স্মার্টফোন জগতে অন্যতম বড় একটি নাম হচ্ছে স্যামসং। আর স্যামসংয়ের ফ্ল্যাগশীপ স্মার্টফোন সিরিজ গ্যালাক্সি এস এর পরবর্তী স্মার্টফোন Galaxy S10 ২০১৯ সালে আসছে। আর এই ডিভাইসটি নিয়ে এখনি বেশ হাইপ শুরু হয়ে গিয়েছে। কারণ গ্যালাক্সি সিরিজের দশকপূর্তি উপলক্ষে এই ডিভাইসে স্যামসং বেশ কয়েকটি চমক রেখেছে। Galaxy S10 নিয়ে কিছুদিন আগে আরেকটি পোষ্ট লিখেছিলাম আমি, আজকের পোষ্ট মূলত সেই পোষ্টের একটি ফলোআপ হিসেবে ধরতে পারেন। এবার গ্যালাক্সি এস১০ এর তিনটি মডেল বাজারে আসছে, আর একই সাথে ডিভাইসগুলোর পিকচার গতকাল ইন্টারনেটে লিক হয়েছে। এবারের গ্যালাক্সি এস১০ ডিভাইসগুলোতে থাকলে ultrasonic fingerprint sensor, স্যামসংয়ের নিজস্ব Face ID এবং ডিজাইনের চমক হিসেবে থাকছে Infinity-O ডিসপ্লে সিস্টেম।

কারণ গ্যালাক্সি এস১০ দিয়ে স্যামসং আবারো স্মার্টফোন জগতে হিট হতে চাবে। আমেরিকার সরকারের সাথে সমস্যা থাকার পরেও আরেকটি চাইনিজ ব্রান্ড Huawei অ্যাপলকে টপকে গিয়ে বিশ্বের ২নং জনপ্রিয় ব্যান্ড হিসেবে নিজেদের স্থান বসিয়ে নিয়েছে। আর স্যামসংয়ের গ্যালাক্সি এস৯ এবং এস৯ প্লাস এ বছরের ফেব্রুয়ারীতে আনার পরে এখনো আশানুরূপভাবে বিক্রি হয়নি। তাই স্যামসংয়ের উপর বেশ চাপ রয়েছে। বিশেষ করে সম্প্রতি Huawei তাদের Mate 20 Pro স্মার্টফোনটি লঞ্চ করে আবারো সংবাদের শিরোনাম হয়েছে।
আর তাই এখন স্যামসংয়ের কাছে বাজিমাত করার জন্য রয়েছে গ্যালাক্সি এস১০। অন্যদিক LG, Huawei এবং অন্যদের সাথে প্রতিযোগীতায় নেমে স্যামসং সবার আগে Foldable স্মার্টফোন বাজারে ছাড়ার টার্গেট রেখেছে, আর ৫জি প্রযুক্তি তো থাকছেই।

তো চলুন আগে দেখে নেই Galaxy S10 এর ডিজাইন কেমন হবে। ছবি সোর্স Cnet :

Galaxy S10
Galaxy S10 Plus
S10 and S10 Plus
S10 and S10 Plus Dimensions
S10 plus vs S10 Display
Galaxy S10 Lite । আইফোনের “সস্তা” ভার্সন Iphone XR এর উপর অনুপ্রাণীত হয়ে গ্যালাক্সি এস১০ এর লাইট সংষ্করণ আনার কথা রয়েছে। এতে কোনো Curved Edges থাকছে না এবং বাকি দুটি মডেলের চাইলে একটু মোটা Bezels থাকবে।

এটা হচ্ছে স্যামসংয়ের নতুন One UI । গ্যালাক্সি এস১০ ডিভাইসগুলোতে এই নতুন UI থাকবে। One UI টি অ্যান্ড্রয়েড Pie (Android 9) এবং এর উচ্চতম সংষ্করণের উপর চলবে।

স্যামসং তাদের গ্যালাক্সি এস১০ ডিভাইসগুলোর উন্মোচন অনুষ্ঠান ২০ ফেব্রুয়ারী, ২০১৯ সালে রাখার গুজব রয়েছে এবং ডিভাইসগুলো ৮ মার্চ, ২০১৯ থেকে শিপিং করারও গুজব রয়েছে। এবারের গ্যালাক্সি এস১০ তিনটি মডেলে আসার কথা রয়েছে। এগুলো হচ্ছে:

  • গ্যালাক্সি এস১০: এই ডিভাইসের কোড নেম হচ্ছে Beyond 1 । এটা হচ্ছে সাধারণ গ্যালাক্সি এস১০ মডেল যেটার সাইজ বর্তমানের গ্যালাক্সি এস৯ এর মতোই হবে, তবে এস৯ এর থেকেও স্লিম বেজেল এবং ৬.১ ইঞ্চির স্ক্রিণ থাকবে। আর এতে ১টি ফ্রন্ট ক্যামেরা থাকছে।
  • গ্যালাক্সি এস১০ প্লাস: এই ডিভাইসের কোড হতে পারে Beyond X কিংবা Beyond 2 । এই ডিভাইসটি গ্যালাক্সি এস৯ প্লাস এর succesor হিসেবে বাজারে আসবে। এস১০ এর থেকেও বড় স্ক্রিণ (৬.৪ ইঞ্চি), পেছনে চারটি ক্যামেরা এবং সামনে ২টি ক্যামেরা আর বড় ব্যাটারি থাকছে এতে। তবে এতে ৫জি থাকবে কিনা সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
  • গ্যালাক্সি এস১০ লাইট: Beyond 0 কোডনেম যুক্ত এই মডেলটি বাকি দুটি মডেলের “হালকা” বা lite ভার্সন হিসেবে বাজারে আসার কথা রয়েছে। আইফোন XR এর থেকে অনুপ্রাণীত হয়ে এই মডেলটি বানানো হয়েছে বলে জানা গিয়েছে। বাকি দুটি মডেলের থেকে তুলনামূলকভাবে ছোট এবং দামে সস্তা হবে Galaxy S10 Lite ডিভাইসটি। এতে থাকবে 5.8 ইঞ্চির ডিসপ্লে, একটু মোটা বেজেল এবং কোনো প্রকার কার্ভ Edge ডিজাইন এতে থাকবে না। একটি গুজবে জানা গিয়েছে যে লাইট মডেলটিতে কোনো হেডফোন জ্যাক এবং in-screen ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রাখা হয়নি।

প্রাইসিং

Gizmodo UK সাইটের একটি রির্পোট থেকে গ্যালাক্সি এস১০ ডিভাইসগুলোর দাম সম্পর্কে জানা গিয়েছে। উল্লেখ্য যে এই দামগুলো পাউন্ড কারেন্সিতে দেওয়া রয়েছে, নিচে অরিজিনাল কারেন্সি সহ ডলারে রূপান্তর করে ডিভাইসগুলো “সম্ভাব্য” প্রাইসগুলো দিয়ে দেওয়া হলো:

  • Galaxy S10 Lite, 128GB: £669 / $847
  • Galaxy S10, 128GB: £799 / $1012
  • Galaxy S10, 512GB: £999 / $1265
  • Galaxy S10 Plus, 128GB: £899 / $1139
  • Galaxy S10 Plus, 512GB: £1,099 / $1392
  • Galaxy S10 Plus, 1TB: £1,399 / $1772