31 C
Dhaka
Saturday, July 13, 2024

এজ টু এজ রাউন্ড ডিসপ্লে নিয়ে চলে এল Mi Band 6

- Advertisement -

Mi Band লাইনআপের এখন পর্যন্ত সব ব্যান্ডই আমাদের দেশসহ গ্লোবালি অনেক জনপ্রিয়। সর্বশেষ Mi Band 5 সাকসেসর হিসেবে Xiaomi ২৯ মার্চ তাঁদের মেগাইভেন্টে এই লাইনআপের নতুন যে মেম্বারের মোড়ক উন্মোচন করে সবার সামনে সেটি হলে Mi Band 6। আজ চায়নাতে বিক্রি শুরু হয় এই ব্যান্ডটির। আমাদের আজকের আর্টিকেলটি এমনভাবে সাজানো হয়েছে যাতে যারা বর্তমানে Mi Band 4 বা Mi Band 5 ইউস করছেন তাঁদের জন্য নতুন এই ব্যান্ড অর্থাৎ Mi Band 6 এ আপগ্রেড করা যৌক্তিক হবে কিনা সহজেই বুঝতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

- Advertisement -

ডিসপ্লেঃ-

Mi Band 2 এর পর থেকে 5 পর্যন্ত গোল শেইপের ক্যাপসুলের ভিতর যে ডিসপ্লেটি প্রোভাইড করা হত সেটি ছিল চারকোণা ফলে ব্যান্ডের ফুল স্কিনের স্বাদ নেওয়া যেত না। কিন্তু এইবার মি ব্যান্ডের অন্যতম আকর্ষন হচ্ছে গতবারের তুলনায় ৫০% বড় ডিসপ্লে। মজার ব্যাপার হচ্ছে অলমোস্ট একই ডাইমেনশন ধরে রেখেই স্ক্রিন সাইজ 1.1 inch থেকে 1.56 inch এ নেওয়া সম্ভব হয়েছে ক্যাপসুলের মধ্যে এজ টু এজ রাউন্ড ডিসপ্লে দেওয়ার কারণে। অর্থাৎ এখন Mi Band এর পুরো ক্যাপসুলই ডিসপ্লের কাজ করবে যেটা একটা হিউজ আপগ্রেড আগের জেনেরাশন থেকে। এছাড়া বাদবাকি ডিসপ্লের স্পেসিফিকেশন আগের মতই। 2.5 কার্ভ ডিসপ্লেটি এমোলেড এবং এর টিপিক্যাল ব্রাইটনেস 450nits। বড় ডিসপ্লের কারণে রেজ্যুলেশন বাড়লেও পিক্সলে ডেনসিটি অপরিবর্তিত(326ppi) রয়েছে।

সেন্সরসঃ-

Mi band 5 এ অনেকগুলো রিউমারের মধ্যে অন্যতম ছিল SpO2 সেন্সর। কিন্তু Mi band 5 এ শেষ পর্যন্ত না দিলেও ভাল ব্যাপার হচ্ছে এইবার  Mi band 6 তা মিস হয়নি। বলে রাখা ভাল, SpO2 সেন্সর দিয়ে ব্লাডে অক্সিজেন স্যাচুরেশন লেভেল মাপা যায়। এই সেন্সর দেওয়া কারণে আগের চেয়ে অনেক বেশি ডিটেইলে স্লিপ সাইকেল ট্র্যাক করা যাবে। আগের মত PPG sensor যেটা ২৪ ঘন্টা কন্টিনিউয়াস হার্ট রেট মনিটর করা যাবে। সেই সেন্সর ব্যবহার করে দিনের বেলায় স্ট্রেস লেভেলও জানিয়ে দিবে ব্যান্ডটি। তাছাড়া accelerometer sensor ও gyroscope sensor তো সেন্সর রয়েছেই। এইবারও বিল্টইন GPS সেন্সর দেওয়া হয়নি তাই ফোনের জিপিএস ব্যবহার করবে এই ব্যান্ডটি।

- Advertisement -

এক্টিভিটি ট্র্যাকিংঃ-

এই সেগমেন্টও মোস্ট নিডেড একটি আপডেট এসেছে। running, walking, treadmill, cycling, rowing machine ও elliptical এই ছয়টি এক্টিভিটি ট্র্যাকিং অটোমেটিক্যালি ডেটিক্ট করতে পারবে Mi Band 6। অর্থাৎ ব্যান্ডের মেনু অথবা অ্যাপ থেকে ম্যানুয়ালি অন করতে হতে না আগে শুধুমাত্র walking এর জন্য এটি সাপোর্ট করত। Mi Band 5 এ থাকা মোট ১১টি এর সাথে নতুন করে ১৯টি যুক্ত হয়ে মোট মোট ৩০টি বিভিন্ন ধরনের এক্টিভিটি ট্র্যাকিং দিয়েছে। এছাড়া মেয়েদের জন্য মেন্সট্রুয়াল পিরিয়ড ট্র্যাকিং ও পারসোনাল এক্টিভিটি ইন্টিলিজেন্স স্কোর তো রয়েছেই।

- Advertisement -

ব্যাটারি ও অন্যান্যঃ

এই সেকশানের সব কিছু মূলত আগের মতই রয়েছে। 125mAh ব্যাটারি যেটি কিনা সর্বোচ্চ ১৪ দিন পর্যন্ত ব্যাকাপ দিতে সক্ষম। চার্জিং এর জন্য এইবারও আছে ম্যাগনেটিক চার্জার। 5ATM ওয়াটার প্রুফনেস রয়েছে এতে। অ্যাপের মাধ্যমে অসংখ্য ওয়াচ ফেইস বদলানোর সুযোগ তো বরাবরের মতই আছে।

স্ট্র্যাপ কালার ও দামঃ

Black, Orange, Yellow, Olive, Ivory, Blue এই কালার গুলোর স্ট্র্যাপ থাকবে এবং ক্যাপসুলের কালার তো সব মি ব্যান্ডে কালো দেওয়া হয়েছে শুরু থেকেই এইবারও ব্যতিক্রম নয়। গ্লোবাল ভার্সনে থাকবে না NFC ও কোনো ধরনের ভয়েস এসিস্ট্যান্ট সুবিধা। কিছু ফিচার বাড়তি দেওয়া কারণে এইবার বাড়ানো হয়েছে দাম। কিন্তু স্টিল এফ্রোডেবল প্রাইসই অফার করছে ওভারওল।

Non NFC ভার্সনের মূল্য হচ্ছে 229 yuan (~$35)
NFC ভার্সনের মূল্য হচ্ছে 279 yuan (~$43)

গ্লোবালের ভার্সনের দাম হবে €44.99 (~$52.99)। 

এখনও এটি ইন্ডিয়াতে এনাউন্স হয়নি। তবে আশা করে যাচ্ছে ইন্ডিয়ান প্রাইসিং গ্লোবাল ও চাইনিজ এর মাঝামাঝি হবে। যেহেতু এটি আজকে চায়নাতে বিক্রি শুরু হয়ে গিয়েছে তাই আশা করে যাচ্ছে আমাদের দেশের বাজারে খুব শীঘ্রই চলে আসবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here