34 C
Dhaka
Tuesday, April 16, 2024

বাংলাদেশে আসছে Google ও Amazon

- Advertisement -

কয়েকমাস আগে The Business Standard এর মাধ্যমে আমরা জানতে পেরেছিলাম যে বাংলাদেশে ব্যবসা শুরু করার ব্যাপারে আগ্রহ রয়েছে গুগল ও এমাজনের।এবার জানা যাচ্ছে যে ইতিমধ্যেই গুগল ও এমাজন বাংলাদেশে ব্যবসা করার জন্য অফিশিয়ালি রেজিস্ট্রেশন করে ফেলেছে। অর্থাৎ থার্ড পার্টি সেলার ছাড়াই আমরা হয়তো অদুর ভবিষ্যতে সরাসরি গুগলের প্রোডাক্ট/সাবস্ক্রিপশন বা এমাজন থেকে পণ্য নিয়ে আসতে পারবো।

NBR(National Board of Revenue) এ অফিশিয়াল রেজিস্ট্রেশন সম্পন্নঃ 

দেশ এগিয়ে যাচ্ছে প্রযুক্তিগত দিক থেকে। গত এক দশকে তাই গুগল এর মত টেক জায়ান্ট এর প্রোডাক্ট ব্যবহার,প্রিমিয়াম সাবস্ক্রিপশন কেনা ,বিভিন্ন সার্ভিস উপভোগ করা ও করতে ইচ্ছুক মানুষের সংখ্যা কিংবা এমাজন থেকে সরাসরি কম্পিউটার কম্পোনেন্ট সহ অন্যন্য বিভিন্ন জিনিস ক্রয় করার মানুষের সংখ্যা অনেক গুণে বেড়েছে। দুর্ভাগ্যজনক হলেও দেশে গুগলের পেমেন্ট বা এমাজন থেকে পণ্য কেনার ব্যাপারটি কানাডা/আমেরিকা বা ইংল্যান্ডের মত সহজ নয় কেননা অফিশিয়ালি এই দুই কোম্পানি আমাদের দেশে ব্যবসা এখনো শুরু করেনি।এটি আমাদের দেশের টেক সচেতন ও ডিজিটাল মনোভাবের তরুণ প্রজন্মের কাছে তাই একটি আক্ষেপের জায়গা ছিল।

- Advertisement -

দা বিজনেস স্টান্ডার্ড গত মার্চে জানায় যে বাংলাদেশের মানুষের এই বিপুল আগ্রহের ব্যাপারে অবগত আছে গুগল ও এমাজন, এই দেশে তাদের ব্যবসা এক্সপ্যান্ড করার ব্যাপক সম্ভাবনা ও সুবিধার জন্য তাদের পরিকল্পনা রয়েছে অফিশিয়ালি আসার। কিন্ত তাদের দিক থেকে এখানকার বেশ কিছু প্রক্রিয়া জটিল মনে হয়েছিল যেমন-

- Advertisement -

-গুগল ও এমাজন এর কাছে বাংলাদেশের ভ্যাট-ট্যাক্স রেজিস্ট্রেশন ও পেমেন্ট এর প্রক্রিয়াকে জটিল মনে হয়েছে।

– ই-ভ্যাট রেজিস্ট্রেশনের জন্য লোকাল অফিস এর প্রয়োজন যা গুগল ও এমাজন এর আপাতত নেই।

-তারা ভ্যাট এজেন্টের মাধ্যমে নয় বরং গ্লোবাল ব্যাংক এর মাধ্যমে ট্যাক্স দিতে আগ্রহী।

- Advertisement -

-ডাবল ট্যাক্সেশন এর ঝুকি।

শঙ্কা কাটিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন

সর্বশেষ আজ ৩০ মে সকালে বিজনেস স্টান্ডার্ড জানাচ্ছে যে বাংলাদেশের ন্যাশনাল বোর্ড অফ রেভেনিউ বা NBR (জাতীয় রাজস্ব বোর্ড)  এ ম্যান্ডাটোরি রেজিস্ট্রেশন ( Business Identification Number, BIN) করে ফেলেছে গুগল ও এমাজন। তারা যথারীতি তাদের আয়ের ১৫% ভ্যাট দেবে ও বছর শেষে রিটার্ন জমা দেবে  বাংলাদেশ এর রাজস্ব বোর্ড কে।

বিষয়টি নিশ্চিত করেন এনবিআর এর ভ্যাট অনলাইন প্রোজেক্ট ডিরেক্টর কাজী মোস্তাফিজুর রহমান, তিনি বলেন যে তারা  গত সোমবারে গুগলের ( গুগল এশিয়া প্যাসিফিক প্রাইভেট লিমিটেড নামে)  ও বৃহস্পতিবারে এমাজনের ( Amazon Web Services Inc) Business Identification Number (BIN) রেজিস্ট্রেশন করেছেন ও সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে ইতিমধ্যেই রেজিস্ট্রেশনের নথিপত্র হস্তান্তর করেছেন। বর্তমানে গুগলের ৪০ দেশে ৭০টি মত অফিস রয়েছে।

এর মাধ্যমে প্রাথমিকভাবে অফিশিয়ালি বাংলাদেশে এই দুই কোম্পানির আসার ব্যাপারটি নিশ্চিত হয়ে গেলো ও একে একে অন্যন্য যে ধাপগুলো রয়েছে সেগুলো ত্বরান্বিত হওয়ার ব্যপারটিও শুরু হয়ে গেলো।

গুগল বা আমাজন দেশে আসলে পণ্য কেনা বা গুগল থেকে প্রিমিয়াম সাবস্ক্রিপশন এর সময় যেসব ঝামেলা সেগুলো অনেকটাই কমে যাবে, হয়তো amazon.in এর মত .bd ডমেইন আমরা দেখতে পাব, গুগলেও পেমেন্ট মেথড হিসেবে বিকাশ নগদের মত লোকাল পেমেন্ট মেথড গুলো ব্যবহার করতে পারবো।

বিস্তারিতঃThe Business Standard  

 

- Advertisement -

1 COMMENT

  1. খবরটি আমাদের জন্য অনেক ভাল। এখন অপেক্ষায় আছি পেপাল এর। আমার কাছে গুগল ও আমাজন এর চাইতে পেপাল বাংলাদেশে আসার খবরটি বেশি আনন্দের হবে। যাহোক এটাও একটি ভালদিক….ধন্যবাদ এই বিষয়ে অবহিত করার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here