24 C
Dhaka
Friday, February 26, 2021

LastPass: একটি ডিভাইস ক্যাটাগরিতে সীমাবদ্ধ হয়ে যাচ্ছে ফ্রি একাউন্ট

- Advertisement -asus motherboards

এক সময় পাসওয়ার্ড ম্যানেজারগুলো এত দরকারি না হলেও বর্তমান সময়ে এসে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রায় সব ব্রাউজারেই এখন পাসওয়ার্ড ম্যানেজার থাকে। তাছাড়াও হাজার রকমের ডেডিকেটেড ফিচার অনেক ডজনখানেক স্ট্যান্ডলোন পাসওয়ার্ড ম্যানেজার বর্তমানে মার্কেটে ফ্রি ও প্রিমিয়াম সার্ভিস অফার করে যাচ্ছে। তার মধ্য অন্যতম হচ্ছে LastPass। কিন্তু তাঁদের রিসেন্ট এনাউন্সমেন্ট ফ্রি একাউন্টে অনেক গুরুত্বপূর্ণ একটি ফিচার বাদ দিয়ে যাচ্ছে বলে জানায়। বিস্তারিত নিয়েই কভার আর্টিকেল-

Password Managers at a Glance

একটা সময় ছিল যখন কয়েকটা একাউন্টেই আমাদের জীবন সীমাবদ্ধ ছিল। তখন সবার মধ্য ট্রেন্ড ছিল সব একাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করা। এটলিস্ট মনে রাখার সুবিধার্তে। কিন্তু যখন আমাদের একাউন্ট ব্যবহারের সংখ্যা বাড়তে থাকে তখন একই পাসওয়ার্ড সবখানে ইউস করা ভালনারাবেল হয়ে যায়। কারণ কোনো কারণে যদি একটি একটি একাউন্ট কম্প্রোমাইজড হয়ে যায় তাহলে অটোম্যাটিক্যালি বাদ বাকি একাউন্ট গুলো হাতছাড়া হয়ে যাবার সম্ভাবনা অনেক বেশি। তাছাড়া আগে একটা একাউন্ট ক্রিয়েন্ট করার সময় পাসওয়ার্ড চুস করা নিয়ে এত বাধ্যবাধকতা ছিল না। এখন পাসওয়ার্ড যাতে সহজে ব্রেক করা না যায় তার জন্য বিভিন্ন ধরনের শর্ত যেমনঃ কমপক্ষে ৬-৮ ডিজিটের, স্মল, ক্যাপিটাল লেটারে ও নাম্বারের সম্বনয়ে পাসওয়ার্ড দিতে হয়। পাসওয়ার্ড ম্যানেজারগুলো এই জায়গায় অনেক কাজ সহজ করে দেয়। পাসওয়ার্ড ম্যানেজার দিয়ে সহজেই বিভিন্ন লেন্থের স্ট্রং পাসওয়ার্ড জেনারেট করা যায়। এই ভিন্ন ভিন্ন পাসওয়ার্ডগুলোও মনে রাখা ছাড়াই একাউন্ট ক্যাটারগরি অনুযায়ী সেভ করা রাখা যায় পাসওয়ার্ড ম্যানেজারে। এই কয়েকটি কোর ফিচার ছাড়াও আরো অনেক বেশি গুরুত্বপূর্ণ ফিচার অফার করে থাকে বিভিন্নপাসওয়ার্ড ম্যানেজারগুলো।

Limiting to One Device Category 

- Advertisement -

বেস্ট কয়েকটি পাসওয়ার্ড ম্যানেজার হচ্ছে LastPass, 1Password, Dashlane, Keeper ইত্যাদি। কিন্তু কোনোটি একদম ফ্রিতে সব ফিচার অফার করে না। তুলনামূলকভাবে LastPass এ অন্যান্য সবার তুলনায় বেশি ফিচার অফার করে ফ্রি একাউন্টে। তন্মধ্য অন্যতম হচ্ছে LastPass আনলিমিটেড ডিভাইসে আনলিমিটেড ডিভাইসে আনলিমিটেড পাস ওয়ার্ড সেভ করে রাখা যেত  এতদিন ধরে কিন্তু ১৬ই মার্চের পর শুধুমাত্র একটি ডিভাইস ক্যাটাগরিতে লিমিটেড করে দেওয়া হচ্ছে। ডিভাইস ক্যাটাগরি বলতে LastPass দুইটি ক্যাটাগরিতে সব ডিভাইস্কে নিয়ে এসেছে। অর্থাৎ-

Computer: ডেস্কটপ, ল্যাপটপ, ব্রাউজার
Mobile: এন্ড্রয়েড, আইওএস, স্মার্টওয়াচ

১৬ মার্চে যে ডিভাইস ক্যাটাগরিতে প্রথমে লগ ইন করা হবে সেটিই ডিফল্ট ডিভাইস ক্যাটাগরিতে হয়ে যাবে। এইবার এই ডিভাইস ক্যাটাগরিতে আপনার যত ইচ্ছা তত ডিভাইসে ব্যবহার করতে পারবেন LastPass ফ্রি একাউন্ট। মোট কথা শুধুমাত্র ক্রস প্ল্যাটফর্ম সুবিধা ফ্রি একাউন্টে সীমিত হয়ে যাবে। আপনার জন্য কোনটি সুবিধাজনক সেটি বুঝার জন্য তিনবার ডিভাইস টাইপ চেইঞ্জ করার সুবিধা থাকবে। তাছাড়া ফ্রি একাউন্টের ইউজাররা ১৭ই মে’র পর থেকে ইমেইলে সাপোর্ট পাবে না।

- Advertisement -

বর্তমানে প্রিমিয়াম একাউন্টের চার্জ হচ্ছে প্রতিমাসে ৩ ডলার ও প্রতি বছরে ৩৬ ডলার। কিন্তু এই চেইঞ্জের কারনে যাতে ফ্রি ইউজাররা স্মুথলি প্রিমিয়াম একাউন্টে কনভার্ট হতে পারে সেই জন্য প্রতি মাসের চার্জ কমিয়ে অর্থাৎ ডিকাউন্ট দিয়ে ২.২৫ ডলার এবং পুরো বছরের জন্য ২৭ ডলার করা হয়েছে।

বিস্তারিতঃ LastPass Blog

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

2 COMMENTS

    • পাসওয়ার্ড ম্যানেজারে সিকিউরিটি সাধারণত অনেক শক্ত হয়। লেটেস্ট এঙ্কিপশন এল্গোরিদমগুলো ইউস করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here