেও বিশেষ আগ্রহ লক্ষ করা যায়নি পার্টনারদের মধ্যে।। খুব বেশি advertisement, branding, posts ,teasers কিছুই করেনি ব্রান্ডগুলো।।

আমরা এটাও জানি যে 4060, 4060 Ti 8GB ইতিমধ্যেই বাজারে পাওয়া যাচ্ছে। সেগুলোর Day one review করেছিল প্রথমসারির প্রায় সব মিডিয়া গ্রুপই। ইউটিউব চ্যানেল থেকে শুরু করে ব্লগ পোস্ট ভিত্তিক সাইট গুলোও রিভিউ করেছিল উল্লেখিত গ্রাফিক্স কার্ড গুলোর। বলা বাহুল্য, হালকাভাবে  হোক বা কঠিনভাবে হোক, প্রতিটি রিভিউতেই কড়া সমালোচনা করা হয়েছিল এই গ্রাফিক্স কার্ড গুলোর। বিশেষ করে 1080p card হিসেবে ব্রান্ডিং ও প্রচার করা, স্পেসিফিকেশন এর মধ্যে অনেক ধরনের downgrade করা যেমন  PCIe 4×8 লেন ,128 Bit Memory bus ও সবথেকে বড় ইস্যু, 8GB VRAM নিয়ে কমবেশি সব রিভিউতেই সমালোচনা করা হয়েছে। এবং আমরা আরো জানি যে, ইউরোপ কিংবা এশিয়া, সব জায়গাতেই এই গ্রাফিক্স কার্ডগুলোর চাহিদা ও  বিক্রির পরিমাণ ছিল দৃষ্টিকটুভাবে কম। লঞ্চের কিছুদিনের মধ্যেই Newegg RTX 4060 Ti এর দাম ৩৩০-৩৬০ ডলার এর মধ্যে নেমে এসেছে।

রিভিউ সার্চ দিলে হতাশা ছাড়া আর কিছুই পাওয়া যাচ্ছে নাঃ

যদি গুগলে RTX 4060 Ti 16GB review সার্চ দেওয়া হয়, তাহলে হতাশার ধু ধু বালি ছাড়া আর কিছুই পাওয়া যাচ্ছে না। আমরা সার্চ দিয়েছিলাম রিভিউ এর, সেখানে দেখা যাচ্ছে জনপ্রিয় মিডিয়া গ্রুপগুলো মুলত আজকে এই গ্রাফিক্স কার্ডটির লঞ্চ হয়েছে সেটা নিয়ে লিখেছে এবং সবার লেখাতেই একটি বিষয় রয়েছে, সেটা হচ্ছে , কোনো রিভিউ যে এই GPU টির হচ্ছে না ,সেটা উল্লেখ করেছে সব মিডিয়া গ্রুপই।

- Advertisement -

উপরের স্ক্রিনশটে আমরা দেখতে পাচ্ছি মোটামুটি একই ধরনের title সব সাইটের। PCmag এ বেশ কড়া সমালোচনা করা হয়েছে সম্পুর্ণ ঘটনাটির। Techpowerup ও  এক ধরনের শোকবার্তার মত পোস্ট দিয়েছে। তাদের ভাষ্যমতে ইচ্ছা থাকলেও রিভিউ করা সম্ভব হয়নি এই জিপিউটির কারণ এর কোনো রিভিউ ইউনিট তারা পায়নি। পরবর্তীতে জার্মানিতে তারা শপগুলো থেকেও নিশ্চিত হয়েছে যে Embargo উঠে গেছে অনেক আগেই।

- Advertisement -

উল্লেখ্য, RTX 4060 Ti 16GB এর স্পেসিফিকেশনের সবকিছুই RTX 4060 Ti 8GB এর মতই,মেমোরির অন্যান্য কনফিগারেশন, ক্লক স্পিড,জিপিইউ এর স্পেসিফিকেশন সবই এক,শুধু মেমোরির ক্যাপাসিটিতেই পার্থক্য রয়েছে ও অতিরিক্ত এই ৮ গিগাবাইট মেমোরির জন্য আপনাকে গুনতে হবে আরো ১০০ ডলার।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here