32 C
Dhaka
Wednesday, September 28, 2022

রিভিল হল Playstation 5 । জেনে নিন সবকিছু।

- Advertisement -

গতকাল এক Reveal ইভেন্টের মাধ্যমে সনি রিভিল করেছে তাদের গেমিং কনসোল Playstation 5 . এর মাধ্যমে বাহ্যিকভাবে দেখতে কিরকম হবে কনসোলটি ও সাথের এক্সেসরিস সম্পর্কেও আমরা সরাসরি আইডিয়া পেয়ে যাচ্ছি।। চলুন আলোচনা করা যাক সনির এই নতুন গেমিং কনসোলটির হাইলাইটিং বিষয়গুলো নিয়ে ।

ডিজাইনঃ

গতানুগতিক একটি বাক্স টাইপ ডিজাইন থেকে বের হয়ে এসে সনি অনেক চমকে দেওয়া একটি ডিজাইন করেছে প্লেস্টেশন এর । আমরা প্লেস্টেশন ফোর এর ডিজাইনের সাথে যদি তুলনা করি তাহলে কিন্ত সেখানে একটি ফ্লাট ডিজাইন দেখতে পাওয়া গিয়েছিল অনেকটা ল্যাপটপের মত । কালো রঙ ।

- Advertisement -

 

কিন্ত Playstation 5 আমরা ফ্লাট বডি দেখছি না , বডিটি যথেষ্ট কার্ভ করা হয়েছে এবং ছবি থেকে দেখে মনে হচ্ছে width বা প্রস্থ কিন্ত আগের তুলনায় বেশি । কিন্ত curvy হওয়ার কারণে সবস্থানে প্রস্থ সমান নয়। বাইরের অংশে আমরা সাদা রঙ দেখতে পাচ্ছি এবং ভেতরের width অংশে কালো রঙ। সাদা অংশটি বাইরের দিকে বেশি বের হয়ে আছে । ডিজাইনের সাথে ওয়ালেট, ব্যাগের অনেকটা মিল পাওয়া যায়। বডির বিভিন্ন অংশে কার্ভ গুলোও বিভিন্ন রকম হওয়ায় অন্যরকম একটি মাত্রা পেয়েছে ডিজাইনটি। বিশেষ করে সাদার সাথে কালো রঙ থাকায় অনেক বেশি eye-catchy লাগছে কনসোলটি। গ্লোয়িং নিওন লাইটের সংযোজনও আরো সুন্দর করে তুলেছে ডিজাইনটিকে।

- Advertisement -

কন্ট্রোলারঃ

কন্ট্রোলারের ডিজাইনেও আমরা দেখতে পাচ্ছি সাদার মাঝে কালো। যা অনেক বেশি আকর্ষনীয় লাগছে। আগের প্লেস্টেশনে আমরা শুধুই কালো রঙের কন্ট্রোলারই দেখতে পেয়েছি। ডুয়াল সেন্স টেকনোলজির কন্ট্রোলারের মাঝে একটি গ্লোয়িং নিওন লাইটের বর্ডার ও দেখা যাচ্ছে। rumble technology থেকে বের হয়ে এসে এবার যুক্ত করা হয়েছে haptic feedback যাতে গেমারের এক্সপেরিয়েন্স হবে আরো সুন্দর। গেমের বিভিন্ন সময়ের বিভিন্ন মোমেন্ট কে আরো বেশি feel করতে পারার বিষয়টিতে জোর দিয়ে haptic ফিডব্যাক টেকনোলজি ব্যবহার করা হয়েছে। ট্রিগার বাটনগুলোও নতুনভাবে তৈরি করা হয়েছে। সাথে বিল্ট ইন মাইক্রোফোন, ইউএসবি জ্যাক থাকছে।

- Advertisement -

specs:

Component Spec
CPU 8x Zen 2 Cores at 3.5GHz (variable frequency)
GPU 10.28 TFLOPs, 36 CUs at 2.23GHz (variable frequency)
GPU Architecture Custom RDNA 2
Memory/Interface 16GB GDDR6/256-bit
Memory Bandwidth 448GB/s
Internal Storage Custom 825GB SSD
IO Throughput 5.5GB/s (Raw), Typical 8-9GB/s (Compressed)
Expandable Storage NVMe SSD Slot
External Storage USB HDD Support
Optical Drive 4K UHD Blu-ray Driver

 

স্পেসিফিকেশনের দিকে যদি আমরা লক্ষ করি তাহলে দেখতে পাচ্ছি আগের জেনারেশন থেকে ব্যপক পরিবর্তন আনা হয়েছে। স্টোরেজ হার্ডড্রাইভ থেকে সরাসরি কাস্টম NVMe স্টোরেজে আপগ্রেড করা হয়েছে। মেমোরি ব্যান্ডউইথ 176gb/s থেকে প্রায় ৩ গুন করে 448gb/s করা হয়েছে। এক্সপ্যান্ডেবল স্লট দেওয়া হয়েছে এসএসডির ও সাথে এক্সটার্নাল হার্ডডিস্ক লাগানোর সুবিধা। একদম নতুন RDNA 2 এর গ্রাফিক্স আর্কিটেকচার থাকছে গ্রাফিক্স ইউনিটে। র‍্যামেও কিন্ত ৮ জিবির স্থলে ১৬ জিবি থাকছে এবং তাও আবার GDDR6 । প্রসেসরটিও থাকছে এএমডির জেন ২ আর্কিটেকচারের।

হয়তো এবার পিসি মাস্টাররেস বনাম কনসোল পিস্যান্ট এর বিতর্কের কমন একটি টপিক “৩০ এফপিএস লক”  ও এই নিয়ে বিস্তর মিমস ট্রলস থেকে অব্যাহতি মিলবে কনসোল গেমারদের ও তাদের এক্সপেরিয়েন্স ও পাবে নতুন একটি মাত্রা।

নিচের ছবিতে আমরা একই সাথে দেখে নিতে পারি PS5  ও XBOX X এর  স্পেসিফিকেশনস এর সংক্ষিপ্ত তুলনাঃ

Credit:Tomsguide

ব্যাকওয়ার্ড কম্প্যাটিবিলিটি??

অনেক ভালো একটি সংবাদ কনসোল লাভারদের জন্য কারণ প্লেস্টেশন ৫ এ প্লেস্টেশন ৪ এর “বেশিরভাগ” গেমই সাপোর্ট করবে বলে জানা গিয়েছে। সুতরাং যারা টেনশনে ছিলেন যে বেশি গেম তো এখনো রিলিজই হয়নি এর জন্য খেলবো কি এই ধরনের চিন্তা করা লাগছে না । পুরাতন কনসোলের গেমগুলো চলবে প্লেস্টেশন ৫ এও।

দাম ও রিলিজ ডেট??????

দাম সম্পর্কে অফিশিয়াল কিছুই জানা যায়নি এখন পর্যন্ত এবং একই ভাবে রিলিজ ডেট ও অফিশিয়ালি এনাউন্স হয়নি তবে ‘holiday 2020’ বারবার উচ্চারিত হওয়ার কারণে আমরা হয়তো ধরে নিতে পারি বছরের শেষের দিকে বাজারে আসবে playstation 5 । বলা হয়েছে খুবই ‘attractive’ প্রাইসে বাজারে আসবে কনসোলটি।

তবে একটি লিকের ব্যাপারে কিন্ত শোনা যাচ্ছে। এমাজনে প্রাইস লিক হয়ে গিয়েছিল প্লেস্টেশন ফাইভের। যথারীতি তা দ্রুত সরিয়ে নেওয়া হয়েছে। লিকের স্ক্রিনশট থেকে দেখা যাচ্ছে ৬০০ পাউন্ড দাম প্লেস্টেশন ফাইভের।

এক্সেসরিজঃ

কন্ট্রোলার ও প্লেস্টেশন ছাড়াও আরো রিভিল করা হয়েছে বেশ কিছু এক্সেসরিজঃ

  • PULSE 3D™ wireless headset –3D অডিও সাপোর্ট ও নয়েস ক্যানসেলেশন মাইক্রোফোন থাকছে যার সাথে।
  • HD Camera – ব্রডকাস্টের জন্য ২টি 1080p লেন্স থাকছে।
  • Media Remote – মুভি ও স্ট্রিমিং সার্ভিস উপভোগ ও navigate করার জন্য একটি রিমোট।
  • DualSense™ Charging Station –ডুয়াল সেন্স কন্ট্রোলার চার্জের জন্য চার্জ স্টেশন।

the playstation 5 family:

Trailer Link:PS5 Hardware Reveal Trailer

reveal event Link:FULL PS5 Reveal Event Presentation

specifications: PS5 everything we know

 

 

 

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here