27 C
Dhaka
Wednesday, May 22, 2024

ARM/RISC-V ভিত্তিক হার্ডওয়্যার বানিয়ে দিবে Intel

- Advertisement -

গত কয়েকদিন আগে টেক জায়ান্ট Intel অনেক বড় একটি এনাউন্সমেন্ট নিয়ে আসে যা তাঁদের জন্য তো বটে এমনকি পুরো ফেব্রিকেশন দুনিয়াতে একটি পরিবর্তন নিয়ে আসতে যাচ্ছে। Intel তাঁদের ফাউন্ডারি বিজনেস আবারও নতুন করে নিয়ে আসতেছে সবার জন্য এবং কি Intel তাঁদের নিজেদের কিছু কোরও বাহিরের ফাউন্ডারি দিয়ে বানাবে বলে ঘোষনা দিয়েছে।

Intel এমনটি একটি কোম্পানি যারা নিজেরাই তাঁদের প্রসেসর ডিজাইন করে আবার তাঁদের নিজস্ব প্রসেসিং প্ল্যান্টে তা মাস প্রোডাকশন করে। প্রোডাকশন প্ল্যান্ট অনেক কস্টলি ও টাইম কনজিউমিং সেটাপ হওয়াতে অনেক প্রসেসর ডিজাইন করা কোম্পানি প্ল্যান্ট তৈরি করে না। যেমনঃ Qualcomm ও Apple নিজেরা নিজেদের মোবাইল ও ডেক্সটপ প্রসেসর ডিজাইন করলেও তা ফিজিক্যাল ফর্মে নিয়ে আসতে তাঁদের নির্ভরশীল হতে হয় TSMC ও Samsung ইত্যাদি ফাউন্ডারি যাদের ফেব্রিকেশন প্ল্যান্ট রয়েছে। Samsung নিজেদের চিপসেট Exynos ডিজাইন করে বানায় আবার অন্যদিকে এইবার Qualcomm এর Snapdragon 888 চিপসেট বানিয়ে দিয়েছে যা 5 nm EUV প্রসেসে বানানো।

- Advertisement -

Intel এর সিইও CEO Pat Gelsinger জানিয়েছে তাঁদের লং ওয়েটেড 7nm কম্পিউটার প্রসেসর(Meteor Lake) ডিজাইন এই বছরের সেকেন্ড কোয়াটারেই ফাইনালজ হয়ে যাবে। কিন্তু ঐ প্রসেসর মাস প্রোডাকশনে যেতে ২০২৩ সাল নাগাত লাগতে পারে। যদিও Intel আগে আরো বেশ কয়েক বার ডেইট পিছিয়েছে 7nm প্রসেসরের। কিন্তু আশ্চর্যের বিষয়ের হচ্ছে Intel জানিয়েছে তাঁরা বিভিন্ন প্রসেসর বানাতে থার্ড পার্টি ফাউন্ডারি যেমনঃ TSMC, Samsung ও Global Fab ইত্যাদির হেল্প নিতে পারে বিশেষ করে 7nm প্রসেসরের ক্ষেত্রে। কারণ আমরা জানি, Intel এর কাছে এখনো 7nm ফেব্রিকেশন প্ল্যান্ট নাই।

 

- Advertisement -

আরো বড় এনাউন্সমেন্টি হচ্ছে Intel ২০ বিলিয়ন ডলারের ইনভেস্ট করে এরিজোনা স্টেইটে আরো দুইটি প্ল্যান্ট বানাচ্ছে যেগুলো হবে 7nm EUV প্রসেসের। যেগুলোর তৈরির কাজ এই বছরেই শুরু হয়ে যাবে। এই প্ল্যাটসহ সবগুলোতে Intel তাঁদের নিজস্ব প্রসেসর ছাড়াও ARM/RISC-V ভিত্তিক প্রসেসর তৈরি করে দিবে। সামনের দিন গুলোতে হয়ত Intel Foundry Service বা IFS প্রতিযোগিতা করতে পারবে TSMC সহ অন্য ফাউন্ডারির সাথে। নতুন এই সেগমেন্ট(IFS) এর বড় কাস্টোমার হতে Microsoft, Qualcomm ও Apple।

এমনেতে AMD এর কম্পিটিশনে বেশ পিছিয়ে Intel তার মধ্যে Apple যখন ম্যাকবুকের জন্য দীর্ঘদিন ধরে ব্যবহার করা আসা Intel প্রসেসর বাদ দিয়ে নিজেদের ARM বেইসড প্রসেসর M1 দিয়ে ম্যাকবুক বাজারে আনা শুরু করে তখন Intel ব্যবসায়িক ক্ষেত্রে ধাক্কা খায়। অন্যদিকে প্রথম প্রসেসর দিয়েই বাজিমাত করে ফেলে Apple তাই সামনের দিনগুলোতে M সিরিজের বিস্তৃতি বাড়তে পারে। আর এই সুযোগ কাজে লাগাতে চায় Intel, সিইও এর বক্তব্য অনুসারে। বিষয়টি হতে পারে আপনি একটি ল্যাপটপ ব্যবহার করতেছেন সেটা ARM এর কোর দিয়ে Apple এর কাস্টম প্রসেসর কিন্তু তা Intel এর বানানো।

- Advertisement -

যদিও Intel কাছে এখনও 5nm প্রসেসের প্ল্যান্ট নাই যেটা স্মার্টফোন ইন্ড্রাস্টিতে মেইনস্ট্রিম হয়ে উঠছে। কিন্তু ডাটা সেন্টার ও অথবা অটোমোবাইল ইন্ড্রাস্টি যেখানে 5nm এখনও মেইনস্ট্রিম না সেখানে Intel ভালই মার্কেট ডমিনেন্ট করে পারে যদি কম্পিটিটিভ সার্ভিস দিতে পারে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here