30 C
Dhaka
Wednesday, April 10, 2024

CSAM: iCloud এ থাকা সব ছবি স্ক্যান করবে Apple

- Advertisement -

কিছুদিন পরই আসতে যাচ্ছে iPadOS 15 এবং iOS 15 আসতে যাচ্ছে। এই আপডেট গুলোতেই যুক্ত হতে যাচ্চে কিছু ক্রিপ্টোগ্রাফিক্যাল ফিচার যা শিশু নীপিড়ন রোধ করতে ব্যবহার হবে বলে জানিয়েছে Apple। সম্প্রতি Apple তাদের ব্লগে Expanded Child Protection প্রোগ্রাম এনাউন্স করে যেখানে তিনভাবে শিশুদের নিরাপত্তার কথা নিশ্চিত করার কথা বলেছে। যা মধ্যে একটি হচ্ছে ইউজারদের iCloud এ থাকা ছবিগুলো তারা স্ক্যান করবে যা কিনা একটি প্রাইভেসি কনার্সানড ইস্যু। কারণ প্রাইভেসি নিয়ে অন্যান্যদের তুলনায় Apple কে বেশি ফোকাসড দেখা গিয়েছে। ইউজারদের প্রাইভেসি নিশ্চিত করেই কিভাবে এই স্ক্যান তারা সম্পন্ন করবে তার বিস্তারিত জানিয়েছে Apple। তাই আজকের আর্টিকেলে CSAM প্রতিরোধের জন্য Apple কিভাবে iCloud মিডিয়া স্ক্যান করবে এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হবে-

ইন্টারেন্টের ব্যাপক ব্যবহারের কারণে CSAM বা Child Sexual Abuse Material যাতে ছড়িয়ে পড়তে না পারে তাই বিশ্বব্যাপী অনেক সংস্থার সাথে টেকনোলজি রিলেটেড কোম্পানিগুলো কাজ করছে অনেক আগে থেকেই। Google, Microsoft, Facebook এমনকি Apple বিভিন্ন হ্যাশিং টুলস এর মাধ্যমে CSAM রোধ করত। শুধুমাত্র যখন একজন অ্যাবিউজার এইসব ম্যাটেরিয়াল অন্য কাউকে পাঠাত তখনই এলগরিদম এর মাধ্যমে ডিটেক্ট করত। কিন্তু এইবার Apple পুরো সিস্টেমকে অন্য লেভেলে নিয়ে যাচ্ছে যেখানে CSAM কন্টেন্ট কেউ কাউকে শেয়ার না করুক কিংবা না করুক iCloud’র প্রতিটা ছবি স্ক্যান করে খুঁজে বের করবে।

- Advertisement -

neuralMatch icloud csam apple

প্রথমত, প্রতিটা ছবিটা iCloud এ আপলোড হওয়ার আগে ফোনেই একবার স্ক্যানিং হবে। স্ক্যানিং হবে National Center for Missing and Exploited Children (NCMEC) এর ডাটাবেইজে থাকা ছবির বিপরীতে। তারপর ক্রিপ্টোগ্রাফি এলগরিদম অনুযায়ী একটা সেফটি ভাউচার জেনারেট হবে এবং ঐ ভাউচার সহ ছবি iCloud এ আপলোড করা হবে। এখন CSAM কন্টেন্টগুলোর এর জন্য একটি থ্রেশহোল্ড সেট করা থাকবে। এখন যদি বেশ কয়েকটি কন্টেন্ট ঐ থ্রেশহোল্ড ভ্যালু ক্রস করে ফেলে তাহলেই কেবল Apple এবং NCMEC ম্যানুয়েলি ঐ ছবিগুলো রিভিউ করতে পারবে এবং আইন শৃঙ্খলা বাহিনীকে অবহিত করবে। ইউজারদের প্রাইভেসির কথা মাথায় রেখে ঐ এলগরিদমকে অনেক বেশি ইফিশিয়েন্ট বানানো হয়েছে। ফলে কোনো ছবিকে ভুলভাবে CSAM কন্টেন্ট ধরার সম্ভবনা হচ্ছে প্রতি ট্রিলিয়নে মাত্র একবার যা কিনা একদম কম। অন্যদিকে থ্রেশহোল্ড ভ্যালু যদি ক্রস না করে তাহলে কোনোভাবেই কোনো কনটেন্ট দেখার সুযোগ নেই বলে জানিয়েছে Apple। তাছাড়া ইউজাররা বুঝতে পারবে না কোন মিডিয়া CSAM হিসেবে ফ্ল্যাগড হয়েছে এবং NCMEC এর ডাটাবেইজের কোনো ছবি দেখতে পারবে না। প্রথমে এটি শুধু আমেরিকার জন্য চালু হবে।

বিস্তারিত জানতে – Apple

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here