28 C
Dhaka
Saturday, July 24, 2021

Dimensity 700 চিপসেটযুক্ত realme 8 5G এল বাংলাদেশে

- Advertisement -asus motherboards

বছরে দুইটি মিডরেঞ্জের সিরিজ এনাউন্স করে থাকে realme। যথারীতি এইবছরের প্রথম কোয়ার্টারেই এনাউন্স করে realme 8 সিরিজ। কিন্তু ঐ সিরিজে realme 8, realme 8 Pro নামে দুইটা ফোন থাকলেও কোনোটি লেটেস্ট 5G টেকনোলজি সাপোর্টেড ছিল না। তাই এটা অনুমিত ছিল যে, কিছুদিনের মধ্যই হয়ত realme 5G সাপোর্টেড কোনো ফোন realme 8 সিরিজে সংযুক্ত করবে। আশানুরূপ ভাবেই এই বছরের এপ্রিলের ২২ তারিখ realme এনাউন্স করে realme 8 5G নামে একটি স্মার্টফোন। বেশ কিছুদিন পরই realme Bangladesh এর মাধ্যমে বাংলাদেশও অফিশিয়ালি চলে আসে এই ফোনটি। এইফোনটি লঞ্চ করার আগে বাংলাদেশের সবচেয়ে সস্তা 5G স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে বলে মার্কেটিং ক্যাম্পেইন চালিয়েছে realme। তো, আজকের কভার আর্টিকেলটি সাজানো হয়েছে এইফোনের স্পেসিফিকেশনসহ ফোনের অফিশিয়াল মূল্য এবং এভাইভিলিটির বিস্তারিত নিয়ে।

স্পেসিফিকেশন-

শুরুতেই ফোনটির পাওয়ার হাউস অর্থাৎ চিপসেট দিয়েই শুরু করা যাক। এই ফোনটিতে দেওয়া হয়েছে MediaTek Dimensity 700 চিপসেট যেটি কিনা একটি মিড রেঞ্জের 7nm প্রসেসের 5G ক্যাপাবল একটি চিপসেট। যেখানে ২টি ARM Cortex-A76 যারা সর্বোচ্চ 2.2 GHz এবং ৬টি Cortex-A55 কোর রয়েছে যারা সর্বোচ্চ 2 GHz ক্লকস্পিডে চলতে পারবে। অন্যদিকে গ্রাফিক্স প্রসেসিং এর জন্য রয়েছে ২ কোরের ARM Mali-G57 MC2 GPU। র‍্যাম ও স্টোরেজের ক্ষেত্রে দেখা যাচ্ছে বাংলাদেশে শুধুমাত্র 8+128 GB ভ্যারিয়েন্টটি এভাইলেবল হয়েছে। স্টোরেজ টাইপ হচ্ছে UFS 2.1। এছাড়া 3-Card Slot থাকায় দুইটি সিমের পাশাপাশি ১টেরাবাইট পর্যন্ত এক্সটার্নাল স্টোরেজ বাড়িয়ে নেওয়া যাবে।

- Advertisement -

realme 8 সিরিজের অন্য দুইটি ফোনের চেয়ে এইফোন কয়েকটি দিকে বেশ পিছিয়ে থাকবে। 6.5 ইঞ্চি FHD+ রেজ্যুলেশনের ডিসপ্লতে AMOLED প্যানেল বাদ দিয়ে দেওয়া হয়েছে LCD প্যানেল যদিও এতে 90Hz হাই রিফ্রেশ রেইট দেওয়া হয়েছে। ডিসপ্লেটির লেফট কর্নারে রয়েছে একটি পাঞ্চহোল যাতে আছে 16MP এর একটি ফ্রন্ট ফেসিং ক্যামেরা। যেহেতু AMOLED প্যানেল নয় তাই ফিঙ্গারপ্রিন্ট ডিসপ্লে দেওয়া হয়েছে সাইড মাউন্টেড হিসেবে। পিছনে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটাপ কিন্তু নেই কোনো আল্ট্রা ওয়াইড ক্যামেরা। ৩টি ক্যামেরা মধ্যে একটি হচ্ছে অবশ্যই 48MP এর প্রাইমারি ক্যামেরা এবং ১ জোড়া 2MP সেন্সর যার একটি মনোক্রোম আরেকটি ম্যাক্রো সেন্সর। পিছনের বডি এবং সাইড উভয়েই প্লাস্টিকের তৈরি।

বাদবাকি স্পেসিফিকেশনগুলোর মধ্যে রয়েছে 5000mAh এর ব্যাটারি। কিন্তু ফাস্ট চার্জিং 30W না দিয়ে দেওয়া হয়েছে 18W। অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে realme UI 2.0 যা কিনা Android 11 ভিত্তিক। প্রয়োজনীয় সব সেন্সর এর পাশাপাশি হেডফোন জ্যাক আছে এতে। এছাড়া এইফোনটিতে 5G এর প্রায় ৭টি ব্যান্ড সাপোর্টেড। জোরেশোরে এই ফোনটির 5G ক্যাপাবিলিটি নিয়ে মার্কেটিং করা হলেও আমাদের দেশেও 5G তো এখনো চালুই হয়নি আবার খুব সহসাই চালু হবে এমনও না।

দাম ও এভাইভিলিটি-

- Advertisement -

Supersonic Blue ও Supersonic Black দুইটি কালারই বাংলাদেশে এভাইলেবল। 8+128 GB ভ্যারিয়েন্টটির মূল্য ধরা হয়েছে ২৪৯৯৯ টাকা। আপাতত ফোনটি শুধুমাত্র Evaly‘তে পাওয়া যাচ্ছে। Evaly‘তে ইতিমধ্যে ফোনটি এভাইলেবল হয়ে গিয়েছে যেখানে ৫০০০ টাকা ডিসকাউন্ট পাওয়া যাবে অর্থাৎ ১৯৯৯৯ টাকা।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here