25 C
Dhaka
Sunday, February 25, 2024

শুরু হয়েছে OxygenOS 11 আপডেট, ইলিজেবল ডিভাইস ও নতুন ফিচারগুলো জেনে নিন

- Advertisement -

OnePlus গত বছরের অক্টোবর মাসে OxygenOS 11 এর ঘোষণা দেয়। এর অক্টবরের শেষের দিকে লঞ্চ হওয়া OnePlus 8T আউট অফ দ্য বক্স Android 11 বেইজড OxygenOS 11 নিয়েই বাজারে আসে। এর পর থেকে অপেক্ষার পালা শুরু হয় কবে OnePlus এর অন্য ফোন গুলো OxygenOS 11 পাবে। বেটা টেস্টিং শেষে অবশেষে শুরু হয়েছে স্টেবল আপডেট কিছু ফোনে এবং বাকি কোন কোন ফোনে OxygenOS 11 আপডেট পাবে ও কবে নাগাদ পেতে পারে এই আপডেট তা জানার জন্য চোখ রাখুন এই আর্টিকেলের একদম শেষে। কিন্তু তার আগে চলুন জেনে নেওয়া যাক,  নতুন কি থাকছে এই আপডেটে।

Always On Display:

অবশেষে OnePlus ইউজাররা পেতে যাচ্ছে কাঙ্খিত Always On Display ফিচারটি। OnePlus ইউজাররা অনেক আগে থেকেই এই ফিচারটি রিকোয়েস্ট করে আসছিল। এই AOD ফিচারটি আবার বেশ কাস্টোমাইজেবল। যেমন: Canvas AOD, Insights AOD, and Bitmoji AOD। Canvas AOD তে আপনার নিজের ছবিকে ক্যানভাসে অনেকটা সিম্পল স্কেচে পরিণত করে এম্বিয়েন্ট ওয়াল প্যাপার হিসেবে ব্যবহার করা যাবে। এটি তৈরী করা হয়েছে নিউইয়র্কের Parsons School of Design & Art এর সাথে পার্টনারশিপে। এটির জন্য ডেডিকেটেড ভাবে একটি অ্যাপ রয়েছে প্লে স্টোরে।  অন্যদিকে Insights AOD তে ফোনের মাঝ বরাবর একটি বাবের মাধ্যমে আপনি কতক্ষন ফোন ব্যবহার করেছেন তা ডেমোন্সট্রেইট করা হবে অর্থাৎ আপনি যদি বেশিক্ষন ফোন ব্যবহার করে থাকেন তাহলে বারটি লম্বা হবে  এবং কতবার আনলক করেছেন তাও থাকবে।

- Advertisement -

Single Hand Use:

ক্রমাগত স্ক্রিন সাইজ বড় হতে থাকার কারনে এক হাত কি যাদের হাত এর সাইজ ছোট তাদের জন্য দুই হাতে ফোন ইউস করা কিছুক্ষেত্রে কষ্ট হয়ে যায়। একদিকে ফোন নির্মাতা কোম্পানি গুলো অনেক সময় আন ব্যালেন্সড ফোন বাজারে নিয়ে আসে অন্য দিকে ইউজার ইন্টারফেস এমন ভাবে ডিজাইন করার থাকে যাতে কোনো ভাবেই একহাতে ফোন ইউস করা যাবে না এমন। ভাল লাগার ব্যাপার হচ্ছে এইসব বিষয় গুলো এখন গুরুত্ব পাচ্ছে। যেমন: OxygenOS 11 এর মাধ্যমে OnePlus তাদের সিস্টেম এপের ইউজার ইন্টারফেস এমনভাবে ডিজাইন করেছে যেন এক হাতেই বেশিভাগ জিনিস কন্ট্রোল করা যায়। OnePlus ইউজারদের হিটম্যাপ পরীক্ষা করে দেখছে কোন এরিয়াতে সবচেয়ে বেশি টাচ পরে একহাতে ইউস করার সময় এবং সেইভাবেই গুরুত্বপুর্ণ ইলিমেন্ট গুলোকে রিলোকেট ও তাদের টেক্সট সাইজ আগের চেয়ে কিছুটা বড় করা হয়েছে।

Scheduled Dark Mode:

যদিও ইতিমধ্যে OxygenOS ডার্ক মোড রয়েছে কিন্তু আমরা জানি Android 11 এ ডার্ক মোড এর স্কোপ আগের চেয়ে বাড়ানো হয়েছে। সেই সুযোগ ভাল ভাবেই ব্যবহার করছে OnePlus। নতুন এই আপডেট মাধ্যমে ইউজাররা শিডিউল করে দিতে পারবে অর্থাৎ ডার্ক মোড অটোমেটিক্যালি অন অফ হতে পারবে। কুইক সেটিংস টাইলস এ এড করা হয়েছে ডার্ক মোড টগল বাটন। এছাড়া কালার একসেন্ট ও চেইঞ্জ করা যাবে ডার্ক মোডের ।

- Advertisement -

Updated Zen Mode:

আপনি যদি ফোন ইউস করতে করতে বোর হয়ে যান তাহলে Zen Mode এর মাধ্যমে চাইলে ব্রেক নিতে পারবেন। এমনকি  একসাথে গ্রূপ ফর্ম করে বন্ধুরাও নিতে পারবে। এক্ষেত্রে সবাইকে OnePlus ব্যবহারকারী হতে হবে। OxygenOS 11 এ আরো ৩টি থিম এড করা হয়েছে cosmos, oceans, & nature সাথে থাকছে কাস্টোমাইজিবিলিটি(ডেডিকেটেড ব্যাক গ্রাউন্ড মিউজিক)। এছাড়া নতুন Zen Mode এ ১ মিনিট থেকে শুরু করে ২০,৩০,৪০,৬০,৯০ ইভেন ১২০ মিনিট পর্যন্ত লিমিট সেট করার অপশন থাকছে।

Swipe Down Gesture:

স্ক্রিনে যেকোনো জায়গায় উপর থেকে নিচে সুইপ করলে এতদিন ধরে OxygenOS এ শুধু নোটিফিকেশন শেড ও কুইক সেটিংস টাইলস গুলো এক্সেস করা যেত কিন্তু এখন আরেকটি অপশন এড করা হয়েছে সেটি হচ্ছে উপর থেকে নিচে সুইপ করলে Shelf এ এক্সেস করা যাবে। তবে যেকোনো একটির জন্য Swipe Down gesture ইউস করা যাবে অর্থাৎ হয় নোটিফিকেশন শেড অথবা সেল্ফ। যারা জানেন না তাদের জন্য, Shelf এমন একটি ডেডিকেটেড এরিয়া যার মধ্যে Tool Box, Step Counter, Wedgets ইত্যাদি রাখা যায়।

- Advertisement -

Smart Gallery:

গুগল ফটোস এর হাইলাইট ফিচার টিতে যেমন অটোমেটিক্যালি অ্যালবাম ক্রিয়েট করে দেয় তেমনি OxygenOS 11 এর নতুন গ্যালারিটিও ম্যাগাজিনে স্টাইলে ছবি গুলোকে অর্গানাইজ করে দিতে পারবে। এছাড়া হালের অন্যতম ট্রেন্ড স্টোরি ফিচারটিও ইনক্লুড করা হয়েছে। OxygenOS 11 এ আপডেটের এর পর ইফেক্ট দেখতে দুয়েক দিন অপেক্ষা করতে হতে পারে।

Dynamic Live Wallpaper:

নতুন আপডেটের ফলে OnePlus ইউজাররা পেতে যাচ্ছে ডাইনামিক লাইভ ওয়ালপ্যাপার। যেটি মূলত সময় এর সাথে নিজে নিজে কালার চেইঞ্জ করতে পারবে। যেমনটা আমরা শাওমির Super Wallpaper গুলোর ক্ষেত্রে দেখে থাকি। তবে এটি এখনো মূলত OnePlus 8 & 8T এ শুধু পাওয়া যাবে। পরে অন্য ফোন গুলোতেও আসতে পারে।

এছাড়া স্টক ফন্ট আপডেট করা হয়েছে। ওয়েদার এপ্লিকেশন এও এসেছে পৰিৱৰ্তন। যদিও এই আপডেটের কারনা অনেক ক্রিটিসিজম এর শিকার হতে হয়েছে বিশেষ করে ইউজার ইন্টারফেস এর রিডিজাইন নিয়ে। অনেকের মতে এটি Samsung এর OneUI থেকে ইন্সপায়ার্ড যেখানে OxygenOS এর বিশেষত্ত্ব হচ্ছে এটি স্টক এন্ড্রয়েড এর মতোই।

Eligible Device List with expected timeline :

  • OnePlus 8 Pro
  • OnePlus 8
  • OnePlus Nord N10 5G
  • OnePlus Nord N100
  • OnePlus Nord
  • OnePlus 7T Pro McLaren Edition
  • OnePlus 7T Pro
  • OnePlus 7T
  • OnePlus 7 Pro 5G
  • OnePlus 7 Pro
  • OnePlus 7
  • OnePlus 6T McLaren Edition
  • OnePlus 6T
  • OnePlus 6

ইতিমধ্যে OnePlus 8 Pro & OnePlus 8 Stable OxygenOS 11 আপডেট পেয়ে গিয়েছে মোস্ট অফ দ্য ডিভাইসে। এর পর OnePlus 7 সিরিজ ইতিমধ্যে আপডেট পেয়ে যাওয়ার কথা কিন্তু কোয়ালকমের সাথে একটা ইস্যু সল্ভ করতে সময় লাগার কারনে দিতে পারেনি যেখানে OnePlus এর টার্গেট ছিল ২০২০ এর শেষদিকে দিয়ে দেওয়ার। যদিও চাইনাতে বেটা টেস্টিং শুরু হয়ে গিয়েছে। OnePlus Nord এর বেটা টেস্টিং চাইনা, ইন্ডিয়া, ও ইউরোপে শুরু হয়েছে আশা করা যাচ্ছে খুব শীগ্রই স্টেবল আপডেট এসে যাবে। অন্যদিকে OnePlus Nord N10 5G ও OnePlus Nord N100 এবং OnePlus 6 সিরিজ  নিয়ে OnePlus এর তরফ থেকে অফিসিয়ালি কিছু জানা যায় নি। মজার ব্যাপার হচ্ছে OnePlus 6 দুইটি মেজর আপডেট পাওয়ার কথা থাকলেও এটি সহ টোটাল ৩টা মেজর আপডেট পেতে যাচ্ছে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here