25 C
Dhaka
Wednesday, February 8, 2023

আসছে এ এম ডির নতুন গ্রাফিক্স কার্ড

- Advertisement -

AMD’s New Polaris 30 GPU

কিছুদিন আগেই রিলিজ হল এনভিডিয়ার নতুন জেনারেশনের ‘RTX’ সিরিজের জিপিউ। এই পর্যন্ত অফিসিয়ালি রিলিজ হয়েছে RTX 2080 ti ও RTX 2080 গ্রাফিক্স কার্ড এবং কিছুদিন পরেই রিলিজ হতে যাচ্ছে RTX 2070 গ্রাফিক্স কার্ড। কিন্তু হাজার ডলারের প্রাইস ট্যাগ থাকার কারণে অনেকটা আইফোন এক্স এসের মত খুব প্রিভিলেজড মানুষরাই সেই সকল জিপিউ কিনতে পেরেছেন ও কিনছেন। অপরদিকে বাজেট গেমারদের জন্য তেমন নেক্সট জেন অপশন না থাকার কারণে প্রায় সবাই কম বেশি হতাশ। কিন্তু ২০১৬ সালের মত বাজেট 1080p গেমারদের জন্য এ এম ডি বাজারে আনতে যাচ্ছে Polaris 20 আর্কিটেকচারের রিফ্রেশ Polaris 30 জেনারেশনের গ্রাফিক্স কার্ড। এই খবরটি পাওয়া গিয়েছে চাইনিজ ওয়েবসাইট PConline.com থেকে। তারা বলছে আগামি দুই মাসের মধ্যে এ এম ডির RX 570 ও RX 580 এই দুটি গ্রাফিক্স কার্ড এর সাক্সেসর আসতে যাচ্ছে বাজারে। ওয়েবসাইটে আরো বলা আছে নতুন গ্রাফিক্স কার্ড লঞ্চের খবর তারা যোগার করেছে বিভিন্ন বোর্ড পার্টনারদের কাছ থেকে।

কি দিচ্ছে নতুন গ্রাফিক্স কার্ড

- Advertisement -

আপাতত এই মাসে রিলিজ হতে যাচ্ছে RX 570 কার্ডের বংশধরের। অর্থাৎ ক্লক স্পীড ও মাইনর কিছু ফিচার ব্যাতিত প্রায় সব কিছুই এই কার্ডের সমান হবে। অর্থাৎ, এই কার্ডে থাকছে ২৫৬ বিট মেমোরি ব্যান্ডউইথ ও ২০৪৮ স্ট্রীম প্রসেসর। সো বেসিক্যালি এই কার্ডকে আপগ্রেডেড RX 570 হিসবেও বিবেচনা করা যায় যেহেতু আমরা রিফ্রেশড আর্কিটেকচার ও মাইনর আপগ্রেড ছাড়া আর কিছু দেখছি না। এটি লঞ্চ হবে ৮ জিবি জিডিডিআর ৫ মেমোরি নিয়ে। তবে ৪ জিবি মেমোরি ভার্শন আসবে কিনা তা এখনো বলা যাচ্ছে না।

RX 580 এর বংশধর অর্থাৎ এই রেঞ্জের কার্ডেও আমরা একই ধরণের মাইনর উন্নতি দেখতে পারব। বেসিক্যালি এ এম ডি এখন এমন একটি সিরিজ বের করছে যাতে আগামি ২ বছর যেন মডার্ন গেমগুলো 1080p রেজোল্যুশনে হাই/আল্ট্রা সেটিংসে খেলা যায়।

রিলিজ টাইমলাইন ও দাম

- Advertisement -

অক্টোবরের ১৫ তারিখের মধ্যে রিলিজ হতে পারে RX 570 সাক্সেসর গ্রাফিক্স কার্ড সিরিজ। আর নভেম্বরের শেষ সপ্তাহে রিলিজ হবে RX 580 কার্ডের সাক্সেসর। প্রথম কার্ডের দাম ধরা হয়েছে আনুমানিক ২০০ ডলারের ধারে কাছে ও দ্বিতীয় কার্ডের লঞ্চ প্রাইস ধরা হচ্ছে আনুমানিক ২৬০ ডলারের কাছকাছি। তবে এ এম ডি ও তার বোর্ড পার্টনারেরা এমএসআরপি নির্ধারণ করার পরই ফাইনা দাম বলা যাবে।

এনভিডিয়ার জবাব

এনভিডিয়া এই ধরণের বাজেট সিরিজকে কাউন্টার করার জন্য সাধারণত **60 সিরিজের কার্ড রিলিজ করে থাকে। যেহেতু এই মাসে RTX 2070 রিলিজ হচ্ছে আমরা RTX/GTX 2060 অতি সত্বর দেখতে যাচ্ছি না। ধারণা করা হচ্ছে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে RTX/GTX 2060 রিলিজ করা হতে পারে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here