22 C
Dhaka
Tuesday, January 31, 2023

সেপ্টেম্বর মাসঃRTX,Remake এবং Remaster এর মাস।

- Advertisement -

সেপ্টেম্বর মাসটিতে Enthusiast, গেমার সহ সমগ্র টেক দুনিয়ারই আলোচনার বিষয় ছিল NVIDIA এর নতুন RTX 3000 সিরিজের গ্রাফিক্স কার্ড লঞ্চ । এ নিয়েই পরিপুর্ণ ছিল ফেসবুক ইউটিউব রেডিট ও অন্যন্য ফোরাম।। RTX 3000 এর ছায়ায় একপ্রকার নিরবেই লঞ্চ হয়ে গেলো 4টি গেম। এর মধ্যে 3টি গেমই remaster,remake ।

Crysis Remastered:

- Advertisement -

এই বছরের বেশ আলোচিত একটি টাইটেল।। অনেক বছর আগেই ক্রাইসিস ফ্রাঞ্চাইজি একটি আলাদা জায়গা করে নিয়েছে গেমারদের মনে। সিরিজ জুড়ে অন্যরকম স্টোরি ,গেমপ্লে বিশেষ করে মেইন ক্যারেক্টারের স্পেশাল কিছু ability ছিল গেমারদের জন্য উপভোগ্য বিষয়। । শুরু থেকেই অত্যন্ত Hardware Demanding হওয়ার কারণে জনপ্রিয়তা তো ছিলই। Can it Run Crysis মিমস এর সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। রিমাস্টার বলতে যা বুঝায় এটিও মোটামুটি ব্যতিক্রম কিছু না। গ্রাফিক্সেই মুল পার্থক্যটা থাকে সাধারণত ও বাকি বিষয়গুলো একই থাকে। এবারের গেমে ডেভেলপাররা একটি স্পেশাল সেটিংস যোগ করেছেন যেটির নাম তারা দিয়েছেন “can it run Crysis” যেটি আপনার হার্ডওয়্যারের চুড়ান্ত পরীক্ষা নিবে।

আরো ছোট খাট পার্থক্যের দিকে যদি আসি, এবার Electronic Arts থাকছে না পাবলিশার হিসেবে।। Crytek গেমটি ডেভেলপমেন্ট এর পাশাপাশি পাবলিকেশনের দায়িত্বও নিয়েছে।

অনেকের জন্য হতাশাজনক হলেও সত্য কথা হচ্ছে গেমটি একটি Epic Store Exclusive। প্রাইস ১২ ডলার

Mafia: Definitive Edition

- Advertisement -

মাফিয়া সিরিজটি খেলেছেন এবং পছন্দ করেন এমন গেমারের সংখ্যা অনেক।জনপ্রিয় ফ্রাঞ্চাইজি মাফিয়া এর  ২০০২ সালে রিলিজ পাওয়া প্রথম গেমটির রিমেক এটি। অর্থাৎ গেমটির মুল স্টোরি অটুট থাকছে সাথে আরো কিছু অতিরিক্ত যোগ করা হয়েছে। remake বলতে যা বুঝায় অর্থাৎ এটি Remastered নয়, সম্পুর্ণ নতুন করে ডেভেলপ করা হয়েছে। গেমটির গেমপ্লে মেকানিক্স মুলত Mafia 3 থেকে নেওয়া হয়েছে। যোগ করা হয়েছে মটরসাইকেল।একটি free roam মোড ও থাকবে। অবশ্যই কোনো সন্দেহ নেই যে উন্নত করা হয়েছে গ্রাফিক্স কোয়ালিটি। গেমাররা তাদের ছোটবেলার স্মৃতি রোমন্থন করবেন নতুনভাবে। যোগ করা হয়েছে ‘Classic’ ডিফিকাল্টি।

গেমটির দাম ৩০ ডলার। কিনুন স্টিম থেকে

Serious Sam 4

- Advertisement -

সিরিয়াস স্যাম এর ব্যাপারে অনেকেই জানেন, অনেকেই আছেন জানেন না। এই সিরিজের ইতিমধ্যেই ৩টি গেম রয়েছে।। সর্বশেষ গেমটি ২০১১ সালে রিলিজ হয়েছিল।। সেই হিসেবে বলা যায় সিরিজটির জন্য Serious Sam 4 এক প্রকার Comeback. সিরিয়াস স্যাম বলতে গেমারদের চোখে এক মুহুর্তেই যা ভেসে উঠে, অদ্ভুত সব প্রানী ধেয়ে আসছে, হিরো স্যাম বিভিন্ন বিধ্বংসী সব অস্ত্র,মেশিনগান,গ্রেনেড দিয়ে তাদের মোকাবেলা করছে।এখানেও তার ব্যতিক্রম হবে না। গেমটি একটি ফার্স্ট পার্সন শুটার। রয়েছে স্টোরি। মজার মজার সব বস,enemy পাবেন।  লিমিটেড হেলথ, বুস্ট করার ক্ষেত্রে শুধুই হেলথ প্যাক ভরসা তাই অন্যরকম চ্যালেঞ্জিং একটি এক্সপেরিয়েন্স পাওয়া যাবে। গ্রাফিক্স হতাশ করবে না । Enemy গুলো বেশি আক্রমনাত্মক হওয়ায় খুবই responsive এবং fast paced খেলা লাগবে গেমটি survive করার জন্য।।

Developer:Croteam Publisher:Devolver Digital । গেমটির standard edition এর মুল্য ১৩ ডলার।। কিনুন স্টিম থেকে

Kingdom Of Amalur:Re-Reckoning

RPG ,Adventure লাভারদের জন্য এই গেমটি।। Kingdom of Amalur:Reckoning রিলিজ পেয়েছিল ২০১২ সালে।। গেমটির সাথে মিল পাবেন Witcher,Risen 3,Skyrim ইত্যাদি গেমের।। বিশাল বড় ম্যাপ, বিশাল বড় স্টোরি, প্রচুর quests,side quests। ক্যারেক্টারগুলোর সাথে কথা বলার উপর গেমপ্লে বেশ প্রভাবিত হবে। প্রচুর পরিমাণে ক্যারেক্টার কাস্টোমাইজেশনের সুযোগ রয়েছে। একদম প্রথমে ফেস,gender থেকে শুরু করে সবকিছু বানিয়ে নেওয়া যাবে।। তারপর weapons,armors,shields ইত্যাদি কালেক্ট করে করে কিংবা কিনে আপগ্রেড করা যাবে।। বিক্রয় ও করা যাবে বিভিন্ন components. রয়েছে স্পেশাল বিভিন্ন পাওয়ার।। xp এর মাধ্যমে লেভেল আপ করা যাবে তার মাধ্যমে প্লেয়ারের বিভিন্ন এবিলিটি আপগ্রেড হবে।। রয়েছে বিভিন্ন ধরনের এনিমি।

গেমটি একটি রিমাস্টার। সুতরাং গেমপ্লে এবং স্টোরি হুবহই আগের মতই থাকছে।। উন্নতি শুধুই গ্রাফিক্সে।

গেমটি পাবলিশ করেছে Darksiders এর পাবলিশার THQ Nordic । মুল্য ২০ ডলার। কিনুন স্টিম থেকে

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here