25 C
Dhaka
Wednesday, February 8, 2023

বাজেট ফোনে 5G? Qualcomm 690 অ্যানাউন্সড

- Advertisement -

মিড বাজেট স্মার্টফোনের প্রসসের সিরিজ Qualcomm 600 সিরিজে সদ্য যুক্ত হলে Qualcomm 690। এতে থাকছে 5G সাপোর্ট যা 600 সিরিজের প্রসেসর গুলোতে প্রথম। পূর্বে আমার দেখেছি কোয়ালকমের টপ টায়ার (Snapdragon 865) এবং সেমি- প্রিমিয়াম (Snapdragon 765/768G) প্রসেসর গুলোতে শুধু মাত্র 5G সাপোর্ট। যার কারণে বাজেট স্মার্ট ফোনে 5G অধরা ছিল এতদিন। কিন্তু Qualcomm Snapdragon 690 এর মাধ্যমে মিড বাজেট ফোনের গুলোতে 5G আসার নতুন দিগন্ত উন্মোচন হল বলা যায়।

5G সাপোর্ট ছাড়াও এতে আনা হয়েছে দারুণ কিছু ইম্প্রুভমেন্ট। তার কিছু বিস্তারিত এবং কিছু সংক্ষেপে আলোচনা করা হল।

source: anandtech
৬০০ সিরিজের প্রসেসর গুলোর কম্পারিজন
- Advertisement -

CPU
Qualcomm 690 হল এই সিরিজের প্রথম 8nm এর প্রসেসর। কোর কাউন্ট এবং ক্লক স্পিড তার পূবসুরিদের মতই। ২টি বড়(2 GHz) + ৬টি ছোট(1.7 GHz)(Kryo 560) মিলিয়ে মোট ৮ কোরের ৬৪বিট প্রসেসর এটি। কিন্তু এতে দেওয়া হয়ে Cortex-A77 যার কারণে কোয়ালকম দাবি করছে এটা ২০% পার্ফমমেন্স বুস্ট পাওয়া যাবে Snapdragon 675 থেকে। এছাড়াও প্রথমবারের মত ৫ম জেনেরাশনের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ইঞ্জিন যার নাম হল ARCSOFT যাতে থাকছে Hexagon Tensor Accelerator। যার ফলে ৭০% বেশি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স পারফমমেন্স পাওয়া যাবে।

GPU
জিপিউ সেগমেন্টেও আনা হয়েছে পরিবর্তন। নতুন Adreno 619L এর সংযোজনের মাধ্যমে কোয়ালকম দাবি করছে এতে Snapdragon 675 থেকে ৬০% বেশি জিপিউ পারফরমেন্স।

RAM
র‍্যামের দিকে এটিতে আগের মতই  LPDDR4X SoC রাখা হয়েছে যা এই রেঞ্জের স্মার্টফোন গুলোর জন্য প্লেন্টি বলা চলে।

- Advertisement -

5G+WIFI
এই প্রসেসর এর কি-ফিচার হলে 5G মডেম সাপোর্ট। এতে দেওয়া X51 modem দ্বারা সাব-6GHz গ্লোবাল ব্যান্ড সাপোর্ট করবে। ১০০ মেগাহার্টজ ব্যান্ড ওইথে প্রায় ২.৫গিগাবাইট স্পিডে ডাউনলোড এবং  ১.২গিগাবাইট স্পিডে আপলোড করা যাবে। তাছাড়াও Qualcomm’s FastConnect 6200 এর জন্য এতে থাকছে Wi-Fi 6।

Display+Camera
এছাড়াও প্রথমবারের মত ৬০০ সিরিজের প্রসসের দেওয়া হল ১২০ হার্টেজ রিফ্রেশ রেইট ফুল এইচডি প্লাস ডিসপ্লেতে এবং ৪কে ভিডিও রেকর্ডিং এর সুবিধা। Qualcomm Spectra 355L ISP দেওয়ার কারনে আপটু ১৯২ মেগা পিক্সলের স্টিল পিকচার সাথে ক্রিস্প এবং নয়েসলেস পিকচার উঠানো যাবে।

বাজারে এখনই Qualcomm Snapdragon 690 এর কোনো ফোন আসছে নাহ। হয়ত এই বছরের সেকেন্ড কোয়ার্টার এর শেষে অথবা থার্ড কোয়ার্টারের প্রথমে Qualcomm Snapdragon 690 ওয়ালা ফোন আমরা দেখতে পাব।

- Advertisement -

বিস্তারিত জানতেঃ XDA

সোর্সঃ Qualcomm,Anandtech & Xda।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here