19 C
Dhaka
Wednesday, February 1, 2023

করোনা ভাইরাসের রিসার্চে গেমিং পিসি ইউজারদের সাহায্য চাইলো Nvidia

- Advertisement -

আপনার কাছে যদি গেমিং পিসি থাকে তাহলে আজই আপনি চাইলেই আপনার পিসির গ্র্যাফিক্যাল পাওয়ারকে করোনো ভাইরাস ঠেকানোর কাজে লাগাতে পারবেন! জ্বী! ঠিকই শুনেছেন! আমি নিজেও ভাবিনি এমন কিছু একটা লিখবো! কিন্তু ২০২০ সালে করোনো ভাইরাস বা COVID-19 এর ভয়াবহতা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ প্রতিনিয়তই এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সম্প্রতি Nvidia বিশ্বের সকল পিসি গেমারদের প্রতি করোনা ভাইরাস মোকাবেলায় তাদের গেমিং পিসিতে Folding@home অ্যাপ ইন্সটল করে পিসির অতিরিক্ত অলস Clock পাওয়ারকে ভাইরাস নিয়ে বৈজ্ঞানিক গবেষণার কাজে লাগানোর আহবান করেছে।

Folding@home অ্যাপটি বিশ্বব্যাপি বিভিন্ন ইউজারের কম্পিউটারকে একটি আন্তর্জাতিক নেটওর্য়াকের সাথে লিংক স্থাপন করে দিবে যেটা কম্পিউটারগুলোর শেয়ারকৃত প্রসেসিং পাওয়ারকে ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত গবেষণার কম্পিউটিং টাস্কগুলোতে ব্যবহার করবে। আর এই বিশাল কম্পিউটিং টাস্কগুলো একটি গেমিং পিসি সহজেই হ্যান্ডেল করতে পারবে। আর বেশ পাওয়ারফুল গেমিং পিসি থাকলে আপনি এই অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চলমান রেখেই গেমিং সহ পিসির সকল কাজ করতে পারবেন। তবে সাধারণত পিসির “অলস” সময়কে গবেষণার কাজে লাগানোই এই অ্যাপটির মূল কাজ!

- Advertisement -

উল্লেখ্য যে, Folding@home কোনো নতুন সংস্থা নয়। এটা PS3 যুগ থেকেই তাদের কার্যক্রম শুরু করেছিলো। প্লেস্টেশন ইউজাররা তাদের প্রসেসিং পাওয়ারকে এদের মাধ্যমে ডিস্ট্রিবিউট করে দিয়ে সকল ধরণের গবেষণার কাজে লাগানো সুযোগ করে দিয়েছিলো। বর্তমানে করোনা ভাইরাস নিয়ে প্রচুর গবেষণা চলছে আর এই গবেষণা কার্যক্রম সঠিকভাবে চালানোর চাই প্রচুর কম্পিউটিং পাওয়ার। আর এই গবেষণার কাজে আপনিও ঘরে বসেই সাহায্য করতে পারবেন!

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here