অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল ইন্টেল কাজ করছে নতুন GPU এর উপরে। এবার একটি ভিডিও এর মাধ্যমে তার পারফর্মেন্স সম্পর্কেও ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

 

অনেকদিন ধরেই আমরা জানি যে   ইন্টেল কাজ করছে  গ্রাফিক্স এর উপরে।।  কিন্ত তার কতটুক পাওয়ার,পারফর্মেন্সই বা কেমন তা নিয়ে কারো ই কোন ধারণা ছিল না। তবে এবার একটি ভিডিও বের হয়ে এসেছে যেখানে ইন্টেলের Chief Performance Strategist,  Ryan Shrout একটি সংক্ষিপ্ত ডেমো ভিডিওতে একটি Intel এর XE GPU  এবং Tiger Lake প্রসেসর সম্বলিত ল্যাপটপে ব্যাটেলফিল্ড ৫ এর গেমপ্লে প্রকাশ করেছেন সেখানে Fraps ওভারলে এর মাধ্যমে ফ্রেমরেট ও দেখা যাচ্ছিল। post link: Twitter । ভিডিওটিতে প্রসেসর মডেল সম্পর্কেও জানা যায়নি।

 

 

গেমপ্লে এর মাঝে সেটিংস মেনুতে যাওয়ার পর সেখানে গ্রাফিক্স সেটিংস দেখানো হয় এবং সেখানে দেখা যাচ্ছে 1080p রেজুলেশনে হাই সেটিংসে গেমটি চলছিল। আগ্রহের বিষয় হচ্ছে ফ্রেমরেট ছিল ৩০-৩২ । যদিও এই  গেমপ্লে এর সময় ল্যাপটপটির পাওয়ার সেটিংস সম্পর্কেও কিছু জানা যায়নি।

হাই ডিটেইলস এ ৩০-৩২ খুব বেশি আহামরি ফ্রেমরেট নয় এবং আল্ট্রা লেভেলের স্মুদ এক্সপেরিয়েন্স ও পাওয়া যাবে না কিন্ত এ থেকে একটি ইঙ্গিত কিন্ত  পাওয়া যাচ্ছে যে মিডিয়াম সেটিংস এ আরো বেটার এক্সপেরিয়েন্স পাওয়া যেতে পারে ৪০/৫০ এফপিএস পর্যন্ত এবং লো তে হয়তো তার ও বেশি।

একটি ইন্টিট্রেটেড গ্রাফিক্স হিসেবে যা মোটেও খারাপ বলা যাবে না। এবং আরো মাথায় রাখার মত বিষয় হচ্ছে এটি একটি লো পাওয়ার সিস্টেম বা ল্যাপটপ/নোটবুক। এবং ড্রাইভার আপডেটের মাধ্যমে পারফর্মেন্স এ আরো উন্নতি দেখতে পাওয়া যেতে পারে।

Radeon Vega ছাড়া এই ফর্ম ফ্যাক্টরে Nvidia এর MX সিরিজ রয়েছে যদিও সেগুলোর বেশিরভাগই ডেডিকেটেড হাই এন্ড গ্রাফিক্স কার্ডের মত এক্সপেরিয়েন্স দিতে সক্ষম নয়। সুতরাং ইন্টেল এর এই পারফর্মেন্স এর প্রশংসা করতেই হয়। পাশাপাশি চিন্তা করা যেতে পারে সম্ভবত Radeon এবং Nvidia আরো একটি প্রতিপক্ষ হয়তো পেয়েই গেলো।