সম্প্রতি শাওমি তাদের ১০ গিগাবাইট র‌্যামযুক্ত স্মার্টফোন এনাউন্স করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলো। কিন্তু এখন আবারো নতুন পর্যায়ে তাক লাগানোর জন্য চলে এলো Lenovo । Lenovo কিন্তু মূলত একটি কম্পিউটার কোম্পানি, কোম্পানির মোবাইল ডিভিশন এর একদম নতুন আপকামিং স্মার্টফোন হচ্ছে Lenovo Z5 Pro GT, যেটা গতকাল অফিসিয়াল ভাবে এনাউন্স করা হয়েছে। বিশ্বের সর্বপ্রথম স্ন্যাপড্রাগন ৮৫৫ SoC যুক্ত স্মার্টফোন হতে যাচ্ছে এটি, কিন্তু তাক লাগানোর ব্যাপার হচ্ছে এর হাই মডেলটিতে থাকছে ১২ গিগাবাইটের ম্যাসিভ র‌্যাম!
মানে ৫জি রেডি চিপসেট স্ন্যাপড্রাগন ৮৫৫ এর স্পিড এবং পারফরমেন্সকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে ব্যবহার করা হয়েছে ১২ গিগাবাইটের র‌্যাম। মানে মাল্টিটাস্কিং এবং হেভি গেমিং হবে চুটিয়ে! একই সাথে আপনি ৩/৪টি হেভি গেমস এই ডিভাইসে কোনো প্রকার ল্যাগ ছাড়াই র‌্যাম মেমোরিতে রেখে খেলতে পারবেন। এর আগে শাওমির এবং ওয়ানপ্লাস 6T এর McLaren Edition য়ে আমরা ১০ গিগাবাইট র‌্যামের স্মার্টফোন দেখেছি কিন্তু ১২ গিগাবাইট র‌্যামের এটাই হচ্ছে প্রথম স্মার্টফোন।

অনান্য স্পেসিফিকেশন বলতে গেলে ডিভাইসটিতে রয়েছে সর্বোচ্চ ৫১২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, 3350 mAh ব্যাটারি এবং হেডফোন জ্যাক! স্ক্রিণের দিকে গেলে এটায় রয়েছে ৬.৩৯ ইঞ্চির AMOLED ডিসপ্লে। কিন্তু এখানে কোনো নচ নেই, আর ডিজাইনের দিক থেকে বলতে গেলে এখানে শাওমির থেকে কিছুটা অনুপ্রাণিত হয়ে স্লাইডার ডিজাইন এই Lenovo Z5 Pro GT ডিভাইসে ব্যবহার করা হয়েছে। স্লাইডারেই রয়েছে সামনের ক্যামেরা এবং earpiece । ডিভাইসটির পেছনে কোনো ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই কারণ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে In-Display ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।
১২ জিবি র‌্যামের মডেলটি ছাড়াও ডিভাইসটি ৮ গিগাবাইট এবং সর্বনিম্ন ৬ গিগবাইট র‌্যামের মডেলেও বাজারে আসবে। ডিভাইসটির পেছনে ব্যবহার করা হয়েছে সুন্দর লাল আভার গ্লাস ডিজাইন, বলতে গেলে এখন পর্যন্ত সবথেকে সুন্দর ডিজাইনের Lenovo স্মার্টফোন হচ্ছে এটি। ডিসপ্লেতে রয়েছে 1080x2340p রেজুলেশন যা ডিভাইসটিকে একদম ইউনিক 19:4:9 aspect রেশিও দেয়। ক্যামেরার কথা বলতে গেলে ডিভাইসটিতে রয়েছে মোট ৪টি ক্যামেরা, ২টি সামনে এবং ২টি পেছনে।

অতীতেও আমরা দেখেছি যে Lenovo তাদের স্মার্টফোনগুলোকে আমেরিকা অঞ্চলে বিক্রি করে নি, আর এই ডিভাইসটির ক্ষেত্রেও একই কাহিনী হতে যাচ্ছে, ডিভাইসটি ২৪ জানুয়ারী, ২০১৯ তারিখে চীনে শিপিং শুরু হবে এবং ডিভাইসটি প্রি-অর্ডার ১ জানুয়ারী থেকে শুরু হবে বলে জানা গিয়েছে।

তবে ডিভাইসটির ড্রব্যাকের কথা যদি বলি তাহলে বলা যায় যে ডিভাইসটিতে গ্লাস ব্যাক ব্যবহার করা হলেও ওয়্যারলেস চার্জিং ফিচারটি ডিভাইসে রাখা হয়নি। আর ৮৫৫ চিপসেট থাকা স্বত্বেও ডিভাইসট ৫জি টেকনোলজি সার্পোট করবে না, আর উন্মোচন অনুষ্ঠানে ডিভাইসটির Water Resistance নিয়েও কোনো কথা বলা হয়নি। ডিভাইসটি প্রাইসিং নিচে দিয়ে দেওয়া হলো:

  • ৬ গিগাবাইট র‌্যাম এবং ১২৮ গিগাবাইট স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে ২৬৯৮ Yuan ($400)
  • ৮ গিগাবাইট র‌্যাম এবং ১২৮ গিগাবাইট স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে ২৯৯৮ Yuan ($430)
  • ৮ গিগাবাইট র‌্যাম এবং ২৫৬ গিগাবাইট স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে ৩৯৯৮ Yuan ($580)
  • ১২ গিগাবাইট র‌্যাম এবং ৫১২ গিগাবাইট স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে ৪৩৯৮ Yuan ($638)
Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.