আপনারা জানেন গত বছরের অক্টোবরে রিলিজ হয় ইন্টেলের ৮ম জেনারেশনের কফিলেক প্রসেসর সিরিজ। আগের জেনারেশন থেকে এক্সট্রা দুটি করে কোর এড করা হয় এই সিরিজের প্রসেসরে। কফিলেক প্রসেসর রিলিজ হবার ৯ মাস পর ইন্টেল কনফার্ম করল তাদের আপকামিং ৯ম জেনারেশনের প্রসেসর। তবে একজন কনজুমার হিসেবে আফসোসের বিষয় হচ্ছে এটি হবে শুধু মাত্র আগের জেনারেশনের প্রসেসর টেকনোলজির রিফ্রেশ। কফিলেক – এস নামে বাজারে আসবে এই ৯ম জেনারেশনের প্রসেসর।

এই আপগ্রেড গাইডে আমরা যে প্রসেসর গুলো সম্পর্কে কনফার্ম হতে পেরেছি তা হচ্ছে I5 9400, I5 9400T, I5 9500, I5 9600, I5 9600K, I3 9000, I3 9100, Pentium G5500, G5500T এবং G5600 প্রসেসর সম্পর্কে।

এই কফিলেক – এস সিরিজের প্রসেসরগুলো মূলত কেবলমাত্র যে দিক থেকে আপগ্রেড লাভ করবে তা হচ্ছে কোর ও থ্রেড কাউন্টে। যদি ইন্টেল তাদের চিরচায়িত প্রসেসর কোর/থ্রেড এলোকেশন সিস্টেম বজায় রাখে তাহলে I7 হতে পারে ৮ কোর ও ১৬ থ্রেডের প্রসেসর, I5 হতে পারে ৮ কোর ও ৮ থ্রেডের, I3 হতে পারে ৬ কোর ও ৬ থ্রেডের প্রসেসর এবং পেন্টিয়াম সিরিজের প্রসেসরগুলো হবে ৪ কোর ও ৪ থ্রেডের প্রসেসর। এছাড়াও ডুয়াল কোর সেলেরন প্রসেসরগুলো হাইপারথ্রেডিং টেকনোলজি পেতে পারে। অর্থাৎ সেলেরন প্রসেসরের ইতিহাসে আমরা প্রথমবারের মত থ্রেড কাউন্ট কোর কাউন্টের ডাবল দেখব।

এই ৯ম জেনারেশনের ইন্টেল প্রসেসর এক্সাক্টলি কখন রিলিজ করা হবে সেই সম্পর্কে কোন তথ্য পাওয়া যায় নি। তবে ধারণা করা হচ্ছে গত বছরের মত সেপ্টেম্বারের মধ্যেই নতুন জেনারেশনের কফিলেক – এস অর্থাৎ এই রিফ্রেশড টেকনোলজির প্রসেসর বাজারে আসবে। আর এই প্রসেসর আগের 300 সিরিজের মাদারবোর্ড সাপোর্ট করবে কিনা অথবা 400 সিরিজের নতুন মাদারবোর্ড বের হবে কিনা সেগুলো সম্পর্কে সকল তথ্য অফিসিয়াল এনাউন্সমেন্টের পর জানা যাবে।

সোর্সঃ videocardz.com