21 C
Dhaka
Monday, December 6, 2021

দেশের বাজারে এনাউন্স হল Redmi 10

- Advertisement -asus motherboards

দীর্ঘ বিরতির পর আবারও দেশের বাজারে সরব হল শাওমি বাংলাদেশ। পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আজকে বাংলাদেশের বাজারের জন্য এনাউন্স করা হয় Redmi 10 ফোনটি। Redmi 9 এনাউন্সের প্রায় একবছর পর এই ফোনের সাকেসেসর হিসেবে মাত্র মাস দুয়েক আগে গ্লোবালি এনাউন্স হয় Redmi 10। তার কিছুদিন পরই ইন্ডিয়ান মার্কেটের জন্য এই ফোনটি অলমোস্ট একই স্পেফিসিকেশন কিন্তু ভিন্ন নামে অর্থাৎ Redmi 10 Prme নিয়ে লঞ্চ হয়। বাংলাদেশের মার্কেটে আমরা বিভিন্ন সময় ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট এনাউন্স হতে দেখা গেলেও এইবার Redmi 10 এর ক্ষেত্রে গ্লোবাল ভার্সনটিই এনাউন্স হয়েছে। এই ফোনের বিস্তারিত স্পেফিসিকেশন এবং অফিশিয়াল মূল্য নিয়েই আজকের কভার আর্টিকেল-

Redmi 10: Official Price in BD

সরাসরি Redmi সিরিজের ফোনগুলো বাজেট ক্রেতাদেরকে টার্গেট করে বানানো হয় সাধারণত। কেননা মিড বাজেটের জন্য Redmi Note সিরিজ আবার বেশি জনপ্রিয়। Redmi 9 বা এই লাইনআপের তার আগের ফোনগুলোতে আমরা সাধারণত বাজেট ফোনের স্পেফিফিকেশনই দেখতাম। কিন্তু Redmi 10 এ শাওমি ডিজাইন  ও স্পেফিফিকেশন এর প্রেক্ষিতে অনেক আপগ্রেড নিয়ে এসেছে। যার কারণে এই ফোনের দামও আবার বাংলাদেশের বাজেট রেঞ্জকে অতিক্রম করে ফেলেছে। যার কারণে দেখা যাচ্ছে 4GB+64GB ভ্যারিয়েন্টের জন্য  অফিশিয়াল মূল্য্য ধরা হয়েছে 18,999 টাকা এবং অন্যদিকে  6GB+128GB ভ্যারিয়েন্টের 20,999 টাকা। Pebble White,Carbon Gray & Sea Blue এই তিনটি কালারে এভাইলেবল হয়েছে ফোনটি। 

Redmi 10: Specifications

- Advertisement -

প্রথমেই যদি ডিজাইন ও বিল্ড নিয়ে আলোচনা করি তাহলে দেখা যাচ্ছে, Redmi 10 এ এই বছরের শাওমির অন্যান্য ফোনের ডিজাইন ইনফ্লুয়েন্স রয়েছে। আগের নচ বাদ দিয়ে সেন্টার পাঞ্চহোল কাউটআউট সিস্টেম দেওয়া হয়েছে ফন্ট্র ক্যামেরার জন্য। ডিসপ্লে প্রোটেকশনের জন্য দেওয়া হয়েছে ফন্ট্রে কর্নিং গরিলা গ্লাস 3, তাছাড়া ফোনটির বাদ বাকি সব দিকে অর্থাৎ সাইড এবং ব্যাকপ্যানেল প্লাস্টিকের। Note 10 সিরিজের মত এইখানেও সিকিউরিটির জন্য দেওয়া হয়েছে সাইড ফিংগার প্রিন্ট সেন্সর যা কিনা ২০২১ সালের শেষে এসে অনেকটা ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড হয়ে গিয়েছে। গ্লোবাল ভ্যারিয়েন্ট হওয়াতে ব্যাটারি হিসেবে থাকছে 5000mAh ক্যাপাসিটি। যেটি চার্জ করা যাবে সর্বোচ্চ 18W ফাস্ট চার্জার দিয়ে কিন্তু বক্সে 22.5W এর চার্জার দেওয়া হয়েছে।  তাছাড়া ডুয়েল স্টেরিও স্পিকার, আইআর ব্লাস্টার এবং ডেডিকেটেড ডুয়েল সিম স্লট ও মাইক্রোএসডি স্লট রয়েছে। আউট অফ দ্য বক্স এতে, এন্ড্রয়েড ১১ বেইসড MIUI 12.5 থাকবে।

এই ফোনটিতে পাওয়া হাউস হিসেবে থাকছে MediaTek এর Helio G88 চিপসেট। এই চিপসেটের নাম নতুন শোনালেও বাস্তবে একটি একটি রিফ্রেশড প্রসেসর। বহুল জনপ্রিয় Helio G85 এর রিফ্রেশড ভার্সন এটি। Helio G88 নিয়ে ইতিমধ্যে আমাদের একটি আর্টিকেলে খুঁটিনাটি সব তুলে ধরা হয়েছে। জানতে চাইলে ভিসিট করতে পারেন – এইখানে। তারপর ডিসপ্লে সেকশানে দেখা যাচ্ছে, 90 Hz এর FHD+ রেজুলেশনের একটি এলসিডি প্যানেল দেওয়া হয়েছে যাতে আবার এডাপ্টিভ রিফ্রেশ রেইট সাপোর্ট করে অর্থাৎ প্রয়োজনানুসারে এটি 45Hz,60Hz এ উঠতে নামতে পারবে। সবশেষ সেগমেন্ট কিন্তু অন্যতম গুরুত্বপূর্ণ সেগমেন্ট ক্যামেরা সেগমেন্টেও রয়েছে বড় চমক। কেননা এত থাকছে, 50MP প্রাইমারি ক্যামেরা সেন্সর। যার সাথে থাকবে 8MP এর একটি আল্ট্রাওয়াইড সেন্সর এবং 2MP এর দুটি সেন্সর যাদের একটি হচ্ছে ডেপথ অন্যদি ম্যাক্রো ফটোগ্রাফিতে ব্যবহার করা যাবে। অন্যদিকে ফন্ট্রে রয়েছে 8MP এর একটি সেলফি শুটার।

- Advertisement -

বিস্তারিতঃ Xiaomi Bangladesh

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

2 COMMENTS

  1. ইন্ডিয়ান দামের কথা বিবেচনা করলে বেজ ভ্যারিয়েন্ট এর দাম অনেক বেশি। ১৫-১৬ হাজার হলে ঠিক হতো। ১৯ হাজারে বেশি হয়ে যায়।

    • হ্যাঁ। তাছাড়া এইদিকে ইনফিনিক্স নোট 10 তো এই দামেই অফার করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here