দেশের পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে আমরা সবাই জানি । এবং বাইরে ঘোরাফেরা, অফিস, শিল্প প্রতিষ্ঠানে যারা যাওয়া আসা করেন তাদের ঝুকি সর্বোচ্চ পর্যায়ে। এ সময় ICT Division ও ICDCR সাথে আরো কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান মিলে নিয়ে এসেছে একটি মোবাইল এপ্লিকেশন “Corona Tracer BD”। যেটি আপনি কোন করোনা রোগীর সংস্পর্শে সংস্পর্শে এসেছেন কি না বলে দিবে।

 

কিভাবে কাজ করে ,কিভাবে ডাউনলোড করে চালাবেনঃ

প্লেস্টোরে ফ্রিতে পাওয়া যাচ্ছে এপ্লিকেশনটি। ইন্সটল করলেই হবে। ডাউনলোড লিংকঃ Corona tracer bd

 

download from play store

সেটাপ করাঃ

প্রথমেই আপনি একটি স্বাগতম স্ক্রিন পাবেন এবং সেখানে ভাষা সিলেক্ট করতে হবে।

welcome page

 

পরের পেজে জাতীয় পরিচয়পত্রের নাম্বার অথবা মোবাইল নাম্বার দিতে হবে । মোবাইল নাম্বারের ক্ষেত্রে পরের পেজে একটি ভেরিফিকেশন কোড চাওয়া হবে যেটি এসএমএস এর মাধ্যমে আসবে।

submit your mobile number

 

or NID number

 

Verify via SMS

 

তার পরের পেজে bluetooth এবং location এর পারমিশন দিলেই সেটাপ শেষ।

 

grant permission

ইন্টারফেস ও ফিচারঃ

মুলত এটি আপনার লোকেশন নিয়ে কাজ করে। আপনার লোকেশন এবং bluetooth এর এক্সেস নিয়ে এটি আপনার আশেপাশে কোন করোনা পজিটিভ রোগী আছে কি না তা চেক করে নোটিফিকেশন দেয় ও সতর্কবার্তা দেয়।।

একদম উপরে Status/স্টাটাস নামের একটি অংশে লেখা থাকবে যে কোন সংস্পর্শ সনাক্ত হয়েছে কি না।তার উপর ক্লিক করলে একটি পেজ আসে সেখানে বিস্তারিত লেখা থাকে এবং এপ্লিকেশনটি কিভাবে কাজ করে লেখা থাকে। রেজাল্ট রিপোর্ট করার ও অপশন রয়েছে।ঠিক তার নিচেই আপনি কিছু গুরুত্বপুর্ণ স্বাস্থ্য বিষয়ক সচেতনতামুলক নির্দেশনা পেয়ে যাবেন ।

interface:status and instructions
details

 

নিচের দিকে থাকছে ৩টি অপশন।

lower portion

প্রথমটি ‘উপসর্গ যাচাই’। এই অপশনটিতে ক্লিক করলে ব্রাউজারে একটি সাইট চালু হবে এবং এখান থেকে আপনি নিজের লোকেশন দিয়ে উপসর্গ যাচাই এর মাধ্যমে লাইভ করোনা ঝুকি টেস্ট করতে পারবেন।

1st option:live test

 

দ্বিতীয় অপশনটি হচ্ছে ‘নতুন তথ্য’। এটিও আপনাকে ব্রাউজার থেকে একটি সাইটে(স্বাস্থ্য অধিদপ্তর ও অন্যন্য সরকারী সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত) নিয়ে যাবে যেখান থেকে আপনি বাংলাদেশে করোনার সর্বশেষ পরিস্থিতি জানতে পারবেন , এ সম্পর্কিত সকল তথ্য বিস্তারিত জানতে পারবেন এবং গুরুত্বপুর্ণ ফোন নাম্বার ও পেয়ে যাবেন। সচেতনতা মুলক কিছু কন্টেন্ট ও রয়েছে সেখানে।

2nd option: latest detailed information and important phone numbers and contents

 

সর্বশেষ অপশনটি হচ্ছে ‘কেন্দ্রের তালিকা দেখুন’। এখানে ক্লিক করলে গুগল ম্যাপ চালু হবে এবং সেখানে আপনি করোনার নমুনা সংগ্রহ কেন্দ্র এর লোকেশন খুজতে পারবেন।

locations of Sample collection Centers

 

শেষ কথাঃ

এপ্লিকেশনটি এই সময়ে একটি গুরুত্বপুর্ণ অংশ হতে পারে আপনার সুরক্ষিত থাকার। সবাই নিয়ম মেনে চলুন , ঘরে থাকুন সুস্থ থাকুন পিসি বিল্ডার বাংলাদেশের সাথেই থাকুন।