এবারের CES 2020 ইভেন্টে আসুস তার জনপ্রিয় VivoBook এবং ZenBook সিরিজের নতুন ল্যাপটপগুলোকে উন্মোচন করেছে। এদের মধ্যে নতুন VivoBook S সিরিজ, VivoBook 14, VivoBook 15 এবং চমক লাগানো চোখ ধাঁধানো ১৪ ইঞ্চির ডুয়াল স্ক্রিণ সমৃদ্ধ ZenBook Duo যাতে রয়েছে কিবোর্ডের উপরে টাচস্ক্রিণ ডিসপ্লে অপশন। ল্যাপটপগুলোতে নজরকারা ডিজাইনের সাথে রয়েছে কাটিং-এডজ পারফরমেন্স; আর পারফরমেন্স ব্যাকআপ দিতে ল্যাপটপগুলোতে রয়েছে লেটেস্ট 10th প্রজন্মের ইন্টেল প্রসেসর, লেটেস্ট এনভিডিয়া জিফোর্স জিপিইউ এবং পরবর্তী প্রজন্মের Wi-Fi 6 টেকনোলজি।

প্রিমিয়াম পারফরমেন্স এবং নজরকাড়া ডিজাইনের VivoBook S সিরিজ

ডিজাইন এবং পারফরমেন্সের মধ্যে পারফেক্ট ব্যালেন্স নিয়ে এবারের CES 2020 ইভেন্টে আসুস তার জনপ্রিয় VivoBook লাইনআপের নতুন ল্যাপটপ “VivoBook S” সিরিজ উন্মোচন করেছে। বিভিন্ন কালার চয়েজের পাশাপাশি VivoBook S সিরিজের ল্যাপটপগুলোতে রয়েছে 10th Gen ইন্টেল কোর প্রসেসর যেটা মাল্টিটাস্কিং এবং হাই ডেফিনিশন এন্টারটেইমেন্টের মধ্যে পারফেক্ট ব্যালেন্স উপহার দিবে। নিরবিচ্ছিন্ন ওয়্যারলেস সুবিধার জন্য সিরিজের ল্যাপটপগুলোতে রয়েছে পরবর্তী প্রজন্মের Wi-Fi 6 টেকনোলজি, রয়েছে মডেল ভেদে সর্বোচ্চ ১৬ গিগাবাইট পর্যন্ত র‌্যাম, রয়েছে পছন্দের ভিক্তিতে ইন্টেল গ্রাফিক্স কিংবা লেটেস্ট NVIDIA জির্ফোস গ্রাফিক্স থেকে বেছে নেওয়ার সুযোগ। সকল ল্যাপটপেই রয়েছে স্লিম বেজেলযুক্ত NanoEdge ডিসপ্লে।

১৫.৬ ইঞ্চির স্ক্রিণ সাইজ নিয়ে VivoBook S15 সিরিজের সবথেকে বেশি স্ক্রিণ স্পেস একটি কমপ্যাক্ট ল্যাপটপ প্যাকেজে আপনাকে উপহার দিতে পারবে। যারা একই সাথে দুটি কিংবা তার অধিক একটিভ উইন্ডোতে মাল্টিটাস্ক করে থাকেন তাদের জন্য পারফেক্ট চয়েজ হবে VivoBook S15। অলরাউন্ড সাইজ এবং স্লিমওয়েট নিয়ে VivoBook S14 রয়েছে সিরিজের মাঝামাঝিতে; ১৪ ইঞ্চির ডিসপ্লে নিয়ে এর ওজন হচ্ছে মাত্র ১ দশমিক ৪ (১.৪) কেজি। আর সিরিজের সবথেকে কমপ্যাক্ট স্লিম মডেল হচ্ছে VivoBook S13 যেটায় রয়েছে মাত্র ১৪.৯ মিলিমিটারের পুরূত্ব এবং ১.২ কেজির হালকা ১৩ ইঞ্চির কম্বিনেশন। যারা Numeric Keypad ব্যবহার করতে পছন্দ করেন তাদের জন্য S13 এবং S14 মডেলগুলোতে রয়েছে অপশনাল ASUS NumberPad 2.0 । আর সকল ল্যাপটপেই রয়েছে সহজে নিভূল টাইপ করার জন্য বড় মাপের Keycaps ।

লেটেস্ট VivoBook

লেটেস্ট হার্ডওয়্যার এবং নতুন পারসোনালিটি নিয়ে ভিভোবুক সিরিজের নতুন লাইনআপ VivoBook 14 এবং VivoBook 15 কেও এবারের CES 2020 ইভেন্টে উন্মোচন করা হয়েছে। বিজনেজ এবং অফিসের কাজ স্টাইলের সাথে করে নিতেই এই নতুন ভিভোবুক বাজারে আনবে আসুস। স্টাইল এবং পারফরমেন্সের এক দারুণ কম্বিনেশন রয়েছে এই নতুন VivoBook 14 এবং VivoBook 15 ল্যাপটপগুলোতে। এতে আপনি পাবেন লেটেস্ট 10th Gen ইন্টেল কোর আই ৭ প্রসেসর, ক্যাজুয়াল গেমিং এবং ইমেজ এডিটিংয়ের জন্য রয়েছে লেটেস্ট এনভিডিয়া জিফোর্স জিপিইউ, রয়েছে ১৬ গিগাবাইট পর্যন্ত র‌্যাম এবং টপ লেভেলের কানেক্টিভিটির জন্য রয়েছে Wi-Fi 6 টেকনোলজি।

VivoBook 15 (K513/X513) রয়েছে বড় আকৃতির ১৫.৬ ইঞ্চির NanoEdge ডিসপ্লে এবং ফুল সাইজ কিবোর্ড। আর এর সবকিছুকেই মাত্র ১.৭ কেজির প্যাকেজে নিয়ে আসা হয়েছে। এছাড়াও মডেল ভেদে ২ টেরাবাইট পর্যন্ত হার্ডডিক্স ক্যাপাসিটি এবং Dual-Storage Array সমৃদ্ধ SSD ও রয়েছে।
অন্যদিকে মিডিয়াম কমপ্যাক্ট ১৪ ইঞ্চির ডিসপ্লে, স্লিম এবং VivoBook 15 এর থেকে ওজনে হালকা ফিচার নিয়ে রয়েছে VivoBook 14 (X413/K413) মডেলটি। তবে সাইজে এবং ওজনে ছোট ও হালকা হলেও একই প্রসেসর এবং গ্রাফিক্স অপশন থাকছে এতে।

ZenBook Duo

ছবি: Ted Kritsonis

২০১৯ সালের অন্যতম সেরা ইন্টারেস্টিং ল্যাপটপ ছিলো ASUS ZenBook Pro Duo । আর তারই ধারাবাহিকতায় এবারে আসুস নিয়ে এলো নতুন ZenBook Duo । আগের মডেলের থেকে আরেকটু কমপ্যাক্ট ১৪ ইঞ্চির সাইজে। আর সাথে চোখ ধাঁধানো সেকেন্ডারি “ScreenPad Plus” ডিসপ্লে তো থাকছেই। আর বলা বাহুল্য যে গত বছরের মডেলের তুলনায় এই সেকেন্ডারি ডিসপ্লেকেও খানিকটা ছোট করে নিয়ে আসা হয়েছে।
পারফরমেন্স আর ক্রিয়েটিভিটির দারুণ কম্বিনেশনের এই ল্যাপটপে রয়েছে মডেল ভেদে 10th Gen ইন্টেল কোর আই ৭ প্রসেসর, ১৬ গিগাবাইট পর্যন্ত র‌্যাম এবং NVIDIA জিফোর্স MX250 জিপিইউ। আর এর সবকিছুই পাচ্ছেন মাত্র ১.৫ কেজির কম্প্যাক্ট ফর্মফ্যাক্টরে।

উপরের সকল ল্যাপটপগুলোর বিস্তারিত স্পেসিফিকেশন জানতে এখানে ক্লিক করুন। 

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.