23 C
Dhaka
Monday, January 30, 2023

আপনার নেটের জন্য সেরা DNS বেছে নিন সহজেই! (নিজে নিজেই!)

- Advertisement -

ইন্টারনেট ব্যবহার করেন অথচ DNS সার্ভারের নাম শুনেননি এমন লোক হয়তো পাওয়াই যাবে না। এটাকে আবার ব্রডব্যান্ডের FTP সার্ভার ভাবলেও ভুল করবেন। আজ DNS সার্ভারের উপর কিছু অল্প আলোচনা করে এমন একটি টিপস আপনাদের সাথে শেয়ার করবো যাতে আপনারা নিজেরাই আপনাদের ইন্টারনেটের জন্য সেরা কার্যকরী DNS সার্ভার বের করে নিতে পারেন! তো চলুন একদম শুরু থেকেই শুরু করা যাক!

DNS কি?

Domain Name System এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে DNS । এটাকে আপনি ইন্টারনেটের ফোনবুক হিসেবে চিন্তা করতে পারেন। আমরা ইউজাররা ইন্টারনেটকে ব্যবহার করি Domain নামের মাধ্যমে, যেমন google.com, fast.com ইত্যাদি। কিন্তু ওয়েব ব্রাউজাররা একে IP এড্রেসের মাধ্যমে একে Interact করে থাকে। আর DNS এই ডোমেইন নামগুলোকে IP এড্রেসে রূপান্তরের কাজটি করে থাকে।
আপনার বাসায় Ethernet ক্যাবল কিংবা WiFi দিয়ে কানেক্টেড প্রতিটি ডিভাইসেরই নিজস্ব আলাদা একটি IP Adress রয়েছে যেটার মাধ্যমে অনান্য মেশিনগুলো আপনার ডিভাইসের সাথে কানেক্ট হতে পারেন। আর DNS সার্ভারের সুবাদেই আমাদেরকে ম্যানুয়াল ভাবে আমাদের ডিভাইসগুলো আইপি এড্রেস মনে রাখতে হচ্ছে না। আইপি এড্রেস যেমন 192.168.1.1 (in IPv4) মনে রাখা সহজ হলেও বর্তমানের IP এড্রেসগুলো বেশ জটিল 2400:cb00:2048:1::c629:d7a2 (in IPv6)।

- Advertisement -

আর আমাদের আজকের টপিকে আমরা নিজেরাই আমাদের DNS কে সিলেক্ট করতে পারবো। কারণ অনেক ধরণের DNS রয়েছে আপনার জন্য (যেমন গুগল DNS, Cloudflare DNS, Open DNS ইত্যাদি) । আর এই কাজটি করতে আমাদের চাই মাত্র ১৪৮ কিলোবাইটের একটি ছোট্ট পোর্টেবল সফটওয়্যার যার নাম DNS Benchmark। টুলটি ডাউনলোড করে নিন এখানে ক্লিক করে।

এর টুলটি চালু করুন। Nameservers (২য় ট্যাবে) য়ে চলে আসুন।

- Advertisement -

এবার আপনাকে সরাসরি Run Benchmark বাটনে ক্লিক করতে হবে। তবে আপনি এডভান্স ইউজার হলে বাম পাশের Add/Remove বাটনে ক্লিক করে নিজে থেকেই ডাটাবেসে আলাদা DNS সার্ভার যোগ করে নিতে পারেন। তবে সাধারণ ইউজারদের জন্য এর থেকে বেশি সার্ভারের প্রয়োজন হবে না।

- Advertisement -

৩/৪ মিনিট অপেক্ষা করুন টেস্ট কমপ্লিট হতে হতে!

টেস্ট শেষ হলে দেখবেন যে আপনার নেট কানেক্টশনের জন্য সেরা DNS সার্ভারটি লিস্টের সবার উপরে থাকবে। এখানে আমার জন্য ক্লাউডফ্লেয়ারের 1.1.1.1 সার্ভারটি সবথেকে বেশি উপযোগী দেখাচ্ছে।

তারপরেও অফিসিয়াল ভাবে রেজাল্ট জানতে হলে চলে সবার শেষের ট্যাবে (Conclusions) আর স্ক্রল করে একটু নিচের দিকে আসলে দেখবেন আপনার কানেক্টশনের জন্য সেরা ২টি DNS সার্ভার দেওয়া রয়েছে!

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here