Nvidia GeForce GTX 1180 Specs Revealed!

1036

GTX 1180 > GTX 1080 ti?

অনেক দিন ধরেই গ্রাফিক্স কার্ডের দুনিয়ায় এনভিডিয়ার পরবর্তী জেনারেশনের গ্রাফিক্স কার্ড নিয়ে গুজব ও ধারণা চলে আসছিল। GTX 1180 নাকি 2080 কি হবে ফ্ল্যাগশিপ তা নিয়ে কনফিউজড ছিল সবাই। অতঃপর সবার কনফিউশনের অবসাদ ঘটিয়ে কিছুটা আনফিসিয়ালি রিলিজ হল GTX 1180, এনভিডিয়ার আগামি জেনারেশনের হাই এন্ড গ্রাফিক্স কার্ডের স্পেসিফিকেশন। যদিও অফিসিয়ালি এখনো কোন রিলিজ ডেট আর ইন প্রোডাকশন কনফার্মেশন পাওয়া যায় নি কিন্তু আশা করা যাচ্ছে এই বছরের কম্পিউটেক্স বা ই থ্রি তে এনভিডিয়া তাদের নেক্সট জেনারেশনের জিপিউ এনাউন্স করতে পারে। তবে আমরা যদি এনভিডিয়ার গত জেনারেশনের মত পাওয়ার ট্রেন্ড দেখতে পাই তাহলে আনায়াসেই এই কার্ড GTX 1080 ti কে খুব সহজেই পারফর্মেন্সের দিক দিয়ে ফেলে যেতে পারবে।

Specifications:

Graphics Processor

এই গ্রাফিক্স কার্ডে ভোল্টা আর্কিটেকচারে তৈরি GV104 গ্রাফিক্স চিপসেট ব্যাবহার করা হবে। তবে গ্রাফিক্স কার্ডের অফিসিয়াল সিরিজ ভোল্টা, প্যাসকেল নাকি টুরিং হবে তা নিয়ে এখনো কোন সুনিরদিস্ট কনফার্মেশন পাওয়া যায় নি। প্রসেসরের সাইজ হবে ১২ ন্যানোমিটার যা আগের ১৪ ন্যানোমিটার প্রসেসরের থেকে বিদ্যুৎ সাশ্রয়ী এবং আরো বেশি পাওয়ারফুল হবে। এছাড়া এটি আগের মতই ব্যাবহার করবে PCIe 3.0 X16 লেইন।

Clock Speed

GTX 1180 ফাউন্ডারস এডিশনের প্রসেসরের ক্লক স্পীড হতে পারে ১৪০৫ মেগাহার্টজ যা বুস্ট হবে ১৫৮২ মেগাহার্টজ পর্যন্ত। এছাড়া মেমোরি ক্লক স্পীড হবে ১৫০০ মেগাহার্টজ আর মেমোরি স্পীড থাকবে ১২ হাজার মেগাহার্টজ পর্যন্ত।

Memory

এতে দেয়া হবে ম্যাসিভ ১৬ জিবি মেমোরি আর প্রথমবারের মত ব্যাবহার করা হবে GDDR6 মেমোরি যা GDDR5 মেমোরি থেকে অনেকাংশেই ফাস্ট। মেমোরি বাস হবে ২৫৬ বিটের যার ব্যান্ডউইথ হবে ৩৮৪ জিবিপিএস।

Render Config

এই গ্রাফিক্স কার্ডে রয়েছে ৩৫৮৪ শেডার ইউনিট, ২২৪ টিএমইউ, ৬৪ আরওপি এবং এর এস এম কাউন্ট হচ্ছে ২৮। যদি সহজ ভাষায় বলতে হয় এতে Titan XP থেকেও কিছুটা ভাল কনফিগারেশন দেয়া আছে। এর পিক্সেল রেট হচ্ছে ১০১.২ গিগাপিক্সেল পার সেকেন্ড, টেক্সচার রেট ৩৫৪.৪ গিগাটেক্সেল পার সেকেন্ড এবং ফ্লোট পয়েন্ট পারফর্মেন্স পাবেন ১১৩৪০ গিগা ফ্লপস!

Size

এনভিডিয়া কোন বোর্ড পার্টনারের কনফিগারেশন প্রকাশ করে না বরং নিজস্ব ফাউন্ডারস এডিশনের কনফিগ প্রকাশ করে। GTX 1180 দখল করবে দুটি পিসিআই স্লটের সমতুল্য জায়গা। এছাড়া এর দৈর্ঘ্য হবে ১০.৫ ইঞ্চি।

Power

গ্রাফিক্স কার্ডে দেয়া হবে একটি আট পিন ও একটি ছয় পিনের পিসিআই কানেক্টর। এই দুটি কানেক্টরের মাধ্যমে গ্রাফিক্স কার্ডটি টানবে প্রায় সর্বচ্চো ২০০ ওয়াটের মত পাওয়ার। তবে বোর্ড পার্টনার নিজস্ব গ্রাফিক্স কার্ড বের করলে দুটি ৮ পিনের কানেক্টর দেখতে পারি আর টিডিপিও বাড়তে পারে।

Connectivity

আগের মতই এই গ্রাফিক্স কার্ডে দেয়া হবে HDMI 2.0b ও ডিসপ্লে পোর্ট 1.4।

Graphics Feature

GTX 1180 সাপোর্ট করবে DX 12.0 (যা 12.1 এর জন্য রেডি থাকবে), OpenGL 4.6, OpenCL 1.2, Vulkan 1.1.0.2। আর এসব সাপোর্টের জন্য এতে আছে CUDA 7.0 ও Shader Model 6.0।

যে ধরণের গ্রাফিক্স সেটিংসে গেম খেলা যাবে

GTX 1180 দিয়ে ২০১৮ সাল পর্যন্ত যত গেম বের হয়েছে সকল গেম ফুল আলট্রা সেটিংসে 4K (3840X2160) রেজোল্যুশনে আনায়াসে ৬০ ফ্রেমস পার সেকেন্ডে খেলা যাবে কোন প্রকার সমস্যা ছাড়াই।

যদিও GTX 1180 এর অফিসিয়াল রিলিজ ডেট ও দাম প্রকাশ করা হয় নি এখনো কিন্তু ধারণা করা হচ্ছে এটির লঞ্চ দাম অনেকটা বেশিই হবে। আর মূল স্পেসিফিকেশন অফিসিয়াল রিলিজের পর পরিবর্তন হতে পারে।

তো আপনারা এনভিডিয়ার নেক্সট জেনারেশনের গ্রাফিক্স কার্ড নিয়ে কেমন এক্সাইটেড? চাইলে এক ফাঁকে আপনারা পড়ে আসতে পারেন Titan V এর স্পেসিফিকেশন আর্টিকেল

মূল আর্টিকেল সোর্সঃ TechPowerUp