31 C
Dhaka
Saturday, June 15, 2024

BTRC NEIR: আজ থেকে বন্ধ হচ্ছে অনিবন্ধিত ফোন

- Advertisement -

গত কয়েক বছর ধরেই বাংলাদেশ টেলিকমিনিউকেশন রেগুলেটরি কমিশন (BTRC ) দেশে আনঅফিশিয়াল ফোন অর্থাৎ অবৈধ উপায়ে কিংবা সরকার নির্ধারিত রাজস্ব প্রদান করা ছাড়া যেসব ফোন দেশের বাজারে করে প্রবেশ ঐসব ফোন বন্ধ  করতে উদ্‌গ্রীব ছিল। কিন্তু নানান প্রতিবন্ধকতায় বারবার তা পিছিয়ে যায়। কিন্তু এই বছরের জুলাই মাসের ১ তারিখে অবশেষে পরীক্ষামূলকভাবে চালু করা ন্যাশনাল ইক্যুপেন্ট আইডেন্টি রেজিস্টার (NEIR) ডাটাবেইজ। পরীক্ষামূলকভাবে চালু করা তিন মাসের শেষ দিন ছিল সেপ্টেম্বরের মাসের ৩০ তারিখ। তাই সবাই অপেক্ষায় ছিল BTRC এর পরবর্তী নির্দেশনার জন্য। আজকে সংবাদ মাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞতি থেকে জানা যায় ১ অক্টোবর থেকে আর সুযোগ থাকছে না আনঅফিশিয়াল ফোন ব্যবহার করার। প্রেস বিজ্ঞতিটি নিয়ে আরও বিস্তারিত আলোচনা হবে আজকের আর্টিকেলে-

শুরু আগে যদি NEIR ডাটাবেইজ নিয়ে বিস্তারিত জানতে তাহলে পড়তে পারেন এই আর্টিকেলটিঃ
NEIR ডেটাবেইজ চালু হল, ফোন নিবন্ধিত কিনা জানবেন যেভাবে

- Advertisement -

গত তিন মাসে, BTRC NEIR পরীক্ষামূলকভাবে চালু করার কারণে আনঅফিশিয়াল ফোন বাংলাদেশের নেটওয়ার্কের সাথে সংযুক্ত হতে পারত। কিন্তু পরবর্তীতে BTRC এর পক্ষ থেকে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য মেসেজের মাধ্যমে বলে দেওয়া হত। NEIR ডাটাবেইজ চালু পূর্বে এবং পরে BTRC পক্ষ থেকে বারংবার জানোনো হয়েছিল যে, দেশে কেউ যদি আনঅফিশিয়াল হ্যান্ডসেট ক্রয় করে সেক্ষেত্রে পরবর্তীতে NEIR ডাটাবেইজে রেজিস্ট্রেশন সম্পন্ন করার কোনো সুযোগ দেওয়া হবে তাই ক্রেতা সাধারণ যেন অবশ্যই ফোন ক্রয় করার আগে যেন অফিশিয়াল কিনা যাচাই করে নেয়। ম্যানুয়ালি রেজিস্ট্রেশন করার সুযোগ রাখা হয়েছে শুধুমাত্র বিদেশ থেকে উপহারপ্রাপ্ত এবং ক্রয়কৃত ফোনের জন্য। সেক্ষেত্রে অবশ্যই BTRC চাহিদা মোতাবেক যাবতীয় ডুকমেন্টস দিয়ে নিবন্ধন করতে পারবে।

কিন্তু তারপরও আমরা আমাদের মোবাইল মার্কেটগুলোতে দেদারসে অবৈধ পথে আসা আনঅফিশিয়াল ফোন বিক্রি হতে দেখা গিয়েছে। অনেকেই মনে করেছিল হয়ত এই টেস্টিং পিরিয়ড বাড়ানো হবে। তাই অনেক ক্রেতা বিক্রেতাদের বিষয়টি নিয়ে কম চিন্তিত ছিল। অন্যদিকে BTRC একদিনও এই টেস্টিং পিরিয়ডকে আর বর্ধিত না করলেও ৩০ সেপ্টেম্বরেরে মধ্যে নেটওয়ার্কের সাথে যেসব আনঅফিশিয়াল ফোন সংযুক্ত হতে পারবে সেইসব ফোন অটো রেজিস্টার্ড অর্থাৎ অফিশিয়াল বলে গন্য করা হবে। ১ তারিখে থেকে নতুন করে কোনো আনঅফিশিয়াল ফোন বিদ্যমান নেটওয়ার্কে সংযুক্ত হতে পারবে না। বিদেশ বৈধভাবে আনা ফোনগুলোকে অবশ্যই ব্যবহারের আগে রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া BTRC জানিয়েছে, কোন ক্রেতা যদি দাবি করে তাহলে বিক্রেতাকে অবশ্যই আনঅফিশিয়াল ফোন ফেরত নিয়ে টাকা ফেরত দিতে হবে এবং আনঅফিশিয়াল ফোন যদি উৎপাদন/আমদানি/ক্রয়/বিক্রয় করে তাহলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

- Advertisement -

আবার যদি কিভাবে জানতে চান কিভাবে বিদেশ হতে আনা ফোন রেজিস্ট্রেশন করবেন তাহলে চলে যেতে হবে এই  আর্টিকেলটিতে  

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here