38 C
Dhaka
Tuesday, June 6, 2023

এক নজরে Apple এর 2022 ‘Peak Performance Event’

- Advertisement -

Apple Event মানেই সবসময় নতুন কিছু,বিশেষ কিছু।প্রতিটি Apple Event এর সময়েই এপল বড় বড় সব চমক নিয়ে হাজির হয়। এবারের 8th March এর Peak Performance Event ও ব্যতিক্রম ছিল না। এবারেও Apple বড় বড় বেশ কয়েকটি এনাউন্সমেন্ট নিয়ে এসেছে। চলুন দেখে নেওয়া যাক এক নজরে এবারের এপল ইভেন্ট।

iPhone 13 and 13 Pro get a new Color variant 

Apple এর 21 সালে লঞ্চ করা iPhone লাইনআপ এর 13 ও 13 Pro মডেলে যুক্ত হয়েছে আরো দুটি কালার ভ্যারিয়েন্ট।কালার দুটি হচ্ছে iphone 13 এর জন্য dark,forest type green ও 13 pro এর জন্য lighter Alpine Green ।

- Advertisement -

iPhone ‘SE’ the budget iPhone Returns strongly

সাধ্যের মধ্যে Apple এর iphone যারা চান তাদের জন্য iphone এর SE Series টি রয়েছে। 2020 সালেও একটি কম্প্যাক্ট সাইজের কমদামি iPhone apple লঞ্চ করেছিল iphone SE 2020 নামে। এবার Iphone SE কে Apple ফিরিয়ে এনেছে শক্তিশালী A15 Bionic Chip এর সাথে। হোম বাটন,4.7 ইঞ্চির ছোট্ট 720p ডিসপ্লের এই বাজেট আইফোন টির দাম ছোট মরিচ বললেও খারাপ বলা হবে না,4 কোরের জিপিইউ এর কল্যাণে Iphone SE এর জিপিইউ পারফরম্যান্স  iphone 8 থেকে 2.2 গুণ বেটার, iphone 6s থেকে  5 গুণ বেটার।A15 Bionic সিপিইউ পারফরম্যান্স iphone 8 থেকে 1.8 গুণ বেটার।।থাকছে 5g এর সাপোর্ট।

- Advertisement -

Midnight Blue, Starlight White ও Product red নামের এই 3টি কালার ভ্যারিয়েন্ট এর এই বাজেট আইফোনটি ফিচার করছে 3জিবি ram, 64 থেকে 256 গিগাবাইট পর্যন্ত NMVe স্টোরেজ।

পেছনে 13 ও সামনে রয়েছে 7 মেগাপিক্সেল এর ক্যামেরা । ফোনটির বেস ভ্যারিয়েন্ট এর দাম 429 ডলার ,প্রিওর্ডার শুরু আজকে থেকে,এই মাসেরই 18 তারিখ থেকে বাজারে পাওয়া যাবে ।

- Advertisement -

specs:

iPad Air feat M1 CHIP

Peak performance Tagline টা Apple যথার্থই নির্বাচন করেছে এবার। Apple এর iPad Lineup যেটি কি না একই সাথে thin ,light, powerful হওয়ায় একটা ডেডিকেটেড customer base বহু আগে থেকেই তৈরি করে রেখেছে, সেই ipad lineup এ এবার যুক্ত হয়েছে iPad Air । ipad pro এর মত এবার এখানেও দেওয়া হয়েছে M1 Chip। apple এর দাবি, একই বাজেটের বেস্ট সেলিং উইন্ডোজ ল্যাপটপ থেকে এটি দুই গুণ ফাস্ট । m1 chip এর পাশাপাশি যুক্ত হয়েছে 5g,12mp ultrawide camera,support of 2nd gen apple pencil। 64 গিগাবাইট ও 256 এর দুটি স্টোরেজ ভ্যারিয়েন্ট 5টি কালারের সাথে বাজারে আসবে এই মাসেরই 18 তারিখ। বেস ভ্যারিয়েন্ট এর দাম 500 ডলার।

full specs

The mighty M1 Ultra SoC

দুটি M1 Max processor এর কম্বিনেশনে তৈরি এই শক্তিশালী ফ্ল্যাগশিপ প্রসেসরটিও রিভিল হয়েছে গতকাল । apple এর দাবি এটি পার্সোনাল কম্পিউটার এর ক্ষেত্রে পৃথিবীর সবথেকে শক্তিশালী চিপ। এতে রয়েছে 114 বিলিয়ন ট্রানজিস্টর, 128জিবি মেমোরির সাপোর্ট।এতে কোরের সংখ্যা রয়েছে 20টি ও GPU হিসেবে রয়েছে 64 কোরের GPU. এই SoC তে এপল আরো দিয়েছে 32 কোরের ‘neural engine’। দুটি  M1 max কে একসাথে করার এই প্রক্রিয়া বা আর্কিটেকচারকে apple UltraFusion নাম দিয়েছে। যাই হোক, এই 20টি কোরের মধ্যে 16টি performance core ও বাকি চারটি কোর efficiency core.

Apple এর দাবি তাদের এই SoC এর প্রসেসর ও জিপিইউ উভয়ই অত্যন্ত পাওয়ার এফিশিয়েন্ট। 16 কোরের ডেস্কটপ পিসির 3 ভাগের একভাগ পাওয়ার ইউজ করে এটির প্রসেসর ও ডেস্কটপ মার্কেটের ফ্ল্যাগশিপ জিপিইউ থেকে প্রায় 3.5গুণ কম পাওয়ার ইউজ করে  M1 Ultra এর জিপিইউ।M1 ultra এর memory bandwidth 800GB/s

full specs

 

Mac Studio:

Mac studio হচ্ছে apple এর নতুন ডেস্কটপ পিসি ।যেটি M1 max অথবা M1 Ultra ফিচার করছে। এটি একসাথে 18টি 8K Prores Stream সাপোর্ট করে। 5টি ডিসপ্লে একসাথে চালানো যাবে । স্টোরেজ সেকশনে রয়েছে 512 গিগাবাইট ও 1 টেরাবাইট ক্যাপাসিটির  7.4GB/s স্পিডের SSD যা ৮ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। 64 গিগাবাইট এর Ram থাকবে যা বাড়িয়ে নেয়া যাবে 128 গিগাবাইট পর্যন্ত।

চারটি 6k @60hz ডিসপ্লে একসাথে কানেক্ট করা যাবে। কানেকটিভিটি অপশন ও প্রচুর । চারটি thunderbolt 4 সাথে  displayport, USB4, Type C, দুটি USB A,10Gb/s Ethernet, Headphone jack,sd card slot.

দাম: M1 variant :2000 USD, Ultra Variant 4000 USD .

details

Studio Display:

Mac Studio এর best and possible perfect companion হিসেবেই যেন  Apple লঞ্চ করেছে 27 inch 5k retina display এর মনিটর Apple Studio display । 600 nite brightness,14.7b pixels,1 billion color প্রোডিউস করতে পারবে এই ডিসপ্লে টি। Display টির PPI 218 ।এটি সাপোর্ট করে অনেকগুলো রেফারেন্স মোড। রয়েছে 12 মেগাপিক্সেল এর ক্যামেরা, স্পিকার, থান্ডারবোল্ট পোর্ট। এই ডিসপ্লে টি  গত 5 বছরের প্রায় সবগুলো ম্যাক প্রোডাক্ট এর সাথেই compatible ।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here