25 C
Dhaka
Wednesday, February 8, 2023

অক্টোবর ২ তারিখে আসছে উইন্ডোজ ১০ অক্টোবর আপডেট (Redstone 5)

- Advertisement -

টেক জায়ান্ট মাইক্রোসফট এর অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর লেটেস্ট আপডেট “Redstone 5” অক্টোবরে আসছে এমন খবর বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিলো। কিন্তু অক্টোবরের কবে আসবে সেটাও সম্প্রতি লিক হয়েছে। উইন্ডোজ ১০ এর পরবর্তী মেজর আপগ্রেড অক্টোবর ২ তারিখে আসছে। এ আপডেটের কোডনেম রাখা হয়েছে Redstone 5 । উল্লেখ্য যে একই দিনে মাইক্রোসফট তাদের নতুন Surface পণ্যের ব্যাপারে একটি ইভেন্ট রেখেছে। এই আপডেটের ফাইনাল ভার্সন হবে Build 17763 ।

কি কি থাকবে এবারের আপডেটে?

উইন্ডোজ ১০ এর সর্বশেষ মেজর আপডেট এসেছিলো এপ্রিল মাসে। আর এবারের নতুন আপডেটে থাকছে বেশ কয়েকটি নতুন ফিচার এবং পুরোনো অনেকগুলো ফিচারের নতুন আপডেট। যারা যারা জানেন না কি কি থাকছে এবারের RedStone 5 আপডেটে তারা দেখে নিন:

পিসি থেকেই Your Phone অ্যাপ দিয়ে টেক্স করতে পারবেন

- Advertisement -

উইন্ডোজ ১০ এর এপ্রিল আপডেটে মাইক্রোসফট Your Phone নামের নতুন একটি অ্যাপ নিয়ে আসে। মূলত এই অ্যাপটি দিয়ে আপনি পিসিতে বসেই আপনার স্মার্টফোনকে নিয়ন্ত্রণ করতে পারবেন এবং স্মার্টফোনের বিভিন্ন টাস্ক পিসিতে বসেই উইন্ডোজ ১০ এর মাধ্যমে সেরে নিতে পারবেন। এই অ্যাপটি Windows 10’s Smartphone Integration Features এর মধ্যে একটি। বর্তমানে অ্যাপলের কিছু বাধ্যবাধকতা থাকায় অ্যাপল স্মার্টফোনগুলোতে একটু কম ফিচার থাকলেও অ্যান্ড্রয়েড ৭.০ সংস্করনের স্মার্টফোন থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই Your Phone অ্যাপের সম্পূর্ণ ফিচারগুলো উপভোগ করতে পারবেন। আর অক্টোবর আপডেটে নতুন ফিচার হিসেবে এই অ্যাপ থেকে আপনি পিসি থেকেই যেকোনো নাম্বারে টেক্স পাঠাতে পারবেন আপনার স্মার্টফোনকে না ধরেই।

ক্লিপবোর্ড হিস্টোরি এবং সিংঙ্কিং

- Advertisement -

অক্টোবর ২০১৮ আপডেটে উইন্ডোজ ১০ এর ক্লিপবোর্ডে বেশ পাওয়ারফুল কিছু ফিচার আসবে। যেমন আপনি একদম নতুন Clipboard History ফিচারটি পাবেন। পিসির সাথে সিংঙ্ককৃত সকল ডিভাইসের ক্লিপবোর্ডগুলো এবং পিসিতেই আপনি দেখতে পারবেন। অটোমেটিক সিংঙ্কিং ছাড়াও ম্যানুয়ালভাবে সিংঙ্ক করারও অপশন থাকবে।

ফাইল এক্সপ্লোরারের জন্য ডার্ক থিম

সম্পূর্ণ ফাইল এক্সপ্লোরারের জন্য ডার্ক থিম থাকছে এবারের আপডেটে। যেটাকে আপনি Settings > Personalization > Colors অপশনে গিয়ে একটিভ করতে পারবেন। আগে থার্ড পার্টি থিম সফটওয়্যারের মাধ্যমে সম্পূর্ণ সিস্টেমকে ডার্ক থিমে রূপান্তর করা যেতো কিন্তু এবারের আপডেট থেকে আপনি অফিসিয়াল ভাবে ডার্ক থিম ব্যবহার করতে পারবেন।

উইন্ডোজ ১০ এর জন্য SwiftKey

- Advertisement -

২০১৬ সালে SwiftKey কিবোর্ডকে কিনে নিয়েছিলো মাইক্রোসফট। বর্তমানে অ্যান্ড্রয়েড, আইফোন, আইপ্যাডে কিবোর্ডটি ব্যবহার করতে পারলেও এবারের আপডেটে উইন্ডোজ ১০ এর জন্য আসছে এই Swiftkey। এটির মাধ্যমে উইন্ডোজ ১০ এর জন্য নিজস্ব বিল্ট ইন টাচ কিবোর্ড আনতে যাচ্ছে মাইক্রোসফট।

প্রতিটি অ্যাপের জন্য ট্যাব সিস্টেম

অক্টোবর আপডেটের অন্যতম মূল ফিচার হিসেবে থাকছে এই New Sets ফিচারটি। আপনার ডেক্সটপের প্রায় অধিকাংশ উইন্ডোজের জন্যেই এবার ট্যাব সিস্টেম আনবে মাইক্রোসফট। উল্লেখ্য যে এর আগে এই ফিচারটি পরীক্ষামূলকভাবে আনলেও June 27, 2018 এর রিলিজকৃত Build 17704 আপডেট থেকে ফিচারটি মুছে দেওয়া হয়েছিলো।

র্স্টাট মেন্যুতে সার্চ প্রিভিউ

র্স্টাট মেন্যুর সার্চ ফিচার বা Cortana Search Feature য়ে এবারের আপডেটে আপনি কোনো কিছু সার্চ দিলে সেটার ওয়েব প্রিভিউ আপনি র্স্টাট মেন্যুতেই দেখে নিতে পারবেন।

নতুন স্ক্রিণশট টুলস

এবারের আপডেটে উইন্ডোজের বিল্ট ইন স্ক্রিণশট সিস্টেমে বেশ কয়েকটি নতুন ফিচার আসছে। কিবোর্ডের PrtSc বাটনটি চাপলে এবার ডেক্সটপ থেকেই আপনি আপনার স্ক্রিণের স্ক্রিণশট নিতে পারবেন, কতটুক স্ক্রিণ লাগবে সেটা ডেক্সটপেই On-the-go হিসেবে এডিট করতে পারবেন, নতুন ফিচার হিসেবে থাকছে স্ক্রিণশটে এরো কিংবা হাইলাইটস যুক্ত করার Add Annotations ফিচার।

সহজতর HDR সেটআপ

এবারের আপডেটে আপনি Settings > System > Display উইন্ডোতে আপনি “Windows HD Color” নামের নতুন অপশন পাবেন। এখানে আপনি HDR , WCG (high dynamic range, wide color gamut) প্রযুক্তির সাথে আপনার মনিটরটি কম্পাবল কিনা সেটা আপনাকে বলে দিবে। এছাড়াও এখানে এসে আপনি বিভিন্ন HDR ফিচারকে কাস্টমাইজেশন করতে পারবেন। যাদের 4K মনিটর রয়েছে তাদের জন্য এই অপশনগুলো বেশ কাজে আসবে।

মোবাইল ব্রডব্যান্ড এর আপডেট

যারা মোবাইল দিয়ে পিসিতে নেট চালাই তাদের জন্য নতুন ইমপ্রুভমেন্ট আসবে এবারের আপডেটে। কোনো প্রকার এক্সট্রা ড্রাইভার ছাড়াই মাইক্রোসফটের Net Adapter ড্রাইভেরর সাহায্যেই মোবাইল ব্রডব্যান্ডের বিভিন্ন ফিচার আপনি এবারের আপডেটে উপবোগ করতে পারবেন।

উইন্ডোজ ডিফেন্ডার এখন উইন্ডোজ সিকুরিটি

এবারের আপডেটে Windows Defender Security Center অ্যাপটিকে Windows Security নামে পরিবর্তন করা হবে। অর্থাৎ এবারের আপডেট থেকে অফিসিয়াল ভাবে উইন্ডোজ ১০ এর এন্টিভাইরাইস হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে উইন্ডোজ ডিফেন্ডার। মানে হলো উইন্ডোজ ১০ এর জন্য আপনার এবার থেকে আর কোনো আলাদা এন্টিভাইরাসের প্রয়োজন হবে না।

টাস্ক ম্যানেজারে পাওয়ার ইউসেজ

এবারের আপডেটে উইন্ডোজ টাস্ক ম্যানেজারে আপনি দুটি নতুন কলাম পাবেন। এগুলো হচ্ছে Power Usage যা আপনাকে সিপিইউ এবং জিপিইউ এর উপর মনিটরিং করে সিস্টেমের কোন কোন অ্যাপটি কতটুকু পাওয়ার ব্যবহার করছে সেটা আপনাকে দেখাতে পারবে। বিশেষ করে যারা ল্যাপটপের ব্যাটারিতে কাজ করেন তাদের জন্য এই ফিচারটি বেশ কাজে আসবে।

অনান্য ফিচারসমূহ

উপরে উল্লেখিত ফিচারগুলো ছাড়াও উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটে যা যা পাবেন সেগুলো হচ্ছে:

  • মাইক্রোসফট EDGE ব্রাউজারের কয়েকটি ফিচার আপডেট,
  • Alt+Tab চাপলে এবার ট্যাবগুলোকেও দেখার ফিচার,
  • পুরো সিস্টেমের ফন্ট সাইজ বাড়ানোর ফিচার
  • Game bar এর নতুন কিছু ফিচার
  • নতুন ইমোজি
  • স্কাইপের নতুন আপডেট
  • নোটপ্যাডে লিনাক্স এবং ম্যাক লাইন এন্ডিংস এর সার্পোট
  • ফাইল এক্সপ্লোরারে Linux Shell ওপেন করার ফিচার
  • Diagnostic Data Viewer এর আপগ্রেড
  • Kiosk Mode এর আপগ্রেড
  • সেটিংস মেন্যুতে ব্লুটুথ ব্যাটারি লেভেল দেখার ফিচার
  • সকল ইউজারের জন্য ফন্ট ইন্সটেলশন
  • Linux Processes এর জন্য ফায়ারওয়্যাল সার্পোট
  • এন্টিভাইরাস সফটওয়্যারকে এবার Protected Process এর মধ্যদিয়ে যেতে হবে, তা না হলে একই সাথে উইন্ডোজ ডিফেন্ডারও চলতে থাকবে।

তবে…

অক্টোবর ২ তারিখের আপডেট আপনি ইন্সটল নাও করতে পারেন (ইন্সটলেশন ফেইলড দেখাবে) যদি আপনার হার্ডডিক্সে যথেষ্ট পরিমাণের ফ্রি জায়গা না থাকে। কারণ Windows Update অপশনটি আপনার কম্পিউটারে সত্যিকার অর্থেই যথেষ্ট পরিমাণের জায়গা রয়েছে কিনা সেটা চেক করবে না।  তাই আপনার নিজে থেকে সি ড্রাইভে নতুন আপডেটটি ইন্সটল করার মতো যথেষ্ট জায়গা রয়েছে কিনা এবং আপডেট হবার পর সুষ্ঠু মতো পিসি চালানোর জন্য কমপক্ষে ১৫ থেকে ২০ গিগাবাইট জায়গা খালি রয়েছে কিনা সেটা আপনাকে নিজে থেকেই যাচাই করে নিতে হবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here