সাউথ কোরিয়ান টেক জায়ান্ট স্যামসং গত বছরের আগষ্টে তাদের লেটেস্ট ফ্ল্যাগশীপ মোবাইল ডিভাইস Galaxy Note 10+ বিশ্বব্যাপী লঞ্চ করেছে। প্রিমিয়াম এই ডিভাইসের দামও প্রিমিয়াম পর্যায়ের। বাংলাদেশে এই ডিভাইসটির ইম্পোর্ট প্রাইস হচ্ছে ১,৪৪,৩০০ টাকা। কিন্তু সম্প্রতি স্যামসং থেকে খবর আসে যে বাংলাদেশেই লোকাল ভাবে ডিভাইসটি ম্যানুফ্যাকচার করা হবে। আর ইতি মধ্যেই স্যামসংয়ের লোকাল এসেম্বল পার্টনার “Fair Electronics” জানুয়ারী মাসের প্রথম সপ্তাহে প্রথম ব্যাচের প্রায় ১৫০০টি Samsung Galaxy Note 10+ ডিভাইস এসেম্বল করে সফলভাবে বাজারজাতকরণ করে ফেলতে সক্ষম হয়েছে।

নরসিংদীতে অবস্থিত Fair Electronics এর এসেম্বলি প্ল্যান্ট

নরসিংদীতে অবস্থিত ফেয়ার ইলেক্ট্রনিক্স এর ৫৮ হাজার স্কোয়ার ফিট আয়তনের ম্যানুফ্যকচারিং প্ল্যান্টে এই ডিভাইসগুলোর এসেম্বল সম্পন্ন করা হয়। উল্লেখ্য যে, দেশে এসেম্বল করার ফলে ডিভাইসটি এখন প্রায় ৩১,৩০০ টাকা কমমূল্যে ১,১৩,০০০ টাকায় “অফিসিয়াল” ভাবে দেশের বাজারে পাওয়া যাচ্ছে। প্রথম ব্যাচের ডিভাইসগুলো সফলভাবে এসেম্বল করার পর ফেয়ার ইলেক্ট্রনিক্স অতি শীঘ্রই স্যামসংয়ের আরেকটি টপ-নচ হ্যান্ডসেট Note 10 Lite এরও এসেম্বল করবে বলে জানিয়েছেন ফেয়ার ইলেক্ট্রনিক্স এর চিফ মার্কেটিং অফিসার এবং বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টারস এসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি জনাব মোহাম্মাদ মেসবাহ উদ্দিন।

গত বছর থেকে ফেয়ার ইলেক্ট্রনিক্স স্যামসং হ্যান্ডসেট এসেম্বল করা শুরু করে যা এখন পর্যন্ত সর্বমোট ২৫টি স্যামসং মোবাইল মডেলের প্রায় ২০ লাখ 4G মোবাইল ডিভাইস এসেম্বল করে ফেলেছে। আর উল্লেখ্য যে বর্তমানে দেশের সকল স্যামসং ডিভাইসের প্রায় ৯৭% এই ফেয়ার ইলেক্ট্রনিক্স এসেম্বল করে থাকে। ২০২০ সালের মার্চের পর প্রতিষ্ঠানটি দেশে স্যামসং ডিভাইসের ইম্পোর্ট বন্ধ করে দেশের সকল স্যামসং ডিভাইসের চাহিদা মেটানোর লক্ষ্য নিয়েছে।

স্যামসং মোবাইল বাংলাদেশের বিজনেস প্রধান জনাব মুহিদুর রহমান জানিয়েছে বাংলাদেশে এসেম্বলকৃত স্যামসং মোবাইল ডিভাইসগুলো অধিকাংশ সময়ই ইম্পোর্টকৃত ডিভাইসগুলোর থেকে কোয়ালিটিতে অনেকাংশে এগিয়ে রয়েছে তাই স্যামসং বাংলাদেশ বর্তমানে ডিভাইসগুলোতে ১২০ দিনের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি সুবিধা দিচ্ছে।

Samsung Galaxy Note 10+

ইম্পোর্ট প্রাইস: ১,৪৪,৩০০ টাকা (আগষ্ট, ২০১৯ রিলিজ)
এসেম্বল-ইন-বাংলাদেশ প্রাইস: ১,১৩,০০ টাকা (Made In Bangladesh রিলিজ ডেট জানুয়ারী, ২০২০)
ডিসপ্লে: ডাইনামিক AMOLED ক্যাপাসিটিভ টাচস্ক্রিণ, 16M Colours
ডিসপ্লে সাইজ: ৬.৮ ইঞ্চি
ইন্টারনাল মেমোরি: ২৫৬ গিগাবাইট+ ১২ গিগাবাইট র‌্যাম, ৫১২ গিগাবাইট + ১২ গিগাবাইট র‌্যাম
ওজন: ১৯৬ গ্রাম
ব্যাটারি: 4300mAh

*শীঘ্রই গ্যালাক্সি নোট ১০ লাইট ম্যানুফেকচারিং শুরু হবে।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.